1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ০৩ জুলাই ২০২২, ১২:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
সুনামগঞ্জের দুর্যোগপীড়িতদের পাশে ‘লেখক, শিল্পী, সাংবাদিক ও প্রকাশক’ বৃন্দ সাঁওতাল বিদ্রোহ, নিপীড়িতের মাঝে দ্রোহের অগ্নিস্ফুলিঙ্গ ফের ঊর্ধ্বমুখী করোনা : ধর্মীয় প্রতিষ্ঠানে বিধি-নিষেধ একাত্তরে মানবতাবিরোধী অপরাধে হবিগঞ্জের শফির প্রাণদণ্ড, তিনজনের আমৃত্যু কারাদণ্ড সুনামগঞ্জে বন্যায় মোট মৃতের অর্ধেকের বেশি দোয়ারাবাজারের বাসিন্দা ‘প্রাথমিকে নিয়োগ হবে আরও ৩০ হাজার শিক্ষক’ ‘দুষ্টু আমলাদের চাতুরির’ কারণে আইনকানুন পরিবর্তন করা যাচ্ছে না পদ্মা সেতু রক্ষার জন্য সবাইকে দায়িত্বশীল হতে হবে : ওবায়দুল কাদের সারা দেশে পশুর হাট বসবে ৪৪০৭টি, পরতে হবে মাস্ক ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দুই বছর দেরি : প্রধানমন্ত্রী

তারেক রহমান লন্ডনে গ্রেফতার হতে পারেন

  • আপডেট টাইম :: শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৮, ৪.০০ পিএম
  • ১৫৪ বার পড়া হয়েছে

ডেস্ক রিপোর্ট
লন্ডনে বাংলাদেশ দূতাবাসে হামলায় মদতদানের অভিযোগে গ্রেফতার হতে পারেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। গতকাল রাতে কেন্দ্রীয় কার্যালয় থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে উল্লেখ করা হয়েছে।

খালেদা জিয়ার রায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গত ৭ ফেব্রুয়ারি লন্ডনস্থ বাংলাদেশ দূতাবাসের সামনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল ইউকে এবং এর অঙ্গসংগঠনগুলো বিক্ষোভের আয়োজন করে। বিক্ষোভ শেষে দূতাবাসে স্মারকলিপি হস্তান্তরের সময় একদল বিক্ষোভকারীর বিরুদ্ধে জোরপূর্বক দূতাবাসের অভ্যন্তরে ঢুকে ভাঙচুর চালানোর অভিযোগ উঠেছে। কিছু আসবাবপত্র ভাঙার পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ হাসিনার ছবি ভাঙচুর করেন তারা।

কিছুক্ষণ পর স্থানীয় পুলিশ ঘটনাস্থলে আসে এবং সেখান থেকে যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের সভাপতি নাসির আহমেদ শাহিনকে আটক করে।

পরে শাহীনকে জিজ্ঞাসাবাদ করলে তিনি জানান, তারেক জিয়ার নির্দেশেই তারা এই বিক্ষোভ করেছে। পুলিশ এখন ভাঙ্গচুরে উস্কানি ও মদদ দেওয়ার অভিযোগে তারেক জিয়াকে গ্রেফতারের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। ঘটনার পরে বাংলাদেশ দূতাবাস তারেক রহমানকে প্রধান আসামি করে ৫০ জনের বিরুদ্ধে লন্ডন পুলিশের কাছে লিখিত অভিযোগ করে।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ হামলার বিষয়ে গতকাল বলেন, ‘বিদেশের মাটিতে দূতাবাসগুলো বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। বিদেশে বাংলাদেশের কোনো রাজনৈতিক দলের ভাঙচুর ও আক্রমণের ঘটনা খুবই দুঃখজনক। এতে দেশের সম্মান বাড়ে না।’

বাংলাদেশের কূটনৈতিক সূত্রের দাবি, বিদেশি দূতাবাসে হামলার বিষয়টি বাড়তি গুরুত্ব দিয়ে দেখছে পুলিশ। প্রধান আসামিকে গ্রেফতারের কথা পুলিশ বিবেচনা করছে।

২০০৭ সাল থেকে তারেক লন্ডনে বসবাস করছেন। তারেক ইন্টারপোলের ওয়ান্টেড ক্রিমিনাল।

খালেদা জিয়া জেলে যাওয়ার পরে অস্থায়ী চেয়ারম্যান হিসেবে প্রথম বিবৃতিটিও দিয়েছেন ইতিমধ্যেই অর্থ পাচারের অন্য একটি মামলায় ৭ বছরের কারাদণ্ড পাওয়া তারেক। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ৫বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এ মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেযারম্যান তারেক রহমানকেও ১০ বছর কারাদণ্ড প্রদান করা হয়েছে।

অস্থায়ী চেয়ারম্যান হিসেবে লন্ডন থেকে বিবৃতিতে তারেক বলেছেন, ‘শাসক দল বাংলাদেশে সম্পূর্ণ স্বৈরাচার কায়েম করেছে। বিচার ব্যবস্থাকেও তারা কুক্ষীগত করেছে। এ দিনের রায়ে প্রমাণ হয়েছে, এই অবৈধ সরকারের আমলে বাংলাদেশে আর ন্যায়বিচার সম্ভব নয়।’
আনন্দবাজার।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!