1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১২:১২ অপরাহ্ন

ভিডিও কনফারেন্সে শাল্লায় সৌরবিদ্যুৎ উৎপাদন ও বিতরণকেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  • আপডেট টাইম :: রবিবার, ১০ ডিসেম্বর, ২০১৭, ১.২৭ পিএম
  • ১০৭ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
সুনামগঞ্জের দুর্গম হাওর উপজেলা শাল্লার আগুয়াই গ্রামে নির্মিত দেশের পল্লী এলাকার বৃহৎ সৌর বিদ্যুৎ উৎপাদন ও বিরতরণ কেন্দ্রের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সকাল ১১টায় নবায়নযোগ্য জ্বালানি নির্ভর বিদুৎ উৎপাদন পাইলট প্রকল্পের উদ্বোধন করা হয়। এ উপলক্ষে সুনামগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্স অনুষ্ঠানে জেলার সুধীজন উপস্থিত ছিলেন। উল্লেখ্য জলবায়ু তহবিল ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের যৌথ অর্থায়নে এই কেন্দ্রটি নির্মিত হয়েছে।
শাল্লা উপজেলার হবিবপুর ইউনিয়নের আগুয়াই গ্রামে নির্মিত এ প্রকল্পে ৪০০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। প্রতিদিন চারটি গ্রামের ৪০০ গ্রাহক নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবহার করতে পারবে।
ভিািডও কনফারেন্সে সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম, প্রকল্পের জমিদাতা সুবল চন্দ্র দাস এবং উপকারভোগী কয়েকজনের সঙ্গে কথা বলেন।
সৌর বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ কেন্দ্রের উদ্বোধানী ভিডিও করফারেন্সে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সুনামগঞ্জ ২ আসনের সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তা, সুনামগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, সুনামগঞ্জ ৪ আসনের সংসদ সদস্য অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য মতিউর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবীর ইমন, পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, সুনামগঞ্জ পৌরসভার মেয়র ও আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য আয়ুব বখত জগলুল, পিপি ড. খায়রুল কবীর রুমেন, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী আবুল কালাম, দোয়ারাবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইদ্রিস আলী বীরপ্রতীক, সিভিল সার্জন ডা. আশুতোশ দাস, আওয়ামী লীগ নেতা হায়দার চৌধুরী লিটন, করুনা সিন্ধু চৌধুরী বাবুল, সিরাজুর রহমান সিরাজ, স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক জুবের আহমদ অপু প্রমুখ।
২০১৩ সালের ৫ অক্টোবর শাল্লা উপজেলার হবিবপুর ইউনিয়নের আগুয়াই গ্রামে চার একর জায়গায় নির্মিত হয় এই প্রকল্প। বিদ্যুৎ গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য ৬ কিলোমিটার সঞ্চালন লাইন টানা হয়েছে বিনা খরচে। পাইলট এ প্রকল্পে দুই হাজার ৩২২টি সোলার প্যানেল দুই হাজার ৫০০ অ্যাম্পিয়ার আওয়ার ক্ষমতা সম্পন্ন ৫৪০টি ব্যাটারি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। এতে আগুয়াই এলাকার ৪০০ পরিবার বিদ্যুৎ সেবার আওতায় এসেছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!