1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৫:১৫ পূর্বাহ্ন

জামালগঞ্জে অর্ধলক্ষ মানুষ পানিবন্দি

  • আপডেট টাইম :: সোমবার, ২৫ জুলাই, ২০১৬, ১১.২৯ এএম
  • ১৩৬ বার পড়া হয়েছে

জামালগঞ্জ প্রতিনিধি::
টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জের ভাটির উপজেলা জামালগঞ্জ উপজেলায় বন্যাপরিস্থিতি আরো অবনতি হয়েছে। শ্রাবণের অঝোড় ধারায় অব্যহত বর্ষণের কারণ উপজেলার ৫ টি ইউনিয়নের অধিকাংশ হাওরের নিভৃত গ্রামের মানুষ এখন পনিবন্দী অবস্থায় রয়েছে । খুঁজ নিয়ে জানা গেছে, উপজেলার অধিকাংশ গ্রামের প্রায় অর্ধ লাক্ষ পরিবার পানি বন্দী হয়ে আছে।
উপজেলা সদর থেকে ৫ টি ইউনিয়নের রাস্তা-ঘাট, হাট বাজার, পাহাড়ি ঢলের পানির কারনে যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে। সরকারী আশ্রয় কেন্দ্র খোলা না হলেও বন্যার্থরা উচু জায়গাও আত্মী স্বজন ও প্রতিবেশীর উচু বাড়িতে আশ্রয় নিছেন বলে জানা গেছে। হাওরবাসী হঠামারা গ্রামের আ:রহিম বলেন, যে দিকে চাই হে দিকেই খালি ফানি আর ফানি, যে হাওে ফানি বাড়ছে কোনদিন জানি আমরার গেরামটা ডুইবা যায় হেই চিন্তায় আছি। ঢেউয়ে নিতাছেগি আমরার বাড়ী ঘর, আমরার কপালই খারাপ, না অইলেকি আমরার ইলাখান দূরদসা থাকতে। আমরার অহন এই গেরাম ঘুইরা ঘুইরা ফেনা (কচুরী পানা) আইন্যা আমরার বাড়ী ঘর ঠিক করন লাগতাছে।
শুধু আ: রহিমই না ফেনারবাঁক ইউনিয়নের ১০-১৫টি গ্রামের হাজারো রহিমের মনের কথা এই গুলো। বন্যার পাশা পাশি প্রবল ঢেউয়ে ঘর বাড়ী ব্যাপক ক্ষতি সাধন হচ্ছে। উপজেলার যে কটি গ্রামের মানুষ বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের অধিকাংশ গ্রামেই ঘর ছেড়ে অন্যের বাড়ীতে আশ্রয় নেওয়ার খবর পাওয়া গেছে। গতকাল সোমবার থেকে জামালগঞ্জের সুরমা নদীতে বিপদসীমার উপড় দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। বেহেলীর ইউনিয়নের হরিনাকান্দি, হাওরিয়া আলীপুর, বদরপুর, আছানপুর, হরিপুর, মাহমুদপুর, হিজলা, দুর্গাপুর, নোয়াপাড়া, মদনাকান্দি, গোপালপুর, ও নিতাইপুর, ইসলাম পুর লামা পাড়া, হাওরিয়া আলীপুর উত্তর পাড়া সহ বেশ কয়েকটি গ্রাম ঢেউয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
ফেনারবাক ইউনিয়নের, পশ্চিম ফেনারবাক, শান্তিপুর, বেদও পুর, আলীপুর,রামপুর, জামলাবাজ,কামধারপুর,গজারিয়া, ভুতিয়ারপুর পূর্ব হাটি,শরিপপুর, বিজয় নগর, লক্ষীপুরের নতুন হাটি, হঠামারা, নাজিম নগর, উদয়পুর, রসুলপুর বীনাজুড়া, কামারগাও গ্রামের আংশিক ঘর বাড়ী ইতিমধ্যে বন্যার পানিতে নিমজ্জিত হয়ে পড়েছেবাদ পরেনী জামালগঞ্জ সদর ও উত্তর ইউনিয়ন পরিষদের রাস্তাগুলিও। জামালগঞ্জ উত্তর ইউনিয়নের বেতাল আলীপুর শরীপপুর, কালীবাড়ী,গুলের হাটির নি¤œাংশ সহ মমিনপুর, ঝুনু পুর,ইনছানপুর গ্রামের অধিকাংশ মানুষ পানি ব›ি। সাচনা-মমিনপুর সড়কের কামলাবাজ ও লম্বাবাকের রাস্তাটি ডুবে বর্তমানে যানচলাচল বন্ধ রয়েছে। সাচনা বাজারের শামীম নগর, নূরপুর, সুজাতপুর,ব্্রাক্ষনগাও, পলক পুর, শেরমস্তপুরের একাংশ,কুকড়াপশী গ্রামের মানুষ পানি বন্দী রয়েছে। বিশেষ করে ভীমখালী ইউনিয়নের উজ্জলপুর গ্রামের নিকটে জামালগঞ্জ-সুনামগঞ্জ পুরাতন সড়ক ভেঙ্গে ইসলামপুর গ্রাম সহ আরো কয়েকটি গ্রাম তলিয়ে গেছে। নদীর পানি বৃদ্ধি পেলে জামালগঞ্জে ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকা করছে। এছাড়াও উপজেলার ৬টি ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামের মানুষ পানি বন্দি রয়েছে। জামালগঞ্জ সুনামগঞ্জ সড়কের উপজেলা সদরের তেলিয়া নতুন পাড়ার মুল সড়কটির উপড় দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। জনপ্রতিনিধিদের পক্ষে সাচনা বাজার ইউপি চেয়ারম্যান রেজাউল করিম শামীম বলেন,সাচনা বাজার ইউনিয়নের বেশকটি প্লাবিত গ্রাম ঘুরেছি, উপজেলার সবকটি ইউনিয়নের নি¤œাঞ্চল প্লাবিত হচ্ছে। আমরা আজ কালের মধ্যেই স্থানীয় প্রশাসনকে সাথে নিয়ে র্দুযোগ মোকাবিলায় পদক্ষেপ গ্রহন করবো।
উপজেলা নির্বাহী কর্মকর্তা টিটন খীসা বলেন, উপজেলার ক্ষতিগ্রস্থ গ্রাম গুলির মানুষকে সরকারের পক্ষ থেকে ত্রাণ বিতরণ করা হচ্ছে। সুনামগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো; আফসর উদ্দীন বলেন, সোববার সকাল থেকেই সুরমার পানি বিপদসীমার ৮৫ সেন্টি মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!