1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:১৯ পূর্বাহ্ন

হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’র উদ্যেগে শিশু সাংবাদিকদের কর্মশালা

  • আপডেট টাইম :: বুধবার, ২১ মার্চ, ২০১৮, ২.১৪ পিএম
  • ২৯৪ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
বাংলা ভাষায় শিশুদের প্রথম সংবাদ সেবা সাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’র উদ্যেগে শিশু সাংবাদিকদের দুই দিন ব্যাপি কর্মশালা সুনামগঞ্জে শুরু হয়েছে। ইউনিসেফের সহযোগিতায় বুধবার সকালে শহরের কালিবাড়ি রোডস্থ পুরাতন শিল্পকলার আব্দুল হাই মিলনায়তনে এ কর্মশালা শুরু হয়।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর সুনামগঞ্জ প্রতিনিধি মাহমুদুর রহমান তারেকের সভাপতিতে কর্মশালায় উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সুনামগঞ্জ-৪(সদর-বিশ্বম্ভরপুর ) আসনের সংসদ সদস্য অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ। বিশেষ অতিথি ছিলেন, দৈনিক সুনামকণ্ঠ সম্পাদক ও প্রকাশক বিজন সেন রায়, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা বাদল চন্দ্র বর্মণ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রশিক্ষক লাভলু পাল চৌধুরী। আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, দৈনিক সুনামগঞ্জের সময়ের সম্পাদক ও প্রকাশক সেলিম আহমদ তালুকদার, সময় টিভির সুনামগঞ্জ প্রতিনিধি হিমাদ্রি শেখর ভদ্র, ইনডিপেনডেন্ট টেলিভিশনের সুনামগঞ্জ প্রতিনিধি জাকির হোসেন ।
কর্মশালায় শিশু সাংবাদিকদের প্রশিক্ষণ দেন লাভলু পাল চৌধুরী ও দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও বাংলা ভিশনের সুনামগঞ্জ প্রতিনিধি মাছুম হেলাল। এসময় উপস্থিত অনুষ্ঠান পরিচালনা করেন, বেসরকারি টেলিভিশন ডিবিসির সুনামগঞ্জ প্রতিনিধি আমিনুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন, সাংবাদিক বিশ্বজিৎ সেন পাপন, বাংলা নিউজের প্রতিনিধি আশিকুর রহমান পীর।
প্রধান অতিথি’র বক্তব্যে অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ বলেন, প্রশিক্ষণ নিয়ে পেশা হিসেবে সাংবাদিকতাকেই গ্রহণ করতে হবে এমন কোন কথা নেই। সাংবাদিকতার প্রশিক্ষণ যদি থাকে আপনি যে পেশাতেই যান না কেন সেটি আপনার কাজে লাগবে। আপনার ভবিষ্যৎ জীবনে, কর্মময় জীবনে সহায়ক শক্তি হিসেবে কাজে আসবে। তথ্য প্রযুক্তির যুগে সবাই আসলে সাংবাদিক, কারণ তথ্য প্রযুক্তি অনেক বেশি এগিয়েছে। সিলেটের শিশু রাজন হত্যার পর সেখানে কোন পেশাদার সাংবাদিক নিউজ করতে পারেন নি, সেখানে স্মার্ট ফোন কারো হাতে থাকায় সেটা রেকর্ড হয়, এবং পরবর্তীতে তা সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়। সেটিকে স্বাক্ষী রেখে, তথ্য প্রমাণ হিসেবে রেখে সাংবাদিকরা নিউজে নিয়ে এসেছেন। আদালতেও একইভাবে সেই আলামত সাক্ষী রেখে রায় রায় হয়েছে। যদি বুনিয়াদি প্রশিক্ষণ থাকে সাংবাদিকতায় ক্ষেত্রে, তবে সবাই নিয়মের ভেতরে থাকতে পারবে। আজকে বাংলাদেশে সাংবাদিকরা সব চেয়ে বড় তারকা। দেখবেন তারকা সাংবাদিকরা আসলে অটোগ্রাফ, সেলফি নেয়ার জন্য মানুষ পেছনে পেছনে ঘুরে। এক সময় সাংবাদিকতা এত সহজ ছিল না, সাংবাদিকদের জীবন এত আরাম আয়েশ ছিল না। বর্তমান প্রজন্ম যদি সাংবাদিকতায় আসেন সেটিও হবে একটি গৌব ও অহংকারের পেশা। আর যদি প্রশিক্ষণ থাকে তাহলে মেধাকে কাজে লাগিয়ে তারকা হয়ে উঠতে পারবে তারা। শিশু বয়সে যদি মনের মধ্যে সাংবাদিক হওয়ার স্বপ্ন জেগে উঠে তাহলে তারা প্রশিক্ষণকে কাজে লাগাতে পারবে। সাংবাদিকতা সারা বিশ্বে একটি শক্তিশালী মাধ্যম। একটি রাষ্ট্র এবং সমাজের জন্য একটি প্রভাশালী বিষয়। শিশু সাংবাদিকদের কর্মশালার আয়োজন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের একটি প্রশংসনীয় উদ্যেগ। কর্মশালায় অংশ গ্রহণ করে, লাকী সরকার, মুসলিমা আক্তার, মৃন্ময়ী সরকার, অহনা সাওতি দিশা, আরিয়ান ইবনাত, এস.এন নান্তিনী, নাজনীন আক্তার দৃষ্টি, দৃর্বার শামিত আদি, তাইয়িবা তারান্নুম সিনথিয়া, ইফতেখার মাহমুদ চেওধুরী নাবিল, এহসানুল হত মাহি, রায়হান খান, মো, আলমগীর, আসহাব লাবিব, লিংকন তালুকদার রণি, পার্থ সাহা, মো. কামরুজ্জামান, আহমেদ সাদমান লাবিব, আরিফুল হাসান, হৃদয় সরকার প্রমুখ।
অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেন, সাংবাদিক মোশাহিদ রাহাত, নাহিদ হাসান। কর্মশালা আজ বৃহস্পতিবার শেষ হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!