1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

বিশ্বের বৃহত্তম বিমান ধ্বংস : ইউক্রেনের দুই শীর্ষ কর্মকর্তা আটক

  • আপডেট টাইম :: শুক্রবার, ১০ মার্চ, ২০২৩, ৬.৪৪ পিএম
  • ৮৭ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরপরই বিশ্বের বৃহত্তম বিমান হিসেবে পরিচিত আন্তোনভ-২২৫ কার্গো বিমানটি ধ্বংস হয়ে যায়। এবার সেই ঘটনায় ইউক্রেনের সাবেক তিন শীর্ষ কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়েছে, যার মধ্যে দুজন ইতিমধ্যে আটক হয়েছেন। ইউক্রেনের এসবিইউ নিরাপত্তা পরিষেবা শুক্রবার এ তথ্য জানিয়েছে।
২৯০ ফুট ডানা বিশিষ্ট অনন্য আন্তোনভ এএন-২২৫ বিমানটির নাম মরিয়া, ইউক্রেনীয় ভাষায় যার অর্থ স্বপ্ন। গত বছর কিয়েভের কাছে গোস্তোমেল বিমানবন্দরে হামলার সময় বিমানটি ধ্বংস হয়। সেখানে এটি একটি হ্যাঙ্গারে পার্ক করা ছিল।
২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আক্রমণ শুরুর পরপরই বিমানবন্দরটি ভয়ানক লড়াইয়ের সাক্ষী হয়েছে। রাশিয়া হাবটি দখল করার চেষ্টা করেছিল। তারা এটিকে কিয়েভে অস্ত্র বহন করার জন্য ব্যবহার করেছিল। মস্কোর আক্রমণের প্রথম দিনই মরিয়া বিমানটি ধ্বংস হয়ে যায়। এটি ২০২০ সালে মহামারি চলাকালীন চীন থেকে চিকিৎসা সরঞ্জাম বহনে ব্যবহৃত হয়েছিল।
এসবিইউ বিমানের নির্মাতা আন্তোনভ প্রতিরক্ষা কম্পানির শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে আক্রমণের আগে ইউক্রেনীয় বাহিনীকে বিমানঘাঁটি রক্ষা করতে বাধা দেওয়ার অভিযোগ করেছে।
এসবিইউ এক বিবৃতিতে বলেছে, ‘তদন্ত অনুসারে পুরো মাত্রার আক্রমণের প্রাক্কালে কর্মকর্তারা ইউক্রেনের জাতীয় বাহিনীকে প্রতিরক্ষার জন্য প্রস্তুত করতে গোস্তোমেল বিমানবন্দরের ভূখণ্ডে প্রবেশ করতে দেননি।’
এসবিইউ অভিযোগ করেছে, আন্তোনোভের কর্মকর্তারা জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে ইউক্রেনের সামরিক বাহিনীকে বিমানঘাঁটিতে প্রতিরক্ষামূলক দুর্গ তৈরি করতে নিষেধ করেছিলেন এবং তাদের প্রবেশে বাধা দিয়েছিলেন।
সংস্থাটি জানায়, আন্তোনভ স্টেট এন্টারপ্রাইজের একজন সাবেক উপমহাপরিচালক ‘বর্তমানে ন্যায়বিচার এড়াতে লুকিয়ে আছেন।’ এ ছাড়া অন্য দুই অভিযুক্ত—সাবেক মহাপরিচালক এবং বিমান নিরাপত্তা ইউনিটের প্রধানকে আটক করা হয়েছে।
ইউক্রেনের সশস্ত্র বাহিনীর আইনগত কার্যকলাপে বাধা দেওয়ার অভিযোগে দোষী সাব্যস্ত হলে তাদের ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে।
সূত্র : এএফপি

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!