1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

নারী সমতায় চার ক্ষেত্রে বাংলাদেশ ১ নম্বর

  • আপডেট টাইম :: বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮, ৬.৩৫ এএম
  • ৯৯ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
চার ক্ষেত্রে বিশ্বে বাংলাদেশ ১ নম্বরে। চারটি বিষয় হলো- প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি ক্ষেত্রে ছেলে ও মেয়ের সমতা, মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি ক্ষেত্রে ছেলে ও মেয়ের সমতা, সরকার প্রধান হিসেবে নারীর সময়কাল, জন্মের সময় ছেলে-মেয়ে শিশুর সংখ্যাগত সমতা। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) বৈশ্বিক লিঙ্গবৈষম্য প্রতিবেদনে নারী-পুরুষের সমতার দিক দিয়ে দক্ষিণ এশিয়ায় সব দেশের ওপরে স্থান পেয়েছে বাংলাদেশ। ডব্লিউইএফ গত সোমবার গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট-২০১৮ প্রকাশ করে।
ডব্লিউইএফ গত সোমবার গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট-২০১৮ প্রকাশ করে। এতে ১৪৯টি দেশের নারী-পুরুষের সমতার চিত্র তুলে ধরা হয়। এতে মোট চারটি মূল সূচকের ওপরে দেশের অবস্থান নির্ধারণ করা হয়। এগুলো হলো নারীর অর্থনৈতিক অংশগ্রহণ ও সুযোগ, শিক্ষায় অংশগ্রহণ, স্বাস্থ্য ও আয়ু এবং রাজনৈতিক ক্ষমতায়ন। এর ভেতরে আবার ১৪টি উপসূচক আছে।
সার্বিক বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ৪৮তম। প্রতিবেদন অনুযায়ী, গত এক যুগে নারী-পুরুষ সমতার ক্ষেত্রে বেশ ভালো উন্নতি হয়েছে বাংলাদেশের। ২০০৬ সালেও বাংলাদেশের অবস্থান ছিল ৯১তম। নারী-পুরুষ সমতায় দক্ষিণ এশিয়ায় প্রতিবেশী দেশগুলো বাংলাদেশের চেয়ে অনেক পিছিয়ে আছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!