1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১১:১৯ অপরাহ্ন

জন্মদিনে নিজ নামের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অসাম্প্রদায়িক ও ভালো মানুষ হওয়ার কথা বললেন পরিকল্পনামন্ত্রী

  • আপডেট টাইম :: সোমবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২০, ৯.৪১ এএম
  • ৩০৬ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি::
৭৫ তম জন্মদিনে ক্ষুদে শিক্ষার্থীদের হাতে নিজ নামে প্রতিষ্ঠিত মেধাবৃত্তির পুরস্কার প্রদান করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি। তার নির্বাচনী এলাকা সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ-জগন্নাথপুরসহ সুনামগঞ্জ সদর উপজেলার মেধাপ্রাপ্ত শিক্ষার্থীদের হাতে বৃত্তির নগদ টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দিয়ে তাদেরকে সবার আগে অসাম্প্রদায়িক ও ভালো মানুষ হয়ে ওঠার পরামর্শ দিয়েছেন। রবিবার দুপুরে সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নিজগ্রামে এমএ মান্নান প্রাথমিক মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্য দেন।
২০০১ সাল থেকে তিনি নিজ নামে মেধাবৃত্তি চালু করেন। টানা ১৯ বছর তিনি এলাকার মেধাবীদের বাছাই করে বৃত্তি দিয়ে আসছেন। প্রতি বছর ৭৫জন প্রাথমিক শিক্ষার্থীকে এমএ মান্নান প্রাথমিক মেধাবৃত্তি প্রদান করা হয়ে থাকে। অনুষ্ঠানের এক পর্যায়ে সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদের ব্যক্তিগত উদ্যোগে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের ৭৫ তম জন্মদিনের কেক কাটেন অতিথিবৃন্দ।
মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান কোমলমতি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, এই দেশে একটা দল আছে যারা সাম্প্রদায়িকতায় বিশ্বাসী। তোমরা সাম্প্রদায়িকতা থেকে দূরে থেকে এই দেশের সব ধর্মের মানুষের সঙ্গে মিলেমিশে চলবে। ভবিষ্যৎ বাংলাদেশ তোমাদের হাতে উল্লেখ করে মন্ত্রী বলেন, সবার আগে তোমাদেরকে একজন ভালো মানুষ হয়ে ওঠতে হবে। একজন সম্প্রদায়িক কখনো ভালো মানুষ হতে পারেনা। তোমাদেরকে ভালো মানুষ হয়েই একদিন রাষ্ট্রপরিচালনা করতে হবে।
পরিকল্পনামন্ত্রী আরো বলেন, আওয়ামী লীগ সরকার দেশের শিক্ষাব্যবস্থার উন্নয়নে যুগোপযোগী উদ্যোগ নিয়েছে। দেশের সর্বত্র শিক্ষাক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হচ্ছে। তিনি বলেন, সরকার অবহেলিত ও হাওর বেষ্টিত এলাকায়ও এখন বিশ্ব বিদ্যালয়-মেডিকেল কলেজ নিমার্ণ করে দিচ্ছে। এই উন্নয়নের পক্ষে থাকার জন্য দেশবাসীকে অনুরোধ জানান মন্ত্রী।
মন্ত্রী বলেন, আর কয়েক বছরের মধ্যেই উন্নত ও আধুনিক একটি রাষ্ট্র হবে বাংলাদেশ। এই দেশে সব ধর্মের মানুষ যেভাবে আমরা অতীত থেকে এক হয়ে চলছি আগামীতেও সমান মর্যাদা ও অধিকারে চলব। জামায়াত-বিএনপির সাম্প্রদায়িক উস্কানী থেকে জনগণকে সতর্ক থাকার অনুরোধ জানান মন্ত্রী।
রবিবার দুপুরে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ডুংরিয়া উচ্চ ও কলেজের মাছরাঙা অডিটরিয়ামের রজনিগন্ধা হলে ১৯ তমএম এ মান্নান প্রাথমিক মেধাবৃত্তির কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, পুলিশ সুপার মিজানুর রহমান, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের ছেলে ব্রিটেনর বারকলেস ব্যাংকের পরিচালক সাদাৎ মান্নান অভি, জেলা শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলম, জেলা প্রথমিক শিক্ষাকর্মকর্তা জিল্লুর রহমান প্রমুখ।
প্রতিবছরের ন্যায় এবারও এম এ মান্নান প্রাথমিক মেধাবৃত্তি পরীক্ষা জেলার ৩টি উপজেলার শিক্ষার্থী অংশগ্রহণ করে। প্রতি উপজেলায় ১ম গ্রেডে ১০ জন ও ২য় গ্রেডে ১৫ করে ৩ উপজেলায় মোট ৭৫ জনকে বৃত্তি প্রদান করা হয়।
এদিকে অনুষ্ঠানের শেষে সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ’র সৌজন্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের ৭৫ তম জন্মদিনের কেক কাটা হয়।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!