1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

শেখ হাসিনাকে নিয়ে অপপ্রচার, আরএসএফের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ

  • আপডেট টাইম :: বুধবার, ২৮ জুলাই, ২০২১, ৪.৩৯ পিএম
  • ১৬০ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে অসত্য প্রতিবেদন প্রকাশ করায় রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের (আরএসএফ) বিরুদ্ধে লিগ্যাল নোটিশ দিয়েছেন ফরাসি আইনজীবী মাদৌ কোনে।

গত ০২ জুলাই আরএসএফ প্রকাশিত ‘ওল্ড টাইর্যান্টস, টু উইমেন অ্যান্ড আ ইউরোপিয়ান: আরএসএফ আনভেইলস ইটস ২০২১ অ্যাডিশন অব প্রিডেটরস অব প্রেস ফ্রিডম’ নিবন্ধে শেখ হাসিনা এবং বাংলাদেশ নিয়ে অসত্য বিবরণ দেওয়ায় কেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে না ১৫ দিনের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে এ নোটিশে।

সোমবার (২৬ জুলাই) বাংলাদেশি বংশোদ্ভূত চার ফরাসি নাগরিক আবুল কাশেম, মজিবুর রহমান, মনজুরুল হাসান চৌধুরী এবং কয়েস দিলওয়ার হুসাইনের পক্ষে প্যারিসের আইনজীবী এই নোটিশ জারি করেন।

ফ্রান্সে অবস্থিত সংস্থা আরএসএফ’র প্রতিবেদনে বাংলাদেশ অংশের ত্রুটিগুলোর বিরুদ্ধে আইনগত নানাদিক উল্লেখ করে নোটিশে বলা হয়, খোদ ফ্রান্সের আইন অনুযায়ীই এটি অপরাধ কারণ সেদেশে ১৮৮১ সালের ২৯ জুলাই প্রণীত গণমাধ্যম স্বাধীনতা বিষয়ক আইন অনুসারে কোনো ব্যক্তি সম্পর্কে অসৌজন্যমূলক কোনো মন্তব্য জনসম্মুখে প্রকাশ নিষিদ্ধ। একই আইনের ২৯ ধারায় এ ধরনের কোনো বিবরণ বিবৃতি, হাতে লেখা, ছাপা, পোস্টার-প্ল্যাকার্ড বা অন্য কোনো আকারে প্রকাশ করাকে শাস্তিযোগ্য অপরাধ বলা হয়েছে।

প্যারিসে ইস্যু করা এই লিগ্যাল নোটিশে এদেশে সাংবাদিকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) থেকে ওই প্রতিবেদনের বিরুদ্ধে দেওয়া প্রতিবাদলিপিরও উল্লেখ রয়েছে।

উল্লেখ্য, রিপোর্টার্স উইদাউট বর্ডার্সে (ফরাসিতে রিপোর্টার্স স্যান্স ফ্রন্টিয়ারস-আরএসএফ) এই প্রতিবেদন প্রকাশের পর তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের নির্দেশে গত ০৯ জুলাই তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য অফিসার আরএসএফ বরাবর প্রতিবাদলিপি পাঠান। সেখানে বাংলাদেশ নিয়ে অসত্য প্রতিবেদনটি অবলেপন করা অন্যথায় আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছিল।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!