1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৫:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সুনামগঞ্জে শিশু সাংবাদিকতা বিষয়ে দু’দিনের প্রশিক্ষণ সম্পন্ন সুনামগঞ্জ মুক্তদিবসে রাজাকারদের বিচারের দাবি সাজানো মামলায় দিরাইয়ে সাংবাদিক লিটনকে গ্রেপ্তার আওয়ামী লীগ ১২ বছরে দেশে বিষ্ময়কর উন্নয়ন করেছে : পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান শহিদ বুদ্ধিজীবী দিবস, বিজয় দিবস ও সুনামগঞ্জ মুক্ত দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা শুরু হলো বিজয়ের মাস ধর্মপাশায় গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তাহিরপুরে ভয়াবহ অগ্নিকান্ডে ২০ লক্ষাধিক টাকার ক্ষতি সুনামগঞ্জ সদর ও শান্তিগঞ্জের ৪ ইউনিয়নে জামানত হারালেন আ. লীগ প্রার্থী জনগণকে বিজয় উৎসর্গ করলেন মোহনপুরে বিজয়ী চেয়ারম্যান মঈন উল হক

কমরেড শ্রীকান্ত আমৃত্যু সমাজতান্ত্রিক সমাজ বিনির্মাণে কাজ করে গেছেন: স্মরণসভায় বক্তারা

  • আপডেট টাইম :: শনিবার, ২০ নভেম্বর, ২০২১, ৯.১১ এএম
  • ২৬ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
১২তম প্রয়াণ দিবসন উপলক্ষে ১৯শে নভেম্বর কমরেড শ্রীকান্ত দাশ স্মরণসভা অনুষ্টিত হয়েছে। বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী শাল্লা শাখার উদ্যোগে স্মরণসভা অনুষ্টিত হয়। শাল্লা উদীচীর সাধারন সম্পাদক চম্পা তালুকদারের সঞ্চালনায় সভাপতিত্ব করেন উদীচী সভাপতি ও শাল্লা কলেজের সহযোগী অধ্যাপক তরুন কান্তি দাস।
যুক্তরাজ্যের লন্ডন হতে প্রধান অতিথি হিসাবে ভার্চুয়াল বক্তব্যে সংযুক্ত হন বিশিষ্ট রাজনীতিবিদ,সিলেট সিপিবির সাবেক সাধারন সম্পাদক,যুক্তরাজ্য শ্রীকান্ত সংহতি পরিষদের অ্যাডভোকেট আবেদ আলী ও যুক্তরাজ্য যুব ইউনিয়ন ও বাংলাদেশী ওয়ার্কার্স কাউন্সিলের পক্ষে সুশান্ত দাস (প্রশান্ত)।
স্মরণসভায় বিভিন্ন জন বিভিন্ন ভাবে কমরেড শ্রীকান্ত দাশকে নিয়ে স্মৃতিচারন করেন।
সহযোদ্ধা কমরেড অ্যাডভোকেট আবেদ আলী বলেন কমরেড শ্রীকান্ত দাশের সাথে পরিচয় ঘটে আশির দশকে। জন্মসূত্রে আমরা একই হাওরের দুই থানার বাসিন্দা হলেও
আমার দেখা এই কমরেড ছিলেন হাওরের সহজ সারল্যতায় ভরপুর হৃদয়ের আপাদমস্তক কমিউনিস্ট আদর্শের মানুষ। একজন কৃষক বিপ্লবী,মহান স্বাধীনতা সংগ্রামের বিপ্লবী,স্বাধীনতা সংগ্রামের স্বপক্ষের গণজাগরণী গানের বিপ্লবী শিল্পী সংগ্রামী তিনি। সমাজের বিভিন্ন প্রান্তে তাঁর বিচরন ও ত্যাগ তিতিক্ষা নতুন প্রজন্মের জন্য অনুকরণীয়। তিনি আরো বলেন, যে শোষণহীন সমাজের স্বপ্ন শ্রীকান্ত দা দেখে গেছেন, সে স্বপ্ন বাস্তবায়িত হলেই কেবল শ্রীকান্ত দা’র প্রতি উপযুক্ত সম্মান প্রদর্শিত হবে। তাই আসুন আমরা শ্রীকান্ত দা’র প্রতি সম্মান প্রদর্শনের অংশ হিসাবে সমাজতান্ত্রিক সমাজ বিনির্মাণে আত্মনিয়োগ করির। কারণ তিনি আমৃত্যু এই স্বপ্নই দেকে গেছেন।
সভাপতি তরুন কান্তি দাস স্মৃতিচারন মূলক আলোচনায় বলেন “ আমাদের জাতীয় নেতা বা বিশিষ্ট পার্লামেন্টিয়ান যে যেভাবেই বর্ননা করি না কেন সেই পার্লামেন্টিয়ান বা সেকালের তরুন শ্রী সুরঞ্জিত সেনগুপ্তকে বর্ষীয়ান রাজনীতিবিদ বরুণ বাবুর সাথে প্রচার প্রচারনার বাহিরে সংযুক্ত করিয়েছিলেন আজকের স্মরণসভার পূজ্যব্যক্তি কমরেড শ্রীকান্ত দাশ। কাজেই দেশ ও জাতি গঠনে রাজনীতিক গভীরতা থেকে সামাজিক সাংস্কৃতিতে তাঁর সম্পৃক্ততা আজো আমাদের ভাবায়।

স্মরণসভার সমগ্র অনুষ্ঠানকে স্মৃতিচারন মূলক আলোচনা ও সংগীত পরিবেশনা(গণসংগীত,বাউল) দিয়ে দুটি ধাপে ভাগ করা হয়।

স্মৃতিচারন মূলক আলোচনায় অংশগ্রহন করেন কমরেড শ্রীকান্ত পুত্রী কল্পনা দাশ, প্রচার ও প্রকাশনা সম্পাদক নরেন্দ্র কুমার দাস,সহ সভাপতি বিধান চন্দ্র তালুকদার, সহ সভাপতি ও শ্যামসুন্দর হাই স্কুলের প্রধান শিক্ষক নীহার রঞ্জন চৌধুরী, সহ সাধারন সম্পাদক পাপড়ি সরকার,দপ্তর সম্পাদক শর্বরী মজুমদার,উদীচীর সাংস্কৃতিক বিষয়ক ওস্তাদ ইদ্রজীৎ দাস প্রমূখ।

স্মরণসভার দ্বিতীয় ধাপে কমরেড শ্রীকান্ত দাশকে নিয়ে বাউল শিল্পী ওয়াদুদ সরকার তাঁর স্বরচিত গান নিবেদন করেন। তবলায় সনৎ কুমার দাস ও বেহেলা যন্ত্রসংগীতে হারুন মিয়ার পরিবেশনে ব্রিটিশ মুভমেন্টের গণসঙ্গীত ’কাউয়ায় ধান খাইলো রে,খেদানোর মানুষ নাই,গণসঙ্গীত ঔদত পৌরষে জেগে ওঠো ভাই পরিবেশন করেন কমরেডের গড়া গানের স্কুল শুদ্ধ সংগীত বিদ্যালয়ের ছাত্র ওস্তাদ ইন্দ্রজিৎ দাস ও উদীচীর সহ শিল্পীবৃন্দ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!