1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
পৃথিবীকে গুরুত্ব দিয়ে এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবিতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী পরকীয়ার অভিযোগে স্ত্রীকে খুন করার ঘটনায় স্বামীর যাবজ্জীবন চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২.২ ডিগ্রি অব্যাহত! সুনামগঞ্জে প্রাণ ও প্রকৃতির সুরক্ষায় ছাত্রলীগের বৃক্ষরোপন কার্যক্রম শুরু গরমে অতি উচ্চ ঝূকিতে শিশুরা, ইউনিসেফের সতর্কতা কক্সবাজারে কতজন রোহিঙ্গাকে ভোটার করা হয়েছে জানতে চান হাইকোর্ট সোনার দাম ২১০০ টাকা কমলো প্রতি ভরিতে সুনামগঞ্জ পল্লী বিদ্যুৎ অফিসের ভুতুড়ে বিলে দুশ্চিন্তায় দিনমজুর কবীর দিরাই-শাল্লায় উপজেলা নির্বাচনে প্রতীক পেলেন ২৯ প্রার্থী সুনামগঞ্জের চার উপজেলায় ৫৫জন প্রার্থীর মনোনয়ন বৈধ

সনামগঞ্জে তথ্য অধিকার আইন ক্যাম্পেইন ও দুর্নীতিবিরোধী ভিডিও নাটক প্রদর্শনী

  • আপডেট টাইম :: বুধবার, ১০ আগস্ট, ২০১৬, ৩.০৬ এএম
  • ৫৩৮ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
সুনামগঞ্জে টিআইবির অনুপ্রেরণায় গঠিত ইয়েস ও ইয়েস ফ্রেন্ডসদের উদ্যোগে তথ্য অধিকার আইন ক্যাম্পেইন ও দুর্নীতিবিরোধী ভিডিও নাটক প্রদর্শিত হয়েছে। ৯ আগস্ট মঙ্গলবার সকালে সরকারি কলেজসহ বিভিন্ন স্থানে এ ক্যাম্পেইন চালানো হয়।
এসময় বক্তারা বলেন, বাংলাদেশের সংবিধানের সপ্তম অনুচ্ছেদে উল্লেখ আছে যে, জনগণই হবে প্রজাতন্ত্রের মালিক। এই অনুচ্ছেদের আলোকে তথ্যের মালিক জনগণ। সে অনুযায়ী তথ্য প্রাপ্তির অধিকার, চিন্তা, বিবেক ও বাক স্বাধীনতা নাগরিকের অন্যতম মৌরিক অধিকার হিসাবে স্বীকৃত। যেহেতু জনগণ প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক তাই জনগণের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার নিশ্চিত করা অত্যাবশ্যক। বক্তারা বলেন, আমাদের দেশে এটিই একমাত্র আইন যেখানে জনগণের ক্ষমতা ও তথ্য প্রাপ্তির অধিকারকে প্রাধান্য দেয়া হয়েছে। অথচ এই গুরুত্বপূর্ণ আইন সম্পর্কে সাধারণ জনগণসহ অনেকেই অবগত নয়। ফলে জনগণ বিভিন্নভাবে দুর্নীতির শিকার হচ্ছে।
জনগণকে জানানোর লক্ষ্যেই তথ্য অধিকার আইন ২০০৯ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি ও প্রচারের উদ্দেশ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) সুনামগঞ্জ এর অধীন ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যদের উদ্যোগে ৯ আগষ্ট ২০১৬ সকাল ১১টা হতে দুপর ২টা পর্যন্ত সুনামগঞ্জ সরকারি কলেজসহ, শহরের বিভিন্ন স্থান এবং শহরের নিকটবর্তী বাজারগুলোতে দুর্নীতিবিরোধী ক্যাম্পেইন পরিচালনা করে। ক্যাম্পেইন এর মাধ্যমে তথ্য অধিকার আইন ২০০৯ কি, কেন ইত্যাদি সম্পর্কে জনগণকে অবহিত করা হয়। এছাড়াও এই আইন সম্পর্কিত লিফলেট বিতরণ এবং সরকারি বেসরকারি প্রতিষ্ঠান থেকে তথ্য পেতে কিভাবে আবেদন করতে হয় তা হাতে কলমে শিখানো হয়। বিকাল ৫টায় নবীনগর পয়েন্ট এবং সন্ধ্যা ৭টায় লালপুর বাজারে দুর্নীতিবিরোধী ভিডিও নাটক প্রদর্শণ করা হয়।
সচেতন নাগরিক কমিটি (সনাক) সুনামগঞ্জ এর সভাপতি জনাব নুরুর রব চৌধুরী সকাল ১১ ঘটিকায় ইয়েস ক্যাম্পেইন এর উদ্ভোধন করেন। এছাড়া সনাক সভাপতি জনাব এড. নাজনীন বেগম এবং কানিজ সুলতানা দুর্নীতিবিরোধী ক্যাম্পেইন এবং ভিডিও নাটক প্রদশর্নীতে উপস্থিত ছিলেন। এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সাধারণ জনগণ দুর্নীতিবিরোধী নাটক উপভোগ করেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!