1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
সোমবার, ২৬ জুলাই ২০২১, ০১:০৩ পূর্বাহ্ন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মজয়ন্তী আজ

  • আপডেট টাইম :: সোমবার, ৮ মে, ২০১৭, ৩.০৩ পিএম
  • ১২৮ বার পড়া হয়েছে

অনলাইন ডেক্স::
আজ ২৫শে বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪ তম জন্মজয়ন্তী। প্রতিবারের মতো এবারও দিনটি পালিত হচ্ছে সাড়ম্বরে। দিনটি উপলক্ষে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। টিভি চ্যানেলগুলো সমপ্রচার করছে বিশেষ অনুষ্ঠান। প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বাণী দিয়েছেন। রবীন্দ্রনাথ ঠাকুর কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারের মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর-সারদা দেবী দম্পতির সন্তান। আভিজাত্যের সঙ্গে উদারতা মিলেছিল তাদের পরিবারের ঐতিহ্যে। এ পরিবেশ শৈশবেই মুক্ত করে দিয়েছিল তার মন। জন্মের দেড়শ’র বেশি বছর পেরিয়ে গেছে, কিন্তু বাঙালির জীবন ও মানসে তার উপস্থিতি আজও দেদীপ্যমান। তিনি ছিলেন বাঙালির অগ্রণী কবি, ঔপন্যাসিক, সংগীত স্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক। রবীন্দ্রনাথ আধুনিক বাঙালির সৃজন ও মননের জ্যোতির্ময় প্রতীক, রুচি ও মানসের প্রধান নির্মাতা। প্রায় একক চেষ্টায় বাংলা সাহিত্যকে তিনি আধুনিকতায় উজ্জ্বল করে তুলেছেন, প্রতিষ্ঠা দিয়ে গেছেন বিশ্বসাহিত্যের সারিতে। তিনি বাঙালির প্রাণের মানুষ। ১৯১৩ সালে তার সাহিত্যে নোবেল পুরস্কারপ্রাপ্তি বাংলা ভাষা ও বাঙালির জন্য বয়ে এনেছিল বিশ্বের গৌরব। যে গীতাঞ্জলির জন্য তার এই নোবেল পুরস্কার অর্জন, সেই গীতাঞ্জলি এবং আরও অনেক বিখ্যাত সৃষ্টি রচিত হয়েছে বর্তমান বাংলাদেশের মাটিতেই। পদ্মা-মেঘনা-যমুনা-ইছামতির স্রোতধারা, নিসর্গ, গ্রামীণ জনসাধারণের জীবনাচার তার কবিমানস গঠনে রেখেছিল সুদূরপ্রসারী ভূমিকা। ১৯১৫ সালে তিনি বৃটিশ সরকারের নাইট উপাধি লাভ করেন। ১৯১৯ সালের ১৩ই এপ্রিল জালিয়ানওয়ালাবাগ হত্যাকা-ের প্রতিবাদে ওই উপাধি ত্যাগ করেন। রবীন্দ্রজয়ন্তীতে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা কর্মসূচি হাতে নিয়েছে। জাতীয় পর্যায়ে কবির স্মৃতিধন্য শিলাইদহ, শাহজাদপুর, পতিসর ও দক্ষিণডিহিতে পালিত হচ্ছে নানা অনুষ্ঠান। রাজধানীতে সরকারি পর্যায় ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন রবীন্দ্রজয়ন্তী পালন করবে। ১৩৪৮ বঙ্গাব্দের ২২শে শ্রাবণ পরলোকগমন করেন বাঙালির প্রাণের কবি রবীন্দ্রনাথ ঠাকুর।
নানা কর্মসূচির মধ্য দিয়ে শুক্রবার রাজধানী ঢাকাসহ সারাদেশে পালিত হচ্ছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মজয়ন্তী। কবির জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে সরকারি অনুষ্ঠান ছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানও নানা কর্মসূচি পালন করছে।
