1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ০৫ মে ২০২৪, ০১:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
গাজীপুরে মালবাহী ট্রেনের সাথে যাত্রীবাহী ট্রেনের ধাক্কা ছড়ারপাড়ে ছু রি কা ঘা তে প্রাণ গেল এক কিশোরের সিলেট ও সুনামগঞ্জের ৪টি উপজেলায় মনোনয়নপত্র জমা দিলেন ৬৪ জন প্রার্থী বিদ্যুৎ সংকটে অতিষ্ঠ মফস্বল ও গ্রামীণ জনজীবন, বিতরণে বৈষম্য যা বলছেন বিশেষজ্ঞরা গার্মেন্টস বন্ধের প্রতিবাদে বনানীতে সড়ক অবরোধ করেছে শ্রমিকরা ,যানজট শনিবার থেকে বন্ধ থাকবে যেসব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সকালেই মুন্সীগঞ্জের সড়ক দুর্ঘটনায় ঝরল একই পরিবারের ৩ জনের প্রাণ ঝড়বৃষ্টির পূর্বাভাস,পাশাপাশি হতে পারে শিলাবৃষ্টিও সামর্থ্যের চেয়েও বেশি দিচ্ছেন তাসকিনরা, খুশি অধিনায়ক টালিউডের জনপ্রিয় অভিনেতা দেবের হেলিকপ্টারে আগুন, কেমন আছেন দেব?

শাল্লায় হোমিও চিকিৎসার উজ্জ্বল নক্ষত্র ছিলেন প্রমোদ রঞ্জন দাশ।। সুশান্ত দাস

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯, ১১.১০ এএম
  • ৩৬৯ বার পড়া হয়েছে

