1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১১:২৭ পূর্বাহ্ন

জামালগঞ্জে সাংবাদিকদের সাথে সি.এন.আর.এস’র গোলটেবিল বৈঠক

  • আপডেট টাইম :: শনিবার, ২২ এপ্রিল, ২০১৭, ২.১৫ পিএম
  • ১৩৪ বার পড়া হয়েছে

জামালগঞ্জ প্রতিনিধি
সুনামগঞ্জের জামালগঞ্জে সাংবাদিকদের সাথে বেসরকারী পরিবেশবাদী সংস্থা সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স ষ্ট্যাডিজ (সি,এন,আর,এস)’র বর্তমান হাওরের ফসলহানি, মৎস, প্রাকৃতিক পরিবেশ বিপর্যয় সহ বিভিন্ন বিষয় মোকাবেলায় করণীয় শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
শনিবার বিকেলে সি,এন,আর,এস’র হল রুমে গোলটেবিল বৈঠকে আলোচনায় অংশ নেন সি,এন,আর,এস’র তাহিরপুর প্রকল্প সমন্বয়কারী ইয়াহিয়া সাজ্জাদ, সিনিয়র রিজুয়েনাল ম্যানেজার (জামালগঞ্জ) আব্দুল মোতাইদ, প্রজেক্ট ফ্যাসিলিটেটর জুলফিকার চৌধুরী রানা, সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন, জামালগঞ্জ প্রেসক্লাব সভাপতি অঞ্জন পুরকায়স্থ, সাংবাদিক ফোরামের সভাপতি মো: ওয়ালী উল্লাহ সরকার, প্রেসক্লাব সাধারণ সম্পাদক তৌহিদ চৌধুরী প্রদীপ, কোষাধ্যক্ষ আখতারুজ্জামান তালুকদার প্রমূখ।
বৈঠকে জামালগঞ্জ উপজেলাবাসীর প্রাকৃতিক দুর্যোগে কৃষকের কি পরিমাণ ফসলের ক্ষতি, হাওরে মাছ মরার কারণ, হাস, মুরুগ, গবাদী-পশুর ক্ষয় ক্ষতি হয়েছে তার উপর বিষদ আলোচনা হয়। আলোচনায় ক্ষতিগ্রস্থদের পূর্ণবাসনে জরুরী ভিত্তিতে কি করা প্রয়োজন ও দীর্ঘ মেয়াদী পূর্ণবাসনের জন্য বিভিন্ন মতামত ও প্রস্তাবনা ব্যক্ত করা হয়। বতর্মান প্রাকৃতিক দূর্যোগে জামালগঞ্জ উপজেলা থেকে জীবন-জীবিকার নির্বাহের তাগিদে সকল শ্রেণীর ক্ষতিগ্রস্থ লোক অন্যত্র কর্মসংস্থানের জন্য চলে যাচ্ছে এসব বিষয়ে উপর আলোচনা হয়। আলোচনায় মতামত ব্যক্ত করা হয় জামালগঞ্জ উপজেলায় জরুরী ভিত্তিতে ক্ষতিগ্রস্থ কৃষকের তালিকা নির্ধারণ করে তাদেরকে কার্ডের মাধ্যমে রেশনিং ব্যাবস্থা চালু করা প্রয়োজন। গো-খাদ্যদের সংকট নিরসন, সরকারী কৃষি ঋণ, এনজিও ঋণ স্থগিত করে কৃষকদের মাঝে সুদ মুক্ত নতুন ঋণ চালু করা। মৎস্য বিপর্যয়ের কারণ নির্ণয় করে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করা। প্রতি পরিবার থেকে শিক্ষিত ও বেকারদের কর্মসংস্থান সহ সরকারী খরচে বিদেশে যাবার ব্যাবস্থা নিশ্চিত করা। কৃষি মৌসুম শুরুর পূর্বে সার-বীজ, ডিজেল সহ কৃষি উপকরণ বিনামূল্যে সরবরাহ করা। বিভিন্ন এনজিও প্রতিষ্ঠানের অন্যান্য জেলা থেকে নিয়োগ না দিয়ে সংশ্লিষ্ট উপজেলার শিক্ষিত বেকারদেরকে নিয়োগ প্রদান করার বিষয়টি আলোচনায় উঠে আসে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!