1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০২:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

গণ আন্দোলনে আওয়ামী লীগকে ক্ষমতাচ্যুত করা যায়না

  • আপডেট টাইম :: সোমবার, ৬ আগস্ট, ২০১৮, ৫.৪৮ পিএম
  • ২৭৭ বার পড়া হয়েছে

হাসান মোরশেদ:
বাংলাদেশের ৪৭ বছরে তিনটি রাজনৈতিক দল ক্ষমতাসীন হয়েছে। এর মধ্যে বিএনপির প্রথম টার্ম এবং জাতীয় পার্টির একমাত্র টার্ম আদালতের রায়ে অবৈধ বলে ঘোষিত।
তিনটি রাজনৈতিক দলের মধ্যে একমাত্র আওয়ামী লীগ কখনোই অসাংবিধানিকভাবে ক্ষমতা দখল করেনি এবং একমাত্র আওয়ামী লীগকে গন আন্দোলনের মাধ্যমে ক্ষমতা থেকে নামতে বাধ্য করা যায়নি।

জাতীয় পার্টি ১৯৯০ এর গন আন্দোলনে ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছিলো, বিএনপি ১৯৯৬ এর ফেব্রুয়ারীর নির্বাচনের পর এবং ২০০৬ এ শেষবার ক্ষমতা ছাড়তে বাধ্য হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার একুশ বছর পর ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পাঁঁচ বছর পর নির্বাচনে পরাজিত হয়ে ২০০১ সালে নিয়মতান্ত্রিক ভাবে আওয়ামী লীগ ক্ষমতা হস্তান্তর করে।

২০০৯ এর বিডিআর বিদ্রোহ, ২০১৩ এর হেফাজতের আক্রমন, ভ্যাট বিরোধী ছাত্র আন্দোলন, কোটা বিরোধী ছাত্র আন্দোলন, নিরাপদ সড়কের দাবীতে সাম্প্রতিক আন্দোলন- প্রতিটি ক্ষেত্রে যারা আন্দোলনে সওয়ার হয়ে স্বপ্ন দেখেছেন গন আন্দোলন/ গন বিক্ষোভ ঘটিয়ে আওয়ামী লীগের পতন ঘটাবেন তাদের জন্য উপরের তথ্যটি- একমাত্র আওয়ামী লীগই এখন পর্যন্ত গন আন্দোলনে ক্ষমতাচ্যুত হয়নি।
দীর্ঘ ৬৯ বছরের রাজনৈতিক অভিজ্ঞতা, মাল্টি ক্লাশ পার্টি ক্যারেক্টার, তৃণমুল পর্যন্ত সাংগঠনিক বিস্তৃতি,টানা দশ বছর ধরে ক্ষমতায় থেকে শক্তিশালী সেটাপ- সব মিলিয়ে এখনো আওয়ামী লীগকে গন আন্দোলনের ধাক্কা দিয়ে ফেলে দেয়া প্রায় অসম্ভব।

নির্বাচনে হারাতে হবে ২০০১ এর মতো অথবা বর্বরতা ঘটাতে হবে ১৯৭৫ এর মতো। সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতাহীন থাকার, ক্ষমতাহীন থাকা অবস্থায় সবচেয়ে বেশী নির্যাতিত হয়েও পার্টিকে বাঁচিয়ে রাখার অভিজ্ঞতা ও আওয়ামী লীগের সবচেয়ে বেশী। মাত্র দশ বছর ক্ষমতার বাইরে বিএনপির যে এতিম অবস্থা, টানা একুশ বছর ক্ষমতা বাইরে রেখে ও আওয়ামী লীগকে সেরকম হতোদ্যম করা যায়নি।

যে কোন ভাবে ক্ষমতা থেকে আওয়ামী লীগকে সরানো গেলে আওয়ামী লীগ কিন্তু নাই হবেনা। তবে বিএনপি নামক দৃশ্যমান চক্ষুলজ্জাটি ও আর থাকবেনা, সরাসরিই মৌলবাদী ফ্যাসিস্টরা ক্ষমতায় আসবে। আন্তর্জাতিক কিছু সুবিধা নেয়ার জন্য বিএনপিকে কোনমতে এরা বাঁচিয়ে রেখে ব্যবহার করবে।

আওয়ামী লীগকে ক্ষমতা থেকে অনিয়মতান্ত্রিক ভাবে সরানোর অন্যতম কুশীলব বামদের পরিনতি কী হবে? অনেকেই ইরানের, ইন্দোনেশিয়ার উদাহরন দেন- বামেদের সমর্থনে ইসলামী মৌলবাদী/ সামরিক শাসক ক্ষমতায় এসে যেখানে বামদের কচুকাটা করেছিলো। তবে বাংলাদেশের বামদের এই পরিনতি হবেনা ইনশআল্লাহ। তারা মৌলবাদী ফ্যাসিস্টদের কনসালটেন্ট হবে।
কেউ চ্যালেঞ্জ করতে চাইলে চ্যালেঞ্জ নিয়ে বলতে পারি- জিয়াউর রহমান ও এরশাদের সামরিক শাসনে, মৌলবাদীদের চেয়ে ও বেশী ধামাধরা হয়েছিলো বামেরা যারা আবার বঙ্গবন্ধুর শাসনামলে এক একজন বিশাল বিবেকবান মানবতার অবতার হয়ে উঠেছিলো।
(হাসান মোরশেদ, লেখক গবেষক। লেখাটি ফেইসবুক টাইম লাইন থেকে নেওয়া)।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!