1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৭:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সুনামগঞ্জের দুর্যোগপীড়িতদের পাশে ‘লেখক, শিল্পী, সাংবাদিক ও প্রকাশক’ বৃন্দ সাঁওতাল বিদ্রোহ, নিপীড়িতের মাঝে দ্রোহের অগ্নিস্ফুলিঙ্গ ফের ঊর্ধ্বমুখী করোনা : ধর্মীয় প্রতিষ্ঠানে বিধি-নিষেধ একাত্তরে মানবতাবিরোধী অপরাধে হবিগঞ্জের শফির প্রাণদণ্ড, তিনজনের আমৃত্যু কারাদণ্ড সুনামগঞ্জে বন্যায় মোট মৃতের অর্ধেকের বেশি দোয়ারাবাজারের বাসিন্দা ‘প্রাথমিকে নিয়োগ হবে আরও ৩০ হাজার শিক্ষক’ ‘দুষ্টু আমলাদের চাতুরির’ কারণে আইনকানুন পরিবর্তন করা যাচ্ছে না পদ্মা সেতু রক্ষার জন্য সবাইকে দায়িত্বশীল হতে হবে : ওবায়দুল কাদের সারা দেশে পশুর হাট বসবে ৪৪০৭টি, পরতে হবে মাস্ক ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দুই বছর দেরি : প্রধানমন্ত্রী

রনেন্দ্র তালুকদার পিংকুর দুটি বইয়ের মোড়ক উন্মোচন

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১০ মে, ২০১৮, ১.৩৬ পিএম
  • ১৪৭ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
আমেরিকা প্রবাসী সাংবাদিক, মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক এডভোকেট রনেন্দ্র তালুকদার পিংকু’র দু’টি গ্রন্থ ‘কাঁকন বিবির খোঁজে’ এবং ‘মুক্তিযুদ্ধে দাস পার্টি’-এর মোড়ক উন্মোচন করা হয়েছে। বুধবার রাতে শহরের কাজীরপয়েন্টস্থ কুটুমবাড়ি রেস্টুরেন্টে মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটি। এতে প্রধান অতিথি ছিলেন সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত।
গ্রন্থ দু’টির মোড়ক উন্মোচন করেন বীর মুক্তিযোদ্ধা অ্যাড. বজলুল মজিদ চৌধুরী খসরুসহ অন্যান্য অতিথিবৃন্দ।
সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু’র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান পীর-এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক রওনক আহমদ বখত, অ্যাড. আইনুল ইসলাম বাবলু, অ্যাড. আজিজুল ইসলাম চৌধুরী, দৈনিক সুনামগঞ্জের ডাক-এর নির্বাহী সম্পাদক কে.জি. মানব তালুকদার, সাংবাদিক মাসুম হেলাল, আল-হেলাল, এমরানুল হক চৌধুরী, হিমাদ্রী শেখর ভদ্র প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, একজন লেখক সময়কে কলমের আঁচড়ে আঁকেন। রনেন্দ্র তালুকদার পিংকু তাঁর দু’টি গ্রন্থে মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধাদের কথা লিখে সময়কে এঁকেছেন। মুক্তিযুদ্ধে দাসপার্টি এবং কাঁকনবিবির খোঁজে গ্রন্থ দুটি ইতিহাসের অন্যন্য দলিল হয়ে থাকবে। বিশেষ করে কাকন বিবিকে পত্রিকার মাধ্যমে প্রথমেই তিনি সমাজে পরিচিতি করিয়ে তুলেছিলেন। যার পরবর্তীতে অনেক সাংবাদিক তাকে নিয়ে কাজ করেছেন।
বক্তারা আরো বলেন, আমাদের বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে। এ জন্য মুক্তিযুদ্ধভিত্তিক আরো গবেষণাধর্মী বই লিখতে হবে। আমরা আশা করবো রনেন্দ্র তালুকদার পিংকুর মতো আরো অনেকেই এ ব্যাপারে ভূমিকা পালন করবেন।
উল্লেখ্য, রনেন্দ্র তালুকদার পিংকু’র লেখা ‘কাঁকনবিবির খোঁজে গ্রন্থটি প্রকাশ করেছে নাগরী প্রকাশন। প্রচ্ছদ করেছেন আল নোমান। গ্রন্থটি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. বজলুল মজিদ চৌধুরী খসরুকে উৎসর্গ করা হয়েছে। এছাড়া রনেন্দ্র তালুকদার পিংকু সম্পাদিত ‘মুক্তিযুদ্ধে দাসপার্টি’ গ্রন্থটিও প্রকাশ করেছে নাগরী প্রকাশন। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। এই গ্রন্থটি বিশিষ্ট আইনজীবী শহীদুজ্জামান চৌধুরী ও সাংবাদিক শামস শামীমকে উৎসর্গ করা হয়েছে।
উল্লেখ্য দুটি বইই একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছিল।
বর্তমানে যুক্তরাষ্ট্র প্রবাসী রনেন্দ্র তালুকদার পিংকু প্রবাসেও মুক্তিযুদ্ধ নিয়ে কাজ করছেন। তাঁর লেখা অন্য গ্রন্থগুলো হল- সুনামগঞ্জের সাংবাদিকতা (২০০৪), সুনামগঞ্জে মুক্তিযুদ্ধ (২০০৮), মুক্তিযুদ্ধে দাসপার্টি (২০১০)।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!