1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন

পূজিবাদ সন্ত্রাস খুন ধর্ষন নাশকতা মৌলবাদকে পৃষ্টপোষকতা দেয়: ইকবাল কাগজী

  • আপডেট টাইম :: রবিবার, ৭ মে, ২০১৭, ৪.১১ পিএম
  • ৪৮১ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
কবি ও গবেষক ইকবাল কাগজী বলেছেন, পূজিবাদ সত্যকে মিথা বানায়। স্বচ্ছকে অস্বচ্ছ করে। সন্ত্রাস, খুন, ধর্ষন, নাশকতা, মৌলবাদকে পৃষ্ঠপোষকতাসহ সকল অনৈতিক কাজে সমর্থন দেয়। রাষ্ট্র ও সরকারের এই সমূহ অনৈতিক কাজের বিরুদ্ধেই মার্কস গত শতাব্দিতে মানুষের মুক্তির কথা বলেছিলেন। শোষিত, বঞ্চিত, সর্বহারা শ্রেণির জন্য সার্বজনীন সমাজব্যবস্থা প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন।
সমাজবিজ্ঞানী ও মার্কসবাদের প্রবক্তা মনীষা কার্ল মার্কসের ১৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে শুক্রবার রাতে শান্তিগঞ্জ বাজারে অনুষ্ঠিত এক আলোচনাসভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। দক্ষিণ সুনামগঞ্জ উদীচী শিল্পীগোষ্ঠী ‘মার্কস কেন আজো প্রাসঙ্গিক’ বিষয়ে আলোচনাসভার আয়োজন করে।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি শ্যামল দেবের সভাপতিত্বে ও কবি দোলন দেবনাথের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান আলোচকের বক্তব্য রাখেন বাম চিন্তাবিদ, কবি ও গবেষক ইকবাল কাগজী।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রাবন্ধিক প্রভাষক এনামুল কবির, প্রভাষক নিহার রঞ্জন, সাংবাদিক শামস শামীম, শাহজাহান মিয়া, জাহাঙ্গীর আলম প্রমুখ।
প্রধান আলোচক আরো বলেন, পূজিবাদ আমাদের মনুষ্যত্যবোধকে বিকৃত করে আমাদের সামগ্রিক মূল্যবোধকেও নষ্ট করে। সকল দুর্নীতি, অধর্মকে প্রশ্রয় দেয়। মুনাফার মাপকাটিতে মাপে আমাদের জীবন-ব্যবস্থার সকল কিছুকে। শোষিত শ্রমিকের শ্রমে আখের গুচিয়ে সম্পদ কেন্দ্রীভূত করে বিপুল শ্রেণির মানুষকে দাসে পরিণত করে। এই ব্যবস্থা থেকে বিশ্বকে বেরুতে হলে মার্কসের দর্শনের কাছেই ফিরতে হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!