1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

সাংবিধানিক অধিকার ফিরে পাবার দাবিতে সুনামগঞ্জে উপজেলা পরিষদ এসোসিয়েশনের মতবিনিময়

  • আপডেট টাইম :: রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১, ২.০৫ পিএম
  • ২৭২ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি::
সংবধিান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মহান জাতীয় সংসদে পাসকৃত উপজেলা পরিষদ আইনের যথাযত বাস্তবায়নে বিদ্যমান প্রতিবন্ধকতা দূর করে নির্বাচিত জনপ্রতিনিধিদের নেতৃত্বে উপজেলা পরিষদ পরিচালনার দাবিতে সুনামগঞ্জে মতবিনিময়সভা করেছে বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন। রবিবার দুপুরে সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময়ে জেলার ১১ উপজেলার চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি ও তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল। তিনি তার বক্তব্যে সাংবিধানিক ও স্থানীয় সরকার আইনের অধিকার ফিরে পাবার দাবি জানান।
লিখিত বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন সরকারের বিরুদ্ধে নয়। বরং সংবিধান প্রদত্ত স্থানীয় সরকার আইন বাস্তবায়ন চাই আমরা। কিন্তু বিভিন্ন সময়ে স্থানীয় সরকারের আইনকে পাশ কাঠিয়ে বিভিন্ন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে উপজেলা পরিষদকে অথর্ব করে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সর্বময় ক্ষমতা দিয়েছে। এতে প্রজাতন্ত্র দ্বারা নির্বাচিত জনপ্রতিধিবৃন্দের অধিকার খর্ব হচ্ছে। তৃতীয় তপসিল দ্বারা উপজেলা পরিষদের ১৭টি বিভাগের কর্মকর্তা, কর্মচারি ও তাদের কার্যাবলি উপজেলা পরিষদের কাছে হস্থান্তর করা হলেও স্থানীয় সরকার মন্ত্রণালয় জারিকৃত সকল নির্দেশাবলি ভিন্ন ভিন্ন মন্ত্রণালয় কর্তৃক ইনডেমনিটি অধ্যাদেশের মাধ্যমে অকার্যকর করে রাখা হয়েছে। লিখিত বক্তব্যে তিনি বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশনের ৫ দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো, আইন অনুযায়ী উপজেলা পরিষদের ১৭টি বিভাগ পরিষদের মাধ্যমে পরিচালনা, আইনের ২৯ ধারা অনুযায়ী ১৭টি বিভাগে ভাইস চেয়ারম্যানের সভাপতিত্বে ১৭টি স্থায়ী কমিটিকে কার্যকর, উপজেলা চেয়ারম্যানের অনুমোদনক্রমে বিভাগের প্রশাসনিক, বেতন ভাতাদি, আর্থিক অনুমোদনসহ ১৭টি বিভাগের কার্যাবলি সম্পাদনে মন্ত্রী পরিষদ বিভাগ কর্তৃক নির্দেশনা জারি, উপজেলার সকল আয়-ব্যয় উপজেলা চেয়ারম্যানের অনুমোদনক্রমে যৌথভাবে আয়ন-ব্যয়ন আদেশ প্রদান এবং ২০১০ সালে সরকার কর্তৃক জারিকৃত ‘উপজেলা পরিষদ’ ব্যবহারসহ ৫ দফা দাবি জানান বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন নেতৃবৃন্দ।
মতবিনিময়সভায় বক্তব্য দেন বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক ও ছাতক উপজেলা চেয়ারম্যান মো. ফয়জুর রহমান, দিরাই উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম চৌধুরী, বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন সুনামগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নূর হোসেন।
মতিবিনময়ে উপস্থিত ছিলেন দোয়ারাবাজার উপজেলা চেয়ারম্যান ডা. আব্দুর রহিম, শাল্লা উপজেলা চেয়ারম্যান আল আমিন চৌধুরী, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা চেয়ারম্যান ফারুক আহমদ, জগন্নাথপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান, জামালগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ইকবাল আল আজাদ, বিশ্বম্ভরপুর উপজেলা চেয়ারম্যান সফর উদ্দিন, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, ভাইস চেয়ারম্যান এডভোকেট আবুল হোসেন, বিশ্বম্ভরপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা আক্তার রীনা, তাহিরপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হাফেজা আক্তার প্রমুখ। মতবিনিময়সভায় অন্যান্য উপজেলার ভাইস চেয়ারম্যানবৃন্দও উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!