ভাটির জনপদ শাল্লার হোমিওপ্যাথি চিকিৎসা জগতে এক উজ্জ্বল নক্ষত্র ডাক্তার প্রমোদ রঞ্জন দাশ। তিনি শাল্লা উদীচীর উপদেষ্টা মন্ডলীর সদস্য ছিলেন। প্রগতিশীল এই ব্যক্তিত্ব নীরবে সাধারণ মানুষকে হোমিওপ্যাথি চিকিৎসা সেবা দিয়ে গেছেন।
শাল্লা উপজেলার হবিবপুর ইউনিয়নের ব্রাহ্মণগাওঁ গ্রামের এক সম্ভ্রান্ত যৌথ পরিবারে তার জন্ম। তাঁর পিতার নাম প্রয়াত বাবু প্রহ্বলাদ দাশ ও মাতা সুবাষিনি দাশ। ছোট বেলা থেকেই একটু ভিন্ন ধাচে বেড়ে উঠা প্রমোদ দাস কিছুটা ডানপিঠে ছিলেন। স্বামী বিবেকানন্দর মতো ছিলেন চঞ্চল। জীবনের নানা সময়ে বিখ্যাত মানুষদের সঙ্গেও তার সখ্যতা ছিল। চিকিৎসা সেবার সঙ্গে সমাজের বিভিন্ন কর্মযজ্ঞেও সক্রিয় ছিলেন। বিশেষ করে তাঁর কৈশোর থেকে মৃত্যুর আগ পর্যন্ত ছিলেন বন্ধুপ্রিয় চিরযুবা চৌক্ষুস প্রত্যুতপন্নমতি এক প্রতিবাদী বিপ্লবী মানুষ। বেঁচে নিয়েছিলেন কুমারত্ব। অকৃতদার এই মানুষটি আজ আর নেই। কিন্ত প্রত্যন্ত এলাকায় তার কর্মের ছাপ রয়ে গেছে।
লেখাপড়ার ফাঁকে ফাঁকে ছিলেন কর্মব্যস্ত, এই কর্মপ্রিয় মানুষটি। আর এই কর্মপ্রিয়তার জন্য আজমিরীগঞ্জ মোদির দোকান থেকে শুরু করে সুনামগঞ্জে মোহরীর কাজ পর্যন্ত করেছেন। শাল্লাস্ত বিআরডিপিতে সম্মানের সঙ্গে চাকুরী করে নিয়েছেন অবসর। স্থায়ী নিবাস হিসাবে থেকে যান শাল্লা সদরে।
আজ যতোদূর মনে পড়ছে কৈশোর থেকেই তিনি হোমিও চিকিৎসার প্রতি ছিলেন বিশ্বস্থ। এই সেবা ভুবনেরই বুনে নিয়েছিলেন স্বপ্ন। তাই এই চিকিৎসা বিজ্ঞানের সেবা নিজে নিতেন এবং অন্যদের করাতেন। কারণ জীবনের সব পেশাকে কেন্দ্র করেই হৃদয়ে আলগা রেখেছিলেন এই মহৎ পেশাকে।
যেমন- হানেম্যান ১৭৭৯ সালে চিকিৎসা বিজ্ঞানে এমডি ডিগ্রি অর্জন করেও ১৭৯৬ সালে নতুন এক চিকিৎসা পদ্ধতি উদ্ভাবন করেন আর উদ্ভাবক উদ্ভাবনের প্রেমে সিক্ত হয়ে যার নাম দেন হোমিওপ্যাথি। ডাক্তার প্রমোদ বাবুও জীবনের প্রতিটি পেশাকে পুঞ্জিভুত করে দেখেছেন এবং কৈশোরেই হোমিও চিকিৎসা নিতে গিয়ে হোমিও চিকিৎসা প্রেমে সিক্ত হয়েছেন। দেখেছেন সাধারন মানুষের খুব কাছের সন্নিকষ্ট স্বাস্থ্য সেবাটাই হচ্ছে হানিম্যানের আবিস্কৃত পদ্ধতিটি যা পল্লীজীবনের সহজ লভ্য ও সহজ ক্রয় সাধ্য। আর রোগীকে অল্প ওষুধ দিয়ে সুস্থ করে তোলাই হোমিওপ্যাথির মূলমন্ত্র। তাইতো আমাদের ডাক্তার বাবুও এই চিকিৎসা বিজ্ঞান কে আলিঙ্গন করে সুস্বাগতম জানিয়েছিলেন সেবার শুরুতে। মৃত্যুর আগ পর্যন্ত সম্মানের সঙ্গেই পেশাটাকে চালিয়েছেন বিশ্বস্থতার সঙ্গে।
তিনি বহুদিন যাবত এই পেশায় থাকলেও ঠিক কবে কখন থেকে এই পেশার সঙ্গে যুক্ত হয়েছেন তা সঠিক ভাবে জানা যায়নি। তিনি শুধু পেশাকে পেশা বলে নেননি। সেবা দেওয়া ছিল তার নেশা। নানা মানুষ আসতো তার কাছে। তিনি তাদেরকে সমাজ বদলের স্বপ্নও দেখাতেন। ঘুনেধরা সমাজের বিশৃঙ্খলের মাঝেও আত্মশুদ্ধির মাধ্যমে মনোবল বাড়ানোর কিচ্ছা শুনাতেন। অনেক সময় তিনি বিনা পয়সায় হোমিওপ্যাথি চিকিৎসা সেবা দিয়েছেন গরিবদের।
এক বিরল নৈতিক চরিত্রের অধিকারী কুমার ছিলেন তিনি। সর্বোপরি ছিলেন আপাদমস্তক একজন ভাল মানুষও।
তিনি ছিলেন ধর্মপরায়ন, সদালাপী ও স্পষ্টভাষী এক মহীয়ান ব্যক্তিত্ব। বলা যায় সারা শাল্লা জুড়ে তিনি সুনামধন্য ব্যক্তি ছিলেন। তিনি গত ২৯শে মার্চ রোজ শুক্রবার না ফেরার দেশে চলে গেছেন।
পরপারে ভালো থাকবেন ডা. দাদা। নমস্যে তোমায়।
(লেখক: সাবেক ছাত্র নেতা, বর্তমানে যুক্তরাজ্যে বসবাস করছেন।)

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!