1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৫:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
জামালগঞ্জে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা সিলেটে শিল্পকলা একাডেমির কালচারাল অফিসারকে অপসারণের দাবিতে গণস্বাক্ষর কার্যক্রম ২৫০ শয্যা হাসপাতালে সেবার মান বাড়ানোর দাবিতে মতবিনিময় সুনামগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ বন্যার্তদের সহায়তায় সুনামগঞ্জে শিল্পকলা একাডেমির ব্যতিক্রমী ছবি আঁকার কর্মসূচি জগন্নাথপুরে শিক্ষিকা লাঞ্চিত: দোষীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেশের গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী সকল কালাকানুন বাতিলের দাবি সাবেক ছাত্রলীগ নেতা পান্নার মরদেহ হস্থান্তর করলো মেঘালয় পুলিশ কাদের সিদ্দিকী বললেন: বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আর শেখ হাসিনার আওয়ামী লীগ এক নয় বাংলাদেশে সাম্প্রতিক বন্যায় ২০ লাখ শিশু ঝুঁকিতে : ইউনিসেফ

সুনামগঞ্জ সরকারি কলেজে বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণে বাধা!

  • আপডেট টাইম :: রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৯, ৯.৪১ এএম
  • ৩৯৩ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ জেলার ঐতিহ্যবাহী সুনামগঞ্জ সরকারি কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৃষ্টিনন্দন ম্যুরাল নির্মাণে বাধা দিয়েছে কলেজের প্রগতিবিরোধী প্রতিক্রিয়াশীল শিক্ষার্থীগোষ্ঠী। গত বৃহস্পতিবার লিখিতভাবে বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণে বাধা দিয়েছে তারা। এ ঘটনায় কলেজ ক্যম্পাসে উত্তেজনা বিরাজ করছে। তবে ছাত্রলীগ ঘোষণা দিয়েছে যে কোন মূল্যেই তারা বঙ্গবন্ধুর দৃষ্টিনন্দন ম্যুরাল নির্মাণ করে নতুন প্রজন্মকে দেশপ্রেম ও সংগ্রামের প্রেরণা জোগাবে।
জানা গেছে, ২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে সারাদেশেই সরকারি-বেসরকারিভাবে বঙ্গবন্ধুর ম্যুরালসহ নানা দৃষ্টিনন্দন স্থাপনা নির্মাণ হচ্ছে। সুনামগঞ্জ সরকারি কলেজের ছাত্রলীগসহ প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর পক্ষ থেকেও কলেজ ক্যাম্পাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণের দাবি ওঠে। গতকাল শনিবার কলেজে নবীনবরণ অনুষ্ঠানেও সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন ব্যক্তিগত উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণের ঘোষণা দেন। তার এই ঘোষণাকে করতালির মাধ্যমে অভিনন্দন জানান উপস্থিত শিক্ষার্থীসহ অতিথিবৃন্দ। কিন্তু স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণে লিখিত আকারে বাধাসহ সংগঠিত হয়ে প্রতিবন্ধকতা সৃষ্টির চেষ্টা করে প্রগতিবিরোধী শক্তি। গত বৃহস্পতিবার ক্লাস চলাকালে তারা কলেজ অধ্যক্ষ বরাবরে লিখিতভাবে জানায় কলেজ ক্যাম্পাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণ করতে দেবে না। বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণের বদলে অন্য কয়েকজনের ম্যুরাল নির্মাণের প্রস্তাব দেয় তারা। এ ঘটনায় ক্ষুব্ধ হন কলেজ ছাত্রলীগসহ প্রগতিশীল ছাত্র আন্দোলনের নেতৃবৃন্দ। তবে ওইদিন কলেজ ছাত্রলীগও বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণের জন্য লিখিত আবেদন করেছে।
কলেজের সাধারণ শিক্ষার্থীরা জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন সফল ছাত্রনেতা। ভাষা আন্দোলন এবং প্রগতিশীল ছাত্র আন্দোলনে তিনি বিরাট ভূমিকা রেখেছিলেন। সামনের কাতারে থেকে শিক্ষার্থীদের নেতৃত্ব দিয়েছেন। শিক্ষার্থীদের দাবি আদায়ের আন্দোলনে তিনি ছিলেন অগ্রপথিক। তাকে স্মরণ করে কোন শিক্ষাপ্রতিষ্ঠানে তার ম্যুরাল নির্মাণ অবশ্যই সাধারণ শিক্ষার্থীদের জন্য প্রেরণার।
সুনামগঞ্জ সরকারি কলেজ ছাত্রলীগ নেতা রিমন রহমান বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন অবিসংবাদিত নেতা। তিনি স্বাধীনতার স্থপতি। তার জন্ম না হলে এই দেশ স্বাধীন হতো না। এই মহান নেতার জন্মশতবার্ষিকী সফল করে রাখতে আমরা কলেজ ক্যাম্পাসে ম্যুরাল নির্মাণের দাবি জানিয়েছি। সাধারণ শিক্ষার্থীরাও আমাদের এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন। আমরা আমাদের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ স্থানীয় শীর্ষ নেতৃবৃন্দকে এই দাবি জানিয়েছি।
সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি দীপঙ্কর কান্তি দে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিরাষ্ট্রের জন্মদাতা। তার জন্ম হয়েছিল বলেই আমরা বিশ্বের দরবারে স্বাধীন জাতি হিসেবে পরিচয় লাভ করেছি। তাঁর দেশপ্রেম, আত্মত্যাগ ও জাতির প্রতি ভালোবাসার কারণে আমরা কলেজ ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণের দাবি জানিয়েছি। যে কোন মূল্যেই আমরা সুনামগঞ্জ সরকারি কলেজ ক্যাম্পাসে ম্যুরাল নির্মাণ করব। তিনি বলেন, স্বাধীন দেশের কোন ছাত্র সংগঠন বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণে বাধা দিতে পারে এটা মেনে নেওয়া কষ্টের ও লজ্জার। যারা এই স্পর্ধা দেখিয়েছে তারা পাকিস্তানের প্রেতাত্মা। তাদের প্রতিহত করে ছাত্রলীগ সুনামগঞ্জ সরকারি কলেজ ক্যাম্পাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল প্রতিষ্ঠা করবে।
সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর নীলিমা চন্দ বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল কলেজ ক্যাম্পাসে প্রতিষ্ঠার জন্য আমরা শিক্ষার্থীদের কাছ থেকে লিখিত আবেদন পেয়েছি। আরেকটি আবেদন করে কিছু ছাত্র বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণের বিরোধিতা করেছে। আমরা তাদের এই অবস্থান থেকে সরে এসে ম্যুরাল নির্মাণকাজে সহযোগিতার আহ্বান জানিয়েছি।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!