1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বুধবার, ১৮ মে ২০২২, ০৮:৪৮ অপরাহ্ন

একজন সফল ফ্রিল্যান্সারের গল্প

  • আপডেট টাইম :: রবিবার, ৮ নভেম্বর, ২০২০, ৫.১৩ পিএম
  • ৪৫৭ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ::
আফজাল হোসেন অন্তর। একজন সফল ফ্রিল্যান্সার। ফাইভারে যার অবস্থান এখন লেভেল টু। সুনামগঞ্জ জেলায় এডভান্স লেভেলের সর্বপ্রথম আইটি ফার্ম Ontor Web Solutions এর প্রতিষ্ঠাতা, যা এখন Ontor Web Solutions-আইটি ট্রেনিং সেন্টার সুনামগঞ্জ নামে পরিচিত। বাংলাদেশের সফল ফ্রিল্যান্সারদের এগিয়ে যাওয়ায় তালিকার মধ্যে আফজাল হোসেন অন্তর একটি নাম।
দেশের তরুণ প্রজন্ম এবং বিগেনার ফ্রিল্যান্সারদের জন্যে তার সফল ফ্রিল্যান্সিং হওয়ার গল্প তুলে ধরা হলো।

বয়স ২৩ বছর। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শেষ করে পাড়ি জমান মালয়েশিয়ায়। সেখানে তিনি ইন্টারনেশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া তে কম্পিউটার সাইন্সে ভর্তি হোন। তিনি এখন প্রথম বর্ষের ছাত্র। সেই এখন আমাদের এলাকায় একজন তরুণ ফ্রিল্যান্সিং এ এক আলোচনার নাম। শুধু গত মে মাসে তার বৈদেশিক মুদ্রা আয় দেখলে চোখ কপালে উঠবে, যা তার ফেসবুক আইডি Ontor Ahmed এ ক্লিক করে গত মে মাসের দিকে পোস্ট টি দেখে আসতে পারবেন।

মাত্র ২৩ বছর বয়সে কীভাবে একজন সফল ফ্রিল্যান্সার হলেন- জানতে চাইলে অন্তর আহমেদ বলেন, ছোটবেলা থেকেই আমার আইটির দিকে আগ্রহ ছিল বেশি। মোবাইলের সেটিং জনিত কোনো সমস্যা হলেই গ্রামের মানুষ আমার কাছে নিয়ে আসতো, খুব অল্প সময়েই আমি সমাধান করে দিতে পারতাম। যার প্রতিফলন বাংলাদেশ থেকে মালয়েশিয়া এসে আইটি আছে এমন ইউনিভার্সিটিতে ভর্তি হওয়া এবং কম্পিউটার সাইন্সে লেখা পড়া করা। কিন্তু কালক্রমে লেখাপড়ার পাশাপাশি সেই আগ্রহটাই যে আমাকে একজন সফল ফ্রিল্যান্সার করে তুলবে তা কখনোই ভাবতে পারিনি।

তিনি জানান, প্রচুর শ্রম ধৈর্য আর ইচ্ছাশক্তির দ্বারাই ফ্রিল্যান্সার হয়েছেন তিনি। আর উৎসাহ দিয়েছেন বড় ভাই।
প্রথমে মালয়েশিয়ার একজন ফ্রিল্যান্সার এর সহযোগী হিসেবে কাজ করতেন। ২০১৭ সালে নিজের ফাইবার একাউন্ট খোলেন ontor-thepro নামে। ফাইবার সহ বিভিন্ন সাইটে অল্প অল্প কাজ করার পাশাপাশি নিজের স্কিল বাড়াতে থাকেন তিনি।
গত দু বছরে পেয়েছেন অবিস্মরণীয় সাফল্য, এক এক করে তাই তো বর্তমানে ফাইভার একাউন্টে গিগ তৈরি হয়ে গেছে ৮ টি। যে গিগ গুলো ফ্রিল্যান্সারের জন্যে খুবই গুরুত্বপূর্ণ এবং রয়েছে অনেক চাহিদা।

অন্তর আহমেদ বলেন, অনেক শ্রম এবং খুবই ধৈর্যের সাথে কাজ শিখেছেন তিনি । প্রতিদান স্বরুপ তিনি এখন ভাল একজন ওয়েব ডেভলপার, SEO ও Digital marketing সহ রয়েছে গুরত্বপূর্ণ ৮ টি স্কিল। যার কারণে সফল ফ্রিল্যান্সার হয়েছি আমি।

