1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
জলাভূমি পুনরুদ্ধারের এখনি শেষ সময় ।। পাভেল পার্থ আগামী জুনে রামপাল বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট চালু হবে ঢাকায় জমির কাঠা সর্বোচ্চ ৭ কোটি ৭৫, নিচে ৬০ লাখ! সুনামগঞ্জ ভূমি অফিসার্স কল্যাণ সমিতির নির্বাচনে সভাপতি সোয়েল, সম্পাদক কামাল ও সাংগঠনকি সম্পাদক জহুর নির্বাচিত ধর্মপাশায় সাজাপ্রাপ্ত গরু চোর ঢাকা থেকে গ্রেপ্তার শাল্লায় ধর্ষণ চেষ্টা : থানায় অভিযোগ ইরানের সামরিক স্থাপনায় ইসরায়েলের ড্রোন হামলা পাকিস্তানে মসজিদে বোমা বিস্ফোরণ, নিহত ২৮ জন ২৮ দিন পর বই পেয়ে পৃষ্ঠা ওল্টিয়ে বিস্মিত শিশুরা এসএসসি ২০০৭ ও এইচএসসি ২০০৯ ব্যাচের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ ও স্বাস্থ্যসেবা প্রদান

৫টি প্রাকৃতিক অভ্যাসে অভ্যস্থ হন, রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন

  • আপডেট টাইম :: শনিবার, ১৯ নভেম্বর, ২০১৬, ২.৪৬ এএম
  • ৩৩৭ বার পড়া হয়েছে

অনলাইন ডেক্স::
প্রাকৃতিকভাবে রোগপ্রতিরোধী ক্ষমতা বৃদ্ধি কঠিন কোনো কাজ নয়। তবে ব্যায়াম ও স্বাস্থ্যকর খাবার গ্রহণের পরও যাদের ওজন বেশি তাদের জন্য কিছুটা কঠিন মনে হতে পারে। এখানে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শক্তিশালী রোগপ্রতিরোধী ক্ষমতা গড়ে তোলার কিছু কার্যকর উপায়ের কথা।

১. সঠিক সময়ে পানি খান : সবাই জানেন, বেশি বেশি পানি খাওয়া স্বাস্থ্যকর অভ্যাস। তবে এটি খাওয়ারও সঠিক সময় রয়েছে। সকালে ঘুম থেকে ওঠার পর এক বা দুই গ্লাস হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেয়ে ফেলুন। ভিটামিন সি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। খাওয়ার আগে দুই গ্লাস পানি আপনার ওজন কমাতে সহায়তা করবে।

২. একই জীবনযাপনে লেগে থাকবেন না : বাড়ি বা অফিসে যেখানেই থাকুন না কেন, অনেক সময় ধরে অলস বসে থাকবেন না। কাজের ফাঁকে একটু হাঁটা-চলা করুন। ফোনে কথা বলার সময় একটু হেঁটে নিন।

৩. খাবারে মনোযোগ দিন : ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে খাবারে মন দিতে হবে। পুষ্টিকর ও ফাইবারসমৃদ্ধ খাবারে মন দিতে হবে। যেকোনো পুষ্টিকর খাবার রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

৪. ঘন ঘন অল্প পরিমাণে খান : যদি ওজন কমাতে চান তো খুব ক্ষুধা লাগলে খেতে হবে এমন কোনো কথা নেই। ঘন ঘন খাবেন অল্প পরিমাণে। নির্দিষ্ট সময় পর পর খাওয়া বেশ স্বাস্থ্যকর উপায়। রোগ সহজে দেহে বাসা বাঁধবে না।

৫. মানসিক চাপ সামলে নিন : এই কারণে রোগপ্রতিরোধী ক্ষমতা নষ্ট হতে পারে। তাই যেকোনো ধরনের মানসিক চাপ সামলাতে সচেষ্ট থাকুন। এমন পরিস্থিতি হয়ত কখনোই যাবে না। তাই সামলে নিতে হবে। হাতি, ইয়োগা বা মেডিটেশনের মাধ্যমে সহজেই স্ট্রেস কমিয়ে আনা সম্ভব। নিজের এবং পরিবার ও বন্ধুদের সঙ্গে সুন্দর সময় কাটান।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!