1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
পৃথিবীকে গুরুত্ব দিয়ে এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবিতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী পরকীয়ার অভিযোগে স্ত্রীকে খুন করার ঘটনায় স্বামীর যাবজ্জীবন চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২.২ ডিগ্রি অব্যাহত! সুনামগঞ্জে প্রাণ ও প্রকৃতির সুরক্ষায় ছাত্রলীগের বৃক্ষরোপন কার্যক্রম শুরু গরমে অতি উচ্চ ঝূকিতে শিশুরা, ইউনিসেফের সতর্কতা কক্সবাজারে কতজন রোহিঙ্গাকে ভোটার করা হয়েছে জানতে চান হাইকোর্ট সোনার দাম ২১০০ টাকা কমলো প্রতি ভরিতে সুনামগঞ্জ পল্লী বিদ্যুৎ অফিসের ভুতুড়ে বিলে দুশ্চিন্তায় দিনমজুর কবীর দিরাই-শাল্লায় উপজেলা নির্বাচনে প্রতীক পেলেন ২৯ প্রার্থী সুনামগঞ্জের চার উপজেলায় ৫৫জন প্রার্থীর মনোনয়ন বৈধ

পরিচ্ছন্ন সাংবাদিক আজিজুল চৌধুরীর শুন্যতা অপূরণীয়

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৬ জুন, ২০১৮, ২.২৬ এএম
  • ২৬৭ বার পড়া হয়েছে

মাহবুবুর রহমান পীর::
সুনামগঞ্জ প্রেসক্লাবের অন্যতম সিনিয়র সদস্য, সাবেক সহ-সভাপতি, দৈনিক ইনকিলাব পত্রিকার জেলা প্রতিনিধি অ্যাডভোকেট আজিজুল ইসলাম চৌধুরী আর আমাদের মাঝে নাই এটা মানতে কষ্ট হচ্ছে খুব। প্রায় দেড় যুগের সাংবাদিকতা জীবনে বিভিন্ন সময়ে একসাথে কাজ করার সুযোগ হয়েছিল এই ব্যক্তিত্বের সাথে। তাঁর কাছ থেকে অনেক কিছু শিখেছি।
আপাদমস্তক একজন ভালো মানসিকতা সম্পন্ন এই ব্যক্তির জীবনে চলার পথকে সততা ও নিষ্টার সাথে বেঁধে রেখেছিলেন তেমনি আইন পেশায়ও ছিলেন দক্ষ একজন অাইন পেশাজীবী। পেশাগত,পারিবারিক ও সামাজিক জীবনে তিনি স্বচ্ছতাকে অাঁকড়ে ধরেই পথ চলেছেন। যাকে যা বলার তা যত কঠোরই হোক তা অকপটে বলে ফেলার মতো সাহসিকতা তাঁর ছিলো। তাই কোন কোন ক্ষেত্রে কারো কারো বিরাগভাজন হলেও তিনি তার নীতি বিসর্জন দেননি। অটল-অবিচল থাকতেন তাঁর সিদ্ধান্তে।
বয়সে আমাদের অনেক সিনিয়র হলেও সাংবাদিকতার ক্ষেত্রে নিজের দায়িত্ব পালনে তিনি খুবই সচেতন ছিলেন। নিউজ প্রসেস ও প্রেরণের ক্ষেত্রে তিনি খুবই সতর্কতা অবলম্বন করতেন। নিউজ ড্রাফটের পর পুরো নিউজটা বেশ কয়েকবার পড়ে তার মধ্যে কোন ছোট-খাটো ঘাটতিগুলো খুবই সতর্কতার সাথে সমাধান করতেন। কোন সভা-সমাবেশে গেলে নিজের মত করে খুবই নিখুঁতভাবে নোট নিতেন এবং নিজের মত করে নিউজ তৈরি করতেন। এক্ষেত্রে তিনি কারো উপর নির্ভর করতেন না। এভাবে সবকছিুতেই তার একটা নিজস্ব স্বকীয়তা ছিল। আচার-আচরণে,কথা-বার্তায় তিনি যেমন পরিচ্ছন্ন ছিলেন, তেমনি পোশাক -পরিচ্ছদেও পরিপাটি থাকতেন সব সময় তিনি।
বর্তমান সময়ে গণমাধ্যমের সংখ্যা বেড়েছে। এর পরিসর প্রসারিত হয়েছে। চাহিদার সাথে পাল্লা দিয়ে রিপোর্টারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। রিপোর্টারের সংখ্যা বাড়লেও বিশেষ করে জেলা-উপজেলায় তথা মফস্বলে প্রত্যাশা অনুযায়ী বাড়ছেনা রিপোর্টারদের মান। রিপোর্টারদের সততা ও স্বচ্চতা নিয়েও সময় সময় প্রশ্ন উঠছে। অনেক ক্ষেত্রে রিপোর্টারদের বিভিন্ন ধরনের তৎপরতা নানা প্রশ্নের জন্ম দিচ্ছে । মোট কথা কিছু অসাধু, অযোগ্য ও স্বার্থান্বেষী লোকদের অনৈতিক কর্মকান্ডে মহান এ পেশার সাথে সম্পৃক্তদের প্রতি মানুষের ধারনা পাল্টাচ্ছে। সৃষ্টি করছে এক ধরনের আস্থার সংকট।
এমনি এক সংকটময় মূহুর্তে আজিজুল ইসলাম চৌধুরীর মত একজন পরীক্ষিত পরিচ্ছন্ন সাংবাদিকের অসময়ে প্রস্থান আমাদের জন্যে এক অপূরনীয় ক্ষতি। এ ক্ষতি কোন ভাবেই পোষাবার নয়। তার মৃত্যুতে যে শূণ্যতা সৃষ্টি হল -এ শূণ্যতা সহসা পূরণ হবার মত নয়।
দুনিয়ার বাস্তবতা বড় কঠিন । বিধির বিধান খন্ডানোর সুযোগ নেই। তাই সকল কষ্ট বুকে পাথর চাঁপা দিয়ে আমাদের দীর্ঘদিনের পথচলার এই সাথীকে পরম মমতায় আমরা চিরবিদায় জানিয়েছি। তিনি এখন আর আমাদের মাঝে নেই! চলে গেছেন না ফেরার দেশে। অার কোন দিন দেখা হবেনা এই পরিচিত মানুষটির সাথে । অার কথা হবেনা প্রয়োজন কিংবা অপ্রয়োজনে।
পরকালীন জীবনের যাত্রাপথে মহান স্রষ্টা তাকে রহম করবেন- তার প্রতি স্বদয় হবেন, তাকে জান্নাতের সুশীতল ছায়ায় রাখবেন- এমন প্রার্থনা ও প্রত্যাশা করছি কায়মন চিত্তে।
উল্লেখ্য, সাংবাদিক আজিজুল ইসলাম চৌধুরী ২৫জুন সোমবার ভোরে হৃদরোগে আক্রান্ত হয়ে সিলেটের একটি হাসপাতালে ইন্তেকাল করেন।
মাহবুবুর রহমান পীর: জেলা প্রতিনিধি দৈনিক যুগান্তর, সাধারণ সম্পাদক সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটি।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!