1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৫:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আন্দোলনকারীদের সঙ্গে সরকারের আলোচনার প্রস্তাব, গঠিত হয়েছে বিচার বিভাগীয় তদন্ত কমিটি সুনামগঞ্জে কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক শিবির সভাপতি সুমেলসসহ তিন শিবির নেতা গ্রেপ্তার ছাত্রলীগকে স ন্ত্রা সী সংগঠন হিসেবে বিবেচনার প্রশ্নে যা বলছে যুক্তরাষ্ট্র সুনামগঞ্জে কিশোর গ্যাং ও অ প রা ধ প্র তি রো ধ বিষয়ে নিয়ে আলোচনা সভা সিলেটেও স্বেচ্ছায় পদ ছাড়ছেন ছাত্রলীগ নেতারা সিলেটের বন্যা : যুক্তরাজ্য সহায়তা দিচ্ছে ৪ কোটি টাকা কোটা: ‘ও ভাইও হামাক এনা বোন কয়া ডাকো রে’, সাঈদের বোনের আহাকারি বিকল্প নৌপথে সেন্ট মার্টিনের যাত্রীবাহী ট্রলারে আবারও গুলি বর্ষণ বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা দেয় কোটা আন্দোলনকারীরা শনির আখড়ায় পুলিশের ওপর হামলা ঘিরে সংঘাত সৃষ্টি, শিশুসহ গুলিবিদ্ধ ছয়জন

সনামগঞ্জে তথ্য অধিকার আইন ক্যাম্পেইন ও দুর্নীতিবিরোধী ভিডিও নাটক প্রদর্শনী

  • আপডেট টাইম :: বুধবার, ১০ আগস্ট, ২০১৬, ৩.০৬ এএম
  • ৫৬৬ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
সুনামগঞ্জে টিআইবির অনুপ্রেরণায় গঠিত ইয়েস ও ইয়েস ফ্রেন্ডসদের উদ্যোগে তথ্য অধিকার আইন ক্যাম্পেইন ও দুর্নীতিবিরোধী ভিডিও নাটক প্রদর্শিত হয়েছে। ৯ আগস্ট মঙ্গলবার সকালে সরকারি কলেজসহ বিভিন্ন স্থানে এ ক্যাম্পেইন চালানো হয়।
এসময় বক্তারা বলেন, বাংলাদেশের সংবিধানের সপ্তম অনুচ্ছেদে উল্লেখ আছে যে, জনগণই হবে প্রজাতন্ত্রের মালিক। এই অনুচ্ছেদের আলোকে তথ্যের মালিক জনগণ। সে অনুযায়ী তথ্য প্রাপ্তির অধিকার, চিন্তা, বিবেক ও বাক স্বাধীনতা নাগরিকের অন্যতম মৌরিক অধিকার হিসাবে স্বীকৃত। যেহেতু জনগণ প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক তাই জনগণের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার নিশ্চিত করা অত্যাবশ্যক। বক্তারা বলেন, আমাদের দেশে এটিই একমাত্র আইন যেখানে জনগণের ক্ষমতা ও তথ্য প্রাপ্তির অধিকারকে প্রাধান্য দেয়া হয়েছে। অথচ এই গুরুত্বপূর্ণ আইন সম্পর্কে সাধারণ জনগণসহ অনেকেই অবগত নয়। ফলে জনগণ বিভিন্নভাবে দুর্নীতির শিকার হচ্ছে।
জনগণকে জানানোর লক্ষ্যেই তথ্য অধিকার আইন ২০০৯ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি ও প্রচারের উদ্দেশ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) সুনামগঞ্জ এর অধীন ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যদের উদ্যোগে ৯ আগষ্ট ২০১৬ সকাল ১১টা হতে দুপর ২টা পর্যন্ত সুনামগঞ্জ সরকারি কলেজসহ, শহরের বিভিন্ন স্থান এবং শহরের নিকটবর্তী বাজারগুলোতে দুর্নীতিবিরোধী ক্যাম্পেইন পরিচালনা করে। ক্যাম্পেইন এর মাধ্যমে তথ্য অধিকার আইন ২০০৯ কি, কেন ইত্যাদি সম্পর্কে জনগণকে অবহিত করা হয়। এছাড়াও এই আইন সম্পর্কিত লিফলেট বিতরণ এবং সরকারি বেসরকারি প্রতিষ্ঠান থেকে তথ্য পেতে কিভাবে আবেদন করতে হয় তা হাতে কলমে শিখানো হয়। বিকাল ৫টায় নবীনগর পয়েন্ট এবং সন্ধ্যা ৭টায় লালপুর বাজারে দুর্নীতিবিরোধী ভিডিও নাটক প্রদর্শণ করা হয়।
সচেতন নাগরিক কমিটি (সনাক) সুনামগঞ্জ এর সভাপতি জনাব নুরুর রব চৌধুরী সকাল ১১ ঘটিকায় ইয়েস ক্যাম্পেইন এর উদ্ভোধন করেন। এছাড়া সনাক সভাপতি জনাব এড. নাজনীন বেগম এবং কানিজ সুলতানা দুর্নীতিবিরোধী ক্যাম্পেইন এবং ভিডিও নাটক প্রদশর্নীতে উপস্থিত ছিলেন। এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সাধারণ জনগণ দুর্নীতিবিরোধী নাটক উপভোগ করেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!