1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

পাসপোর্টে ডলার এনডোর্সমেন্টে নতুন শর্ত

  • আপডেট টাইম :: সোমবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৩, ৮.১২ পিএম
  • ১৩১ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
পাসপোর্টে ডলার এনডোর্সমেন্টে নতুন শর্ত যুক্ত করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে গ্রাহকের ব্যয় করা ডলার অনলাইনে যাচাই করা ছাড়া এনডোর্স করা যাবে না। এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। দেশের বাজারে বৈদেশিক মুদ্রা বা ডলারের সংকট চরম আকার ধারণ করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতি ব্যক্তি এক বছরে সর্বোচ্চ ১২ হাজার ডলার বিদেশের মাটিতে খরচ করা বৈধ। নগদ ও কার্ডের মাধ্যমে নেওয়া এ ডলার খরচের পরিমাণ যেন আইনি সীমা অতিক্রম না করে এ জন্যই নতুন এই নির্দেশ দেওয়া হয়েছে। নতুন এই নির্দেশনায় বিদেশ ভ্রমণের আগে পাসপোর্টের পাতা ও অনলাইনের তথ্য যাচাই করার কথা বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, পাসপোর্টের পাতায় পূর্ববর্তী এনডোর্সমেন্ট আবশ্যিকভাবে যাচাইয়ের পাশাপাশি ওই পাসপোর্টের বিপরীতে গ্রাহকের ব্যয় করা বৈদেশিক মুদ্রার পরিমাণ বাংলাদেশ ব্যাংকের অনলাইন টিএম ফর্ম মনিটরিং সিস্টেম (ওটিএফএমএস), ইন্টারন্যাশনাল কার্ড মনিটরিং সিস্টেম (আইসিএমএস) ও অনলাইন মানি চেঞ্জার মনিটরিং সিস্টেমে (ওএমসিএমএস) যাচাই করে বৈদেশিক মুদ্রা এনডোর্স করতে হবে। এ ক্ষেত্রে পূর্ববর্তী পাসপোর্ট নম্বরের (যদি থাকে) বিপরীতে একই বছর ব্যয় করা বৈদেশিক মুদ্রার পরিমাণ অবশ্যই যাচাই করতে হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!