1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৪:৪৯ অপরাহ্ন

আজ রাতে আর্জেন্টিনার ‘ডু অর ডাই’ ম্যাচ

  • আপডেট টাইম :: শনিবার, ২৬ নভেম্বর, ২০২২, ১১.২২ এএম
  • ১২৭ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক:
সেই লুসাইল স্টেডিয়ামই ভেন্যু, যেখানে প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে সবাইকে চমকে দিয়েছিল আর্জেন্টিনা। আজ একই ভেন্যুতে ফলটা ওল্টাতে হবে আর্জেন্টিনাকে। মেক্সিকোর বিপক্ষে জিততে হবে আর্জেন্টিনাকে। তাহলে টিকে থাকবে ‘সি’ গ্রুপ থেকে কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে ওঠার স্বপ্ন।

কাজটি মোটেও সহজ নয়। তাই বলে অসম্ভবও তো নয়। নিজেদের খেলাটা খেললে শেষ ষোলোর টিকিট পেতে পারে আর্জেন্টিনা। গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে আজ (শনিবার) দিবাগত রাত ১টায় মেক্সিকোর মুখামুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা।

প্রথম ম্যাচ হেরে ব্যাকফুটে থাকায় আজকের ম্যাচটি আর্জেন্টিনার জন্য এক প্রকার বাঁচা-মরার লড়াই। কেননা এ ম্যাচ হারলেই বিশ্বকাপ থেকে ছিঁটকে পড়তে হবে লিওনেল মেসির দলকে। তাইতো মেক্সিকো ম্যাচের আগে সংবাদ সম্মেলনে দলের অবস্থা সম্পর্কে জানিয়েছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজ।

মার্টিনেজ বললেন, ‘এটা আমাদের জন্য এখন ফাইনালের মতো। কারণ এটি এমন একটি ম্যাচ, যা এই বিশ্বকাপে আমাদের বিশ্বাসকে তুলে ধরবে। প্রথম ম্যাচে হেরে যাওয়ায় আমাদের মনোবলে একটি ভারী ধাক্কা ছিল, কিন্তু আমরা একটি শক্তিশালী দল, খুব ঐক্যবদ্ধও আছি।’

আর্জেন্টিনা ও মেক্সিকোর মুখোমুখি হওয়ার অতীত ইতিহাসও আর্জেন্টিনার পক্ষে।

মেক্সিকোর সঙ্গে এ পর্যন্ত সব মিলিয়ে ৩০ ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। এর অর্ধেকসংখ্যক ম্যাচেই জিতেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। অর্থাৎ ১৫ ম্যাচ জিতেছে আর্জেন্টিনা। ৪ ম্যাচ জিতেছে মেক্সিকো ও বাকি ১১ ম্যাচ ড্র হয়েছে। দুই দলের মুখোমুখি হওয়া ৩০ ম্যাচের মধ্যে ৩টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে বিশ্বকাপে।

আর্জেন্টিনা–মেক্সিকো মুখোমুখি হওয়ার ইতিহাসে প্রথম ম্যাচটিই বিশ্বকাপে। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে একই গ্রুপে পড়েছিল মেক্সিকো ও আর্জেন্টিনা। গুইলার্মো স্ট্যাবিল–ভারাল্লোদের আর্জেন্টিনা ৬–৩ গোলে হারিয়েছিল মেক্সিকোকে। এর ৭৬ বছর পর বিশ্বকাপে দ্বিতীয়বার মুখোমুখি হয় আর্জন্টিনা–মেক্সিকো। ২০০৬ বিশ্বকাপে লাইপজিগে সে ম্যাচেও মেক্সিকোকে হারিয়েছিল আর্জেন্টিনা। তবে হারের শঙ্কাও ছিল।

৬ মিনিটে রাফায়েল মার্কেজের গোলে এগিয়ে গিয়েছিল মেক্সিকো। এর ৪ মিনিট পর হারনান ক্রেসপোর গোলে সমতায় ফেরে আর্জেন্টিনা। অতিরিক্ত সময়ে ম্যাক্সি রদ্রিগেজের অবিস্মরণীয় ভলিতে করা গোলে জয় তুলে নিয়েছিলেন মেসিরা।

পরের বিশ্বকাপে শেষ ষোলোয় আবারও মেক্সিকোকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল আর্জেন্টিনা। এবারও ফলটা পাল্টাতে পারেনি কনক্যাকাফ অঞ্চলের দলটি।
জোহানেসবার্গে অনুষ্ঠিত সে ম্যাচে মেক্সিকোকে ৩–১ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। জোড়া গোল করেছিলেন কার্লোস তেভেজ। একটি গোল গঞ্জালো হিগুয়েনের। অর্থাৎ বিশ্বকাপে এ পর্যন্ত তিন ম্যাচে মেক্সিকোর মুখোমুখি হয়ে প্রতিবারই জিতেছে আর্জেন্টিনা।

আর্জেন্টিনা দলের অধিনায়ক ও তারকা ফুটবলার লিওনেল মেসি এ পর্যন্ত ৫ বার মেক্সিকোর মুখোমুখি হয়েছেন। ৪ জয় ও ১ ড্রয়ে মেক্সিকোর বিপক্ষে তাঁর স্মৃতিটা বেশ সুখকর। এই ৫ ম্যাচে আর্জেন্টিনার করা ১৪ গোলের ৩টি মেসির। ২টি গোল বানিয়েও দিয়েছেন। ২০০৬ বিশ্বকাপের শেষ ষোলোয় প্রথমবারের মতো মেক্সিকোর মুখোমুখি হয়ে ৩৬ মিনিট খেলেছিলেন মেসি। কোনো গোল পাননি।

পরের বছর কোপা আমেরিকার সেমিফাইনালে আর্জেন্টিনার ৩–০ গোলের জয়ে গোল করেছিলেন মেসি। মেক্সিকোর বিপক্ষে এ পর্যন্ত ২টি প্রীতি ম্যাচে মুখোমুখি হয়ে দুটিতেই একটি করে গোল করেছেন মেসি। গোল বানিয়েছেন একটি। ২০১০ বিশ্বকাপ শেষ ষোলোয় মুখোমুখিতে একটি গোল বানিয়েছিলেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!