1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ০৯ জুন ২০২৩, ১২:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী আজ

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩, ৯.২০ এএম
  • ২৩ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী আজ ১১ জ্যৈষ্ঠ। সারা দেশে নানা আয়োজনে উদযাপিত হবে ‘নজরুলজয়ন্তী’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে তাঁর অন্তিম শয্যায় পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করবেন অগণিত অনুরাগী।

নজরুলের কালজয়ী কবিতা বিদ্রোহীর ও প্রথম প্রকাশিত কবিতার বই অগ্নিবীণার শত বছর পূর্ণ হয়েছে এরই মধ্যে।

এ বছর তাই জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘অগ্নিবীণার শতবর্ষ : বঙ্গবন্ধুর চেতনায় শাণিত রূপ’। জাতীয়ভাবে এবার জন্মবার্ষিকীর আয়োজন করা হয়েছে কবির স্মৃতিধন্য ময়মনসিংহের ত্রিশালের দরিরামপুরে।

নজরুল ছিলেন সাম্য, সম্প্রীতি, দ্রোহ, প্রেম ও গণমানুষের কবি। শৈশবে লড়েছেন দারিদ্র্যের সঙ্গে।

যৌবনে শাসন-শোষণের বিরুদ্ধে চালিয়েছেন সংগ্রাম। নির্যাতন-নিপীড়নের শিকার হয়েও বঞ্চিত মানুষের পক্ষে চালিয়েছেন লেখনী। কুসংস্কার, ধর্মান্ধতা ও বৈষম্যের বিরুদ্ধে থেকেছেন আপসহীন। সংগীতে সৃষ্টি করেছেন স্বতন্ত্র ধারা।
তাঁর হাত ধরে প্রবর্তিত হয়েছে বাংলা গজল।

বাংলা ১৩০৬ সনের ১১ জ্যৈষ্ঠ ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোলের চুরুলিয়া গ্রামে জন্ম কাজী নজরুল ইসলামের। পিতা কাজী ফকির আহমেদ ছিলেন মসজিদের ইমাম। মা জাহেদা খাতুন ছিলেন গৃহিণী। নজরুল লেটো দলের বাদক, রুটির দোকানে শ্রমিক হিসেবে কাজ করেছেন।

সৈনিকজীবনও বেছে নিয়েছিলেন। যুক্ত ছিলেন সাংবাদিকতায়। কাজ করেছেন এইচএমভি ও কলকাতা বেতারে। যোগ দিয়েছিলেন ব্রিটিশবিরোধী আন্দোলনে। হয়েছেন কারারুদ্ধ। সব কিছু ছাপিয়ে উচ্চকিত হয়ে আছে নজরুলের সাহিত্যসাধনা।

বাসস জানিয়েছে, জাতীয় কবির ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

কর্মসূচি : ত্রিশালের দরিরামপুরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও ময়মনসিংহ জেলা প্রশাসনের আয়োজনে কবির জন্মবার্ষিকী উদযাপিত হবে। তিন দিনব্যাপী (২৫ থেকে ২৭ মে) অনুষ্ঠানের উদ্বোধনী দিন আজ বৃহস্পতিবার প্রধান অতিথি জাতীয় সংসদের সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরী। অনুষ্ঠান শুরু বিকেল ৩টায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদসংলগ্ন জাতীয় কবির সমাধিতে আজ ভোর ৬টা থেকে শ্রদ্ধা নিবেদন করবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ শিশু একাডেমি, নজরুল একাডেমিসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠন। সন্ধ্যা ৬টায় সেগুনবাগিচায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে শিল্পকলা একাডেমি। নজরুলজয়ন্তী উপলক্ষে ছায়ানট আয়োজন করেছে দুই দিনের নজরুল উৎসবের। আজ সন্ধ্যা ৭টায় ও আগামীকাল শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় ধানমণ্ডির ছায়ানট মিলনায়তনে শুরু হবে আয়োজন। এতে গান, নৃত্য, পাঠ ও আবৃত্তি পরিবেশন করবেন শিল্পীরা।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!