1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
পৃথিবীকে গুরুত্ব দিয়ে এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবিতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী পরকীয়ার অভিযোগে স্ত্রীকে খুন করার ঘটনায় স্বামীর যাবজ্জীবন চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২.২ ডিগ্রি অব্যাহত! সুনামগঞ্জে প্রাণ ও প্রকৃতির সুরক্ষায় ছাত্রলীগের বৃক্ষরোপন কার্যক্রম শুরু গরমে অতি উচ্চ ঝূকিতে শিশুরা, ইউনিসেফের সতর্কতা কক্সবাজারে কতজন রোহিঙ্গাকে ভোটার করা হয়েছে জানতে চান হাইকোর্ট সোনার দাম ২১০০ টাকা কমলো প্রতি ভরিতে সুনামগঞ্জ পল্লী বিদ্যুৎ অফিসের ভুতুড়ে বিলে দুশ্চিন্তায় দিনমজুর কবীর দিরাই-শাল্লায় উপজেলা নির্বাচনে প্রতীক পেলেন ২৯ প্রার্থী সুনামগঞ্জের চার উপজেলায় ৫৫জন প্রার্থীর মনোনয়ন বৈধ

বৃহষ্পতিবার দেশে ফিরছেন মুসা ইব্রাহিম

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২০ জুন, ২০১৭, ৫.৫৮ পিএম
  • ২৬১ বার পড়া হয়েছে

অনলাইন ডেক্স::
অস্ট্রেলিয়া ও ওশেনিয়া মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কারস্টেনজ পিরামিড অভিযান সম্পন্ন করে বৃহস্পতিবার দেশে ফিরছেন মুসা ইব্রাহীম। হেলিকপ্টার কোম্পানির সঙ্গে জটিলতার অবসান হয়েছে জানিয়ে মঙ্গলবার নিজের ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে একথা জানান তিনি।

এতে মুসা ইব্রাহীম বলেন, ‘হেলিকপ্টার কোম্পানির সঙ্গে তিমিকায় থানায় আলোচনার মাধ্যমে পরিস্থিতির সমাধান হয়েছে। তাই আশা করছি, আগামীকাল (বুধবার) আমরা তিমিকা থেকে রওনা হব এবং ২২ জুন (বৃহস্পতিবার) দেশের উদ্দেশে (রওনা হব)। বাংলাদেশ দীর্ঘজীবী হোক!’

অভিযানের শেষ দিকে বৈরী আবহাওয়ার কারণে মুসা ইব্রাহীমরা পাপুয়া নিউগিনির মাউন্ট কারস্টেনজের বেস ক্যাম্পে আটকা পড়েন। গত ১৭ জুন সন্ধ্যা থেকে জানা যায়, মুসা ইব্রাহীম দুই সহআরোহীকে নিয়ে আটকে পড়েছেন।

চার দিন পর সোমবার ভোর সোয়া ৬টার পর মুসা ইব্রাহীম ও তার সহআরোহীদের নিরাপদে উদ্ধার করা হয়। দ্বিতীয়বারের মতো হেলিকপ্টার পাঠিয়ে ওশেনিয়ার সর্বোচ্চ পর্বত থেকে তাদের উদ্ধার করা হয়।

মুসার দুই সহআরোহী হলেন, ভারতের এভারেস্টজয়ী পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত ও নন্দিতা চন্দ্রশেখর।

এরপর ভাড়া জটিলতায় মুসা ইব্রাহীমসহ তিন পর্বতারোহীকে উদ্ধারকারী তিমিকার হেলিকপ্টার কোম্পানি এশিয়াওয়ান তাদের পাসপোর্ট বাজেয়াপ্ত করে আটকে রাখে। তারা বাড়তি অর্থ দাবি করে।

প্রসঙ্গত, সাত মহাদেশের সর্বোচ্চ সাত পর্বতশৃঙ্গ অভিযানের অংশ হিসেবে মুসা ইব্রাহীম অস্ট্রেলিয়া ও ওশেনিয়া মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কারস্টেনজ পিরামিড অভিযানে অংশ নেন।

মুসার এই অভিযানের পৃষ্ঠপোষক ‘নীলসাগর গ্রুপ’। ৪ হাজার ৪৮৪ মিটার (১৬ হাজার ২৩ ফুট) উচ্চতার এই পর্বতশৃঙ্গ অভিযানের নাম দেওয়া হয়েছে- ‘নীলসাগর গ্রুপ মাউন্ট কারস্টেনজ পিরামিড অভিযান’। অভিযানের আয়োজন করেছে এভারেস্ট একাডেমি ও নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ।

খবর: মাউন্ট কার্সটেঞ্জে আটকা পড়েছেন মুসা ইব্রাহীম

গত ২৯ মে ইন্দোনেশিয়ার বালি হয়ে পাপুয়ার নিউগিনির উদ্দেশে যাত্রা করেন মুসা ইব্রাহীম। বালিতে তার সঙ্গে যোগ দেন সত্যরূপ ও নন্দিতা। পরে পাপুয়ার নাবির থেকে শুরু হয় মূল অভিযান।

গত ২০১০ সালের ২৩ মে প্রথম বাংলাদেশি হিসেবে মাউন্ট এভারেস্ট জয় করেন মুসা ইব্রাহীম। এরপর ২০১১ সালের ১২ সেপ্টেম্বর আফ্রিকার সর্বোচ্চ মাউন্ট কিলিমানজারো, ২০১৩ সালের ২৬ জুন ইউরোপের সর্বোচ্চ পর্বত মাউন্ট এলব্রুস, ২০১৪ সালের ২৩ জুন উত্তর আমেরিকার সর্বোচ্চ পর্বত মাউন্ট ডেনালি জয় করেন তিনি।

এছাড়া ২০১২ সালের ফেব্রয়ারিতে দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট অ্যাকঙ্কাগুয়া অভিযানে আবহাওয়া খারাপ থাকায় ২১ হাজার ফুট উচ্চতা থেকে ফিরতে বাধ্য হয়েছিলেন মুসা।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!