1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:২৬ অপরাহ্ন

জ্যোৎস্নাসম্প্রদায় বাঙালির নৃতাত্ত্বিক পরিচয় ও রাজনৈতিক গৌরবগাথা তুলে ধরেছে

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২, ২.৩৩ পিএম
  • ১৩৪ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
সুনামগঞ্জে কবি জাকির জাফরানের আলোচিত কবিতাগ্রন্থ ‘জ্যোৎ¯œাসম্প্রদায়’ নিয়ে ‘হাওর অববাহিকায় জ্যোৎ¯œাসম্প্রদায়’ বিষয়ের উপর পাঠপ্রতিক্রিয়ামূলক বিশেষ আলোচনা অনুষ্ঠান হয়েছে। ৩০ ডিসেম্বর বুধবার রাতে সুনামগঞ্জ শহিদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরিতে বাংলাদেশ প্রগতি লেখক সংঘ সুনামগঞ্জ জেলা কমিটি কবিতার পাঠ-প্রতিক্রিয়ামূলক আলোচনা বিষয়ক এই অনুষ্ঠানের আয়োজন করে। আলোচনার পাশাপাশি জ্যোৎ¯œাসম্প্রদায় গ্রন্থ থেকে কবিতা আবৃত্তি করেন স্থানীয় আবৃত্তি শিল্পীরা।
বাংলাদেশ প্রগতি লেখক সংঘের সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি নির্মল ভট্টাচার্য্যরে সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শামস শামীমের সঞ্চালনায় অনুষ্ঠিত ‘হাওর অববাহিকায় জ্যোৎ¯œাসম্প্রদায়’ অনুষ্ঠানে গ্রন্থ নিয়ে লিখিত সমালোচনা করেন সুনামগঞ্জ সরকারি কলেজের বাংলাবিভাগের চেয়ারম্যান ড. রোখসানা পারভীন চৌধুরী ও কবি ইকবাল কাগজী। অনুষ্ঠানে পাঠ-প্রতিক্রিয়া ব্যক্ত করেন সুনামগঞ্জ সরকারি কলেজের ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক ইভা রায়, কল্লোল তালুকদার চপল, এনামুল কবির, জেলা কালচারাল অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেল, শিক্ষক অনুপ নারায়ণ তালুকদার, উদিচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম। জ্যোৎ¯œাসম্প্রদায় গ্রন্থ থেকে কবিতা আবৃত্তি করেন পল্লব ভট্টাচার্য্য, নরেন ভট্টাচার্য্য, মানবেন্দ্র কর, দেবাশীষ তালুকদার শুভ্র, দোলন দেবনাথ প্রমুখ।
প্রধান আলোচক ড. রোখসানা পারভিন চৌধুরী তার লিখিত সমালোচনায় বলেন, জ্যোৎ¯œাসম্প্রদায়ের ৬৬ সনেট বাঙালির নৃতাত্ত্বিক পরিচয় এবং আমাদের রাজনৈতিক ইতিহাসের গৌরবগাথার ডিসকোর্স তুলে ধরে। বাংলাসাহিত্যের প্রধান প্রধান দিকপালকে, ইতিহাসের অনুষঙ্গকে সবিশেষভাবে উপস্থাপন করে বাংলা সাহিত্যের ইতিহাসের ধারাবাহিকতায় জায়গা করে নিয়েছেন কবি। একজন প্রকৃত কবি হিসেবে জাকির এক অনন্ত পৃথিবীর পরিব্রাজক। তার কবিতা জুড়ে আছে সাধারণ মানুষ। আর মানুষেরন জীবন নিংড়ানো জীবনের অভিজ্ঞতার ছবি একে চলেছেন কবি। তার দৃষ্টি অন্তহীন জীবনের দিকে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!