1. haornews@gmail.com : admin :
বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১, ০৩:৪৩ পূর্বাহ্ন

গণসঙ্গীত মহাজন সাধক শাহ আবদুল করিমের জন্মদিন আজ

  • আপডেট টাইম :: সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১, ১২.০৫ পিএম
  • ৭ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
গণসংগীত মহাজন বাউল শাহ আবদুল করিমের জন্মদিন আজ। ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি দিরাই উপজেলাধীন ধল গ্রামে জন্ম নেন সাধারণ দরিদ্র পরিবারে। তার বাবা ইব্রাহিম আলী ও মা নাইওরজান বিবি। দারিদ্র ও জীবন সংগ্রামের মাঝে বড় হওয়া বাউল শাহ আবদুল করিমের সঙ্গীত সাধনার শুরু ছেলেবেলা থেকেই। তবে সামাজিক বৈষম্য, অনাচার, শোষকের বিরুদ্ধে তিনি সোচ্চার ছিলেন। ছিলেন দেশপ্রেমে বলিয়ান। তাই তার সঙ্গীতে গণসঙ্গীতের পরিমাণ বেশি। তবে কালজয়ী কিছু বাউল গানও রচনা করেছেন তিনি। তিনি বিভিন্ন সময়ে গানের তালিম নেন কমর উদ্দিন, সাধক রসিদ উদ্দিন, শাহ ইব্রাহিম মোস্তান বকস এর কাছ থেকে। ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর ৯৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন ভাটির এই গুণি মানুষ। মৃত্যুর পর সর্বস্তরের বিশেষ করে সাধারণের কাছে আরো বেশি জনপ্রিয় হয়ে ওঠেন বাউল শাহ্ আব্দুল করিম। তার গান গণমানুষকে জেগে ওঠার মন্ত্রণা জোগাচ্ছে বারবার।
অসংখ্য গণজাগরণের গানের রচয়িতা বাউল শাহ আব্দুল করিম অত্যন্ত সহজ-সরল জীবন যাপন করতেন। গানে-গানে অর্ধ শতাব্দিরও বেশী লড়াই করেছেন ধর্মান্ধদের বিরুদ্ধে। এজন্য মৌলবাদীদের দ্বারা নানা লাঞ্চনারও শিকার হয়েছিলেন তিনি। ব্রিটিশবিরোধী আন্দোলন, কাগমারী সম্মেলন, ভাষার আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বৈরাচার বিরোধী আন্দোলনে মানুষকে প্রেরণা যোগায় শাহ আবদুল করিমের গান। গানের জন্য মাওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহচর্যও পেয়েছেন তিনি। শাহ আবদুল করিম লিখেছেন ও সুর দিয়েছেন ১৬শ’র বেশি গান। যেগুলো সাতটি বইয়ে গ্রন্থিত আছে। বাংলা একাডেমীর উদ্যোগে তার ১০ টি গান ইংরেজীতে অনূদিত হয়েছে। কিশোর বয়স থেকে গান লিখলেও এসব গান শুধুমাত্র ভাটি অঞ্চলের মানুষের কাছেই জনপ্রিয় ছিল। তার মৃত্যুর কয়েক বছর আগে বেশ কয়েকজন শিল্পী বাউল শাহ আব্দুল করিমের গানগুলো নতুন করে গেয়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করলে তিনি কেবল বাংলাদেশ নয় বাংলাভাষি সারা পৃথিবীর মানুষের কাছে পরিচিতি লাভ করেন। পেয়েছেন একুশে পদক।
বন্দে মায়া লাগাইছে, পিরিতি শিখাইছে/আগে কি সুন্দর দিন কাটাইতাম
গাড়ি চলে না/আমি কূলহারা কলঙ্কিনী/কেমনে ভুলিবো আমি বাঁচি না তারে ছাড়া
কোন মেস্তরি নাও বানাইছে/কেন পিরিতি বাড়াইলারে বন্ধু/বসন্ত বাতাসে সইগো/আইলায় না আইলায় নারে বন্ধু/মহাজনে বানাইয়াছে ময ুরপংখী নাও/ শোষক তুমি হও হুশিয়ার/
আমি তোমার কলের গাড়ি/সখী কুঞ্জ সাজাও গো/জিজ্ঞাস করি তোমার কাছে
মানুষ হয়ে তালাশ করলে/আমি বাংলা মায়ের ছেলেসহ অসংখ্য জনপ্রিয় গানের ¯্রষ্টা শাহ্ আবদুল করিম গানেই বেচে আছেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!