শিল্পকলা একাডেমী : আলোচনা, নাচ, গান ও নৃত্যনাট্য পরিবেশনের মধ্য দিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উদযাপন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমী। এ উপলক্ষে ৮ ও ৯ মে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে এসব অনুষ্ঠান হবে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় আলোচনা সভায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ড. নূরুল আনোয়ার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর।
এ ছাড়া দুই দিনব্যাপী অনুষ্ঠানে একক সঙ্গীত, সমবেত সঙ্গীত, আবৃত্তি, দলীয় নৃত্য পরিবেশন করা হবে। নৃত্যনাট্য ‘শ্যামা’ পরিবেশন করবে নৃত্যালোক। নৃত্যনাট্যটিতে অভিনয় করবেন কবিরুল ইসলাম রতন, সাদিয়া ইসলাম মৌ ও নৃত্যালোকের শিল্পীবৃন্দ।
ছায়ানট : সন্ধ্যা ছয়টা ধানমন্ডির ছায়ানট সংস্কৃতি ভবনে শুরু হবে দুই দিনের রবীন্দ্র-উৎসব। অনুষ্ঠান উদ্বোধন করবেন অধ্যাপক সোমেন বন্দ্যোপাধ্যায়। ‘রবীন্দ্রসঙ্গীত ও রবীন্দ্র-চিত্রকলা’ বিষয়ক বক্তব্য রাখবেন উদ্বোধক সোমেন বন্দ্যোপাধ্যায়।
দ্বিতীয় দিন শনিবার একই সময় কবিতা থেকে গান নিয়ে সনজীদা খাতুনের গ্রন্থনা ‘রূপে রূপে অপরূপ’ পরিবেশন করা হবে।
এবি ব্যাংক-চ্যানেল আই রবীন্দ্রমেলা : তেজগাঁওয়ে চ্যানেল আই ভবনে আয়োজন করা হয়েছে দিনব্যাপী ‘এবি ব্যাংক-চ্যানেল আই রবীন্দ্রমেলা’। সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত একটানা এ মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। নাট্যজন আতাউর রহমানকে ভূষিত করা হবে রবীন্দ্রমেলা সম্মাননায়।
রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা : সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে সন্ধ্যা ছয়টায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
জাতীয় জাদুঘর : জাতীয় জাদুঘর আয়োজন করেছে রবীন্দ্রসঙ্গীত, কবিতা পাঠ, নৃত্য ও চলচ্চিত্র প্রদর্শনী। সকাল ১১টায় চলচ্চিত্র ‘চোখর বালি’ প্রদর্শিত হবে জাদুঘরের কবি বেগম সুফিয়া কামাল মিলনায়তনে, বিকাল ৩টায় চলচ্চিত্র ‘শাস্তি’ দেখানো হবে সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা জাদুঘর প্রাঙ্গণে। সন্ধ্যা ৭টায় জাদুঘরের প্রধান মিলনায়তনে রবীন্দ্র সঙ্গীত গাইবেন বরেণ্য শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। কবিতা আবৃত্তি করবেন সামিউল ইসলাম। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সভাপতিত্ব করবেন জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ইমেরিটাস প্রফেসর সিরাজউদ্দিন।
স্বপ্নদল : রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে নাট্যসংগঠন স্বপ্নদল আয়োজন করেছে নাট্যপ্রদর্শনীর। সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে পরিবেশিত হবে স্বপ্নদলের দর্শকনন্দিত ও আলোচিত প্রযোজনা ‘চিত্রাঙ্গদা’ নাটকের বিশেষ মঞ্চায়ন।
স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি ২০১১-এ সার্ধশত রবীন্দ্রবর্ষ উপলক্ষে সংস্কৃতি বিষযক মন্ত্রণালয়ের অনুদানে নির্মিত হয় এবং এ পর্যন্ত এর ৩৬টি মঞ্চায়ন সম্পন্ন হয়েছে।হাওরের বাঁধ নির্মাণে দুর্নীতি তদন্তে জেলা পর্যায়ে কর্মকর্তা ও বিশিষ্টজনদের সাথে তদন্ত কমিটির মত বিনিময়

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!