1. haornews@gmail.com : admin :
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ১০:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
দক্ষিণ সুনামগঞ্জে মানুষের ভজনা করে অনুষ্ঠিত হলো মানুষ উৎসব ইউপি নির্বাচনে দলের তৃণমূলের রেজুলেশন কেন্দ্রে পাঠানোর নির্দেশ আওয়ামী লীগের সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৭, আহত অর্ধশতাধিক কমিটিতে ঠাঁই পাবেন না অভিযুক্ত নেতারা ‘তালিকা থেকে বাদ পড়ার খবরে মুক্তিযোদ্ধার মৃত্যু’, পরে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন খসরু ভাই, আপনাকে বিস্মৃত হতে দেবনা ।। শামস শামীম বীর মুক্তিযোদ্ধা বজলুল মজিদ চৌধুরী খসরুকে সর্বসাধারণের শেষ বিদায় ‘বিশ্বের সেরা তিন রাষ্ট্রপ্রধানের একজন শেখ হাসিনা’ ৪৮ হাজার প্রাথমিক শিক্ষকের ‘টাইম স্কেল’ রিটের রায় রবিবার তরুণদের কর্মসংস্থানের লক্ষ্যে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী

ঐতিহাসিক গণ-অভ্যুত্থান দিবস আজ

  • আপডেট টাইম :: রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১, ১১.৫৩ এএম
  • ৭ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
আজ ২৪ জানুয়ারি ঐতিহাসিক গণ-অভ্যুত্থান দিবস। ১৯৬৯ সালের এই দিনে বাঙালি জাতির স্বাধিকার ও গণতান্ত্রিক আন্দোলনের অন্যতম প্রধান মাইলফলক রচিত হয়েছিল।
ঐতিহাসিক ২০ জানুয়ারি ’৬৯ এর গণ-অভ্যুত্থানের নায়ক শহীদ আসাদের আত্মদানের পর ২১, ২২, ২৩ জানুয়ারি শোক পালনের মধ্য দিয়ে ঢাকায় সর্বস্তরের মুক্তিপাগল জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ২৪ জানুয়ারি এই অভূতপূর্ব গণ-অভ্যুত্থানের সৃষ্টি হয়। এই গণ-অভ্যুত্থানের পথ বেয়ে রক্তাক্ত সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালি জাতি মহান স্বাধীনতা অর্জন করে।
ঊনসত্তরের এইদিনে ঢাকায় সচিবালয়ের সামনের রাজপথে নবকুমার ইনস্টিটিউটের নবম শ্রেণির ছাত্র কিশোর মতিউর সহ অন্য একজন শহীদ হন। প্রতিবাদে সংগ্রামী জনতা সেদিন সচিবালয়ের দেয়াল ভেঙে আগুন ধরিয়ে দেয়। বিক্ষুব্ধ জনগণ আইয়ুব মোনায়েম চক্রের দালাল, মন্ত্রী, এমপিদের বাড়িতে এবং তাদের মুখপত্র হিসাবে পরিচিত তৎকালীন দৈনিক পাকিস্তান ও পাকিস্তান মর্নিং নিউজে আগুন লাগিয়ে দেয়। জনগণ আইয়ুব গেটের নাম পরিবর্তন করে আসাদ গেইট নামকরণ করে।
দিবসটি উপলক্ষে এবারও নানা কর্মসূচি গ্রহণ করেছে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। কর্মসূচির মধ্যে রয়েছে শহীদ মতিউর স্মৃতিসৌধে (নবকুমার ইনস্টিটিউট, বকশীবাজার, ঢাকা) শ্রদ্ধাঞ্জলি এবং আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!