1. haornews@gmail.com : admin :
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৩:০৯ পূর্বাহ্ন

নারী দিবসে তেলেঙ্গানায় সব নারী চাকরিজীবীদের ছুটি

  • আপডেট টাইম :: সোমবার, ৮ মার্চ, ২০২১, ৮.০২ পিএম
  • ৮ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
বিশ্ব নারী দিবস উপলক্ষ্যে ৮ মার্চ রাজ্যের সব নারী চাকরিজীবীদের ছুটি ঘোষণা করেছে ভারতের তেলেঙ্গানা রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও এই নির্দেশ দিয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছেন তেলেঙ্গানা রাজ্য সরকারের শীর্ষ সচিব সোমেশ কুমার।

বিশ্ব নারী দিবস ২০২১ উপলক্ষ্যে এক বার্তায় কে চন্দ্রশেখর রাও বলেন, ‘জাতীয় উন্নয়নে নারীর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ এবং এটা বহুবার প্রমাণিত হয়েছে যে, নারীদের যদি যথাযথ সুযোগ দেওয়া হয়, তারা বিস্ময় সৃষ্টি করতে পারে।’

নারীদের জন্য কল্যাণমূলক পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে ভারতের রাজ্যগুলোর মধ্যে সবচেয়ে অগ্রসর তেলেঙ্গানা। এ পর্যন্ত নারীদের কল্যাণে প্রদেশটির সরকার যেসব কর্মসূচি নিয়েছে, সেগুলো হলো—বিধবা ও বয়স্ক নারীদের ভাতা প্রদান, চাকরিক্ষেত্রে নারীদের বেতন বৃদ্ধি, অবিবাহিত নারীদের বিয়ে বিষয়ক সহযোগিতা প্রকল্প ‘শাদি মুবারক’ ইত্যাদি। এছাড়া প্রাদেশিক রাজধানী হায়দরাবাদভিত্তিক নারী উদ্যোক্তাদের জন্য ‘উই-হাব’ প্রকল্পও চালু করা হয়েছে।

মজুরি বৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করা ও কাজের অমানবিক পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ১৯০৯ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রথম আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। দ্বিতীয় সম্মেলনটি তারপরের বছর, ১৯১০ সালে ডেনামার্কের রাজধানী কোপেনহেগেনে।

ওই সম্মেলনে আন্তর্জাতিক নারী নেত্রী ও জার্মান কমিউনিস্ট পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা ক্লারা জেটকিন প্রতিবছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালনের প্রস্তাব দেন। তার ওই প্রস্তাব গৃহীত হয় এবং ১৯১৪ সাল থেকে বিশ্বের বেশ কয়েকটি দেশ দিবসটি পালন করা শুরু করে।

পরে ১৯৭৫ সালে ৮ মার্চকে বিশ্ব নারী দিবস হিসেবে স্বীকৃতি দিয়ে সদস্য রাষ্ট্রগুলোকে দিবসটি পালনের আহ্বান জানায় জাতিসংঘ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!