1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
সোমবার, ১০ মে ২০২১, ০৩:০৪ অপরাহ্ন

রোহিঙ্গাদের ওপর চলমান নির্যাতন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিব্বতের সর্বোচ্চ ধর্মীয় নেতা দালাই লামা

  • আপডেট টাইম :: রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০১৭, ৪.৫৪ এএম
  • ৮৯ বার পড়া হয়েছে

অনলাইন ডেক্স::
মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চলমান নির্যাতন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিব্বতের সর্বোচ্চ ধর্মীয় নেতা দালাই লামা। তিনি এই অত্যাচার বন্ধের আহ্বান জানিয়ে বলেছেন, এ ক্ষেত্রে বুদ্ধ হলে অবশ্যই রোহিঙ্গা মুসলমানদের সহযোগিতা করতেন।

এদিকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেছেন, মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর পরিকল্পিতভাবে হত্যাযজ্ঞ চালানো হচ্ছে। তিনি বলেছেন, বাংলাদেশ সরকার অনুমতি দিলে রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবায় কুয়ালালামপুর বাংলাদেশে ২০০ শয্যার একটি সামরিক হাসপাতাল স্থাপন করতে চায়।

গতকাল শনিবার মালয়েশিয়ার সুবাং বিমানঘাঁটি থেকে দুটি কার্গো বিমান রোহিঙ্গাদের জন্য ত্রাণসামগ্রী নিয়ে চট্টগ্রামের উদ্দেশে রওনা হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন নাজিব রাজাক। পরে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা যেসব খবর পেয়েছি, তাতে রোহিঙ্গাদের প্রতি মিয়ানমারে কোনো দয়া দেখানো হচ্ছে না। পরিকল্পিতভাবে তাদের নির্যাতন, হত্যা ও ধর্ষণ করা হচ্ছে। ’

ত্রাণ পাঠানোর ব্যাপারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা দুটি বিমানে বিস্কুট, চাল ও সাবান পাঠিয়েছি। ’ তিনি জানান, কূটনৈতিক ও সামরিক কর্মকর্তাদের একটি প্রতিনিধিদল সোমবার (আগামীকাল) ঢাকায় পৌঁছবে। তারা সেখানে গিয়ে দেখবেন, রোহিঙ্গাদের কী ধরনের সাহায্য দরকার।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ সরকার অনুমতি দিলে কুয়ালালামপুর সেখানে ২০০ শয্যার একটি সামরিক হাসপাতাল স্থাপন করতে চায়।
রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তিব্বতের নির্বাসিত ধর্মীয় নেতা দালাই লামা বলেছেন, ‘রোহিঙ্গা মুসলমানদের ওপর যারা অত্যাচার চালাচ্ছে, তাদের উচিত এ ধরনের কর্মকাণ্ডের আগে বুদ্ধকে স্মরণ করা। বুদ্ধ হলে অবশ্যই এসব গরিব মুসলমানকে সাহায্য করতেন। ’ তিনি এই নির্যাতন বন্ধে পদক্ষেপ নিতে অং সান সু চির প্রতিও আহ্বান জানান।

এদিকে রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে এবং তাদের ওপর নির্যাতন বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির ইহুদি নেতারা। ‘আমেরিকান ওয়ার্ল্ড জুয়স সার্ভিস’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা রবার্ট ব্যাংক রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠাতে ট্রাম্প প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন। পাশাপাশি মিয়ানমারে প্রকৃত ঘটনা অনুসন্ধানে জাতিসংঘসহ বিভিন্ন সংস্থাকে সে দেশে প্রবেশের ব্যবস্থা করে দেওয়ারও আহ্বান জানান তিনি।

ট্রাম্প প্রশাসনের প্রতি একই আহ্বান জানিয়েছে ‘লিভিং টোরা’ নামে অর্থোডক্স ইহুদি আইনজ্ঞদের একটি গ্রুপ। তারা মিয়ানমারের ওপর কূটনৈতিক চাপ তৈরির আহ্বান জানিয়েছে। গ্রুপের এক বিবৃতিতে ট্রাম্প প্রশাসনের উদ্দেশে বলা হয়, ‘নীরবতাও অত্যাচারের শামিল’।

রোহিঙ্গা নির্যাতনের সমালোচনা করেছে সুন্নিদের অন্যতম ইনস্টিটিশন ‘আল-আজহার’। গত শুক্রবার মিসরভিত্তিক এই প্রতিষ্ঠানের গ্রান্ড শায়খ আহমেদ আল তৈয়ব এক বিবৃতিতে বলেন, ‘বিশ্ব বিবেকের মৃত্যু না হলে এই বর্বরোচিত কর্মকাণ্ড কখনোই সম্ভব হতো না। ’ তিনি বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীরও সমালোচনা করেন। সূত্র : চ্যানেল নিউজএশিয়া, জেপোস্ট।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!