1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
পৃথিবীকে গুরুত্ব দিয়ে এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবিতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী পরকীয়ার অভিযোগে স্ত্রীকে খুন করার ঘটনায় স্বামীর যাবজ্জীবন চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২.২ ডিগ্রি অব্যাহত! সুনামগঞ্জে প্রাণ ও প্রকৃতির সুরক্ষায় ছাত্রলীগের বৃক্ষরোপন কার্যক্রম শুরু গরমে অতি উচ্চ ঝূকিতে শিশুরা, ইউনিসেফের সতর্কতা কক্সবাজারে কতজন রোহিঙ্গাকে ভোটার করা হয়েছে জানতে চান হাইকোর্ট সোনার দাম ২১০০ টাকা কমলো প্রতি ভরিতে সুনামগঞ্জ পল্লী বিদ্যুৎ অফিসের ভুতুড়ে বিলে দুশ্চিন্তায় দিনমজুর কবীর দিরাই-শাল্লায় উপজেলা নির্বাচনে প্রতীক পেলেন ২৯ প্রার্থী সুনামগঞ্জের চার উপজেলায় ৫৫জন প্রার্থীর মনোনয়ন বৈধ

কালনীতে কাল শাহ আবদুল করিম নৌকা বাইচ: উৎসবের আমেজ

  • আপডেট টাইম :: শনিবার, ৭ অক্টোবর, ২০১৭, ৩.২৯ পিএম
  • ৪৯৫ বার পড়া হয়েছে

দিরাই প্রতিনিধি:
সুনামগঞ্জের দিরাইয়ে একুশে পদক প্রাপ্ত বাউল স¤্রাট শাহ আবদুল করিমের স্মৃতি বিজড়িত কলনী নদীর বুকে কাল রবিবার শুরু হচ্ছে শাহ আবদুল করিম নৌকা বাইচ প্রতিযোগীতা। শাহ আবদুল করিম স্মৃতি ও গবেষনা পরিষদ আয়োজিত দিনব্যাপি নৌকা বাইচকে ঘীরে এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে। ইতোমধ্যে অর্ধ শতাধিক নৌকা নিয়ে বাইছালরা দেশের বিভিন্ন স্থান থেকে এসে জড়ো হয়েছেন।
শাহ আব্দুল করিম স্মৃতি ও গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক আবু হানিফ চৌধুরী জানান ইতি মধ্যে প্রশাসনিক অনুমোদন সহ নৌকা বাইচের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রং বেরংয়ের সাজে বিভিন্ন নৌকা কালনী নদীতে প্রস্তুতিমূল অনুশিলন করে যাচ্ছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড. জয়া সেনগুপ্তা এমপি। উপস্থিত থাকবেন সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ফজলুল কবির তুহিন।
উপজেলা সদরের দিরাই উচ্চ বিদ্যালয় সংলগ্ন কালনী নদীর বুকে নান্দনিক বিশাল মঞ্চ প্রস্তুত করা হচ্ছে। সীমানা নির্ধারন করে কালনী নদীকে আকর্শনীয়ভাবে সাজানো হয়েছে। নৌকা বাইচ প্রতিযোগীতার পাশাপাশি রয়েছে যেমন খুশি, তেমন সাঁজ ’ এ জন্য বিশেষ পুরস্কারের ব্যবস্থা রয়েছে। এছাড়াও সন্ধ্যায় দিরাই উচ্চ বালিকা বিদ্যালয় মাঠে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, এতে গান পরিবেশন করবেন আশিক, বাউল রনেশ ঠাকুর, বাউল শাহিনুর আলম সরকার, এম রহমান ও তৃষা মল্লিক সহ স্থানীয় শিলপীবৃন্দ।
শাহ আবদুল করিম স্মৃতি ও গবেষনা পরিষদের প্রধান উপদেষ্টা ভাটিবাংলা বাউল একাডেমীর সভাপতি শাহ আবদুল তোয়াহেদ জানান, আমাদেরকে অতীত ঐতিহ্য ও সংস্কৃতিকে লালন করতে হবে, নৌকা বাইচ গ্রামীন সংস্কৃতির ঐতিহ্য, শাহ আবদুল করিমের জীবদ্দশায় কালনীর বুকে নৌকা বাইচ ভাটির জনপদে উৎসবের আমেজ বিরাজ করতো, আমার বিশ্বাস এ নৌকা বাইচ উৎসব হারানো ঐতিহ্যকে ফিরিয়ে আনবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!