1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৪:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সাঁওতাল বিদ্রোহ, নিপীড়িতের মাঝে দ্রোহের অগ্নিস্ফুলিঙ্গ ফের ঊর্ধ্বমুখী করোনা : ধর্মীয় প্রতিষ্ঠানে বিধি-নিষেধ একাত্তরে মানবতাবিরোধী অপরাধে হবিগঞ্জের শফির প্রাণদণ্ড, তিনজনের আমৃত্যু কারাদণ্ড সুনামগঞ্জে বন্যায় মোট মৃতের অর্ধেকের বেশি দোয়ারাবাজারের বাসিন্দা ‘প্রাথমিকে নিয়োগ হবে আরও ৩০ হাজার শিক্ষক’ ‘দুষ্টু আমলাদের চাতুরির’ কারণে আইনকানুন পরিবর্তন করা যাচ্ছে না পদ্মা সেতু রক্ষার জন্য সবাইকে দায়িত্বশীল হতে হবে : ওবায়দুল কাদের সারা দেশে পশুর হাট বসবে ৪৪০৭টি, পরতে হবে মাস্ক ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দুই বছর দেরি : প্রধানমন্ত্রী নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

বিশ্বকাপে চোখ ধাঁধানো নান্দনিক খেলে বিদায় নিল জাপান

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৩ জুলাই, ২০১৮, ৪.০১ এএম
  • ২০২ বার পড়া হয়েছে

অনলাইন ডেক্স::
ইরান আরেকটু হলে গ্রুপ পর্ব থেকে ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগালের বিদায় ঘণ্টা বাজিয়েই দিয়েছিল প্রায়।
শেষ পর্যন্ত ইরান না পারলেও পেরেছিল দক্ষিণ কোরিয়া।
গ্রুপ পর্ব থেকে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে বিদায়ের পথটা দেখিয়েছিল তারাই। এই বিশ্বকাপে চোখ ধাধানো ফুটবলের নান্দনিক মহাকাব্য রচনা করে বিদায় নিল এশিয়ার টিম জাপান। শক্তিশালী প্রতিপক্ষ বেলজিয়ামকে নাস্তানাবুদ করে ছেড়েছে।
কিন্তু মহাপরাক্রমশালী প্রতিপক্ষের পথের কাঁটা হতে পারলেও ইরান আর দক্ষিণ কোরিয়া নিজেরাও বিদায় নিয়েছে গ্রুপ পর্বের বাধা পেরোতে না পারার অপূর্ণতা নিয়েই।
তাদের বিদায়ের পরও বিশ্বকাপে ঠিকই উড়ছিল এশিয়ার পতাকা। ওড়াচ্ছিল জাপান। রুস্তভ এরেনায় কাল রাতের বীরত্বে সেই পতাকা আরো ওপরেও উড়ল। বীরত্বের সেই সমুন্নত পতাকা আবার বিশ্বকাপের অন্যতম ফেভারিট বেলজিয়ামের প্রবলভাবে ফিরে আসার ক্ষমতায় অবনমিতও হলো। ম্যাচের ইনজুরি সময়ের শেষ মিনিটে নাসের চাদলির গোল ০-২ গোলে পিছিয়ে পড়া ‘রেড ডেভিল’দের শেষ পর্যন্ত ৩-২ গোলে পার করে নিল শেষ ষোলোর বাধা। যে গোল নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে খেলার জাপানি স্বপ্নকে ধূলিস্যাৎ করে ব্রাজিলের সামনে দাঁড় করিয়ে দিল ভিনসেন্ট কোম্পানির বেলজিয়ামকে।
ম্যাচের আগে জাপানের কাছে হেরে যাদের বিদায়ের আশঙ্কা করেনি সম্ভবত কেউই।
প্রথমার্ধের খেলা দেখার পর তো আরো সেরকম কিছু ভাবার অবকাশ ছিল না। বেলজিয়াম এমনই আক্রমণের ঝড় বইয়ে দিচ্ছিল যে গোলবারের নিচে ভীষণ ব্যস্ততায় পেরিয়ে যাচ্ছিল কাওয়াশিমার সময়। দ্বিতীয়ার্ধে তাঁর মতোই অবস্থা হলো বেলজিয়ামের গোলরক্ষক থিবো কোর্তোয়ারও। পাল্টা আঘাতই শুধু হানল না জাপান, তারা বরং দ্বিতীয়ার্ধে ৪ মিনিটের মধ্যে দুই গোল করে এগিয়েও গেল। পিছিয়ে থাকা বেলজিয়াম এরপর মরণ-কামড় দিল আরো। তাতে একপর্যায়ে ৫ মিনিটের মধ্যে তারাও দিল দুই গোল শোধ করে। তাতে বিশ্বকাপ ইতিহাসেরই অন্যতম সেরা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটির শেষাঙ্কে গিয়ে নাসের চাদলির গোলে ভাগ্য পুড়ল জাপানের।
অথচ ৪৮ মিনিটে গাকো শিবাসাকির থ্রু ইয়ান ফের্তোঙ্গেনের ক্লিয়ার করার ব্যর্থতায় গোল করে জাপানকে এগিয়ে নেন জেনকি হারাগুচি। এর রেশ কাটতে না কাটতেই বেলজিয়ামকে বজ াহত করে দেওয়া দ্বিতীয় গোল জাপানের। বক্সের বাইরে কাগাওয়ার কাছ থেকে বল পাওয়া তাকাশি ইনুই সেখান থেকেই জোরালো শটে কোর্তোয়াকে পরাস্ত করে এক রকম শেষ আটের চৌকাঠে নিয়েই দাঁড় করিয়ে দেন জাপানকে। কিন্তু প্রতিপক্ষ বেলজিয়াম বলে কথা! এত সহজেই তো আর হাল ছেড়ে দেওয়ার দল তারা নয়। আক্রমণ চলতে থাকে একের পর এক। এরই ফল ধরা দেয় ৬৯ মিনিটে। নিজেদের প্রথম গোল হজমের কারণ ফের্তোঙ্গেন হেডে লক্ষ্যভেদ করে প্রায়শ্চিত্ত করেন নিজের ব্যর্থতার। একটি ফিরিয়ে দিতেই আরো উজ্জীবিত বেলজিয়াম ৭৪ মিনিটেই ফেরায় সমতা। এডেন হ্যাজার্ডের ক্রসে মাথা ছুঁইয়ে সমতা ফেরান বদলি খেলোয়াড় মারুয়ান ফেলাইনি। সমতা আসার পর দুই দলই চালাতে থাকে আক্রমণ-পাল্টা আক্রমণ। তবে ৯৪তম মিনিটে সাফল্যটা ধরা দেয় বেলজিয়ামের হাতেই। জাপানের আক্রমণে বল প্রতিহত করা গোলরক্ষক কোর্তোয়া দ্রুত বল বাড়ান সামনে। সেটি ধরে দূরন্ত গতিতে সামনে ছুটে যাওয়া কেভিন ডি ব্রুইন বল দেন থমাস মিউনিয়েরকে। বক্সের ভিতরে ডান দিক থেকে তাঁর আড়াআড়ি পাস মাঝখানে দাঁড়ানো রোমেলু লুকাকু ছেড়ে দিলে বল খুঁজে পায় বাঁ দিকে অবস্থান নেওয়া চাদলিকে। ম্যাচভাগ্য গড়ে দিতে বিন্দুমাত্র সময়ও নেননি। তাঁর লক্ষ্যভেদেই অবনমিত বিশ্বকাপে জাপানি বীরত্বের পতাকাও!

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!