অন্তর আহমেদ বলেন, বর্তমান সময়ে প্রতিটি জেলাতেই গড়ে উঠছে ফ্রিল্যান্সিং বেইজড আইটি ফার্ম। করোনার জন্যে মার্চ মাসে দেশে এসেছিলাম। এই সুযোগে কয়েকদিন আগে Ontor Web Solutions নামে একটি আইটি ফার্ম গঠন করেছি সুনামগঞ্জেরই কয়েকজন অভিজ্ঞ ফ্রিল্যান্সার মিলে। সবার অনেক উৎসাহ পেয়েছি। এটির সফলতায় অর্জিত হবে প্রচুর বৈদেশিক মুদ্রা, কর্মসংস্থান হবে অনেকের। অন্তর আহমেদ বলেন, মালয়েশিয়া এবং আমেরিকায়ও আইটি ফার্ম গঠন করার বেশ ইচ্ছা রয়েছে।

তিনি বলেন, পড়ালেখার পাশাপাশি ফাইভারে সময় দেয়া অনেক সময় অনেক কঠিন হয়ে পড়ে। এই জন্যে সহযোগী হিসেবে তিনি কয়েকজন ফ্রিল্যান্সারকে দক্ষ করে গড়ে তুলতে চাইছেন। সেই সময় তিনি গুরত্বপূর্ণ প্রজেক্টে মূখ্য ভূমিকা পালন করবেন।

আড়াইল লক্ষ টাকায় স্টুডেন্ট ভিসায় ২০১৬ সালে মালয়েশিয়ায় যাত্রা করেন অন্তর আহমেদ। শুরুতে লেখাপড়ার খরচ আর বিশাল বাৎসরিক ফি ফ্যামিলি থেকে দিলেও তা যে পরিবারের জন্যে হিমসিম খেতে হয় তা ভালই অনুধাবন করতে পেরেছিলেন তিনি।

তিনি জানান একই সাথে একই সময়ে গ্রামের ৪/৫ জন প্রবাসে এসেছি, মাস শেষে তারা সবাই বাড়িতে টাকা পাঠায় আর আমি বাড়ি থেকে আনি। বিষয়টি নিজের কাছেই খটকা লাগতো। এখন আমি লেখাপড়ার পাশাপাশি এক মাসে যা আয় করি তা তাদের পাচ মাসের আয়ের থেকেও বেশি। এটা আমি দেশ বা বিদেশ যে কোনো জায়গায় থেকেই করতে পারি, যেটা তাদের বেলায় নাই। এটাই মূলত ভাল স্কিল বা ফ্রিল্যান্সারদের মধ্যে বিরাট ব্যবধান।

নতুন ফ্রিল্যান্সার বা যারা নতুন ফ্রিল্যান্সিং করতে ইচ্ছুক তাদের উদ্দেশ্যে তিনি বলেন, ফ্রিল্যান্সিংই হলো বাংলাদেশের ভবিষ্যৎ আর তরুণরা হলো এর অন্যতম হাতিয়ার। ফ্রিল্যান্সিং জীবন গড়ে নেয়ার এক বিরাট প্ল্যাটফর্ম । বর্তমান তরুণ প্রজন্ম এবং ভবিষ্য তরুণ প্রজন্ম এই প্ল্যাটফর্মে আসা যতটা দেরিতে হবে আফসোসটাও ততো ভারীই হবে।

বাস্তবতা অনুভব করে নিজেকে সময়ের সাথে বদলাতেই হবে, নইলে সেই সময় আপনার নয়। ইচ্ছাশক্তিই যথেষ্ট সময়কে নিজের করতে। তাই স্কিল শিখতে হবে। মেধা, শ্রম আর সময় দিয়ে নিজের স্কিল বাড়াতে হবে। আয় হবে প্রচুর বৈদেশিক মুদ্রা, কর্মসংস্থান হবে নিজের। শুধু নিজের না, হয়তো একদিন আপনিও পারবেন আপনার মতো হাজার জনের কর্মসংস্থান তৈরী করার সুযোগ সৃষ্টি করতে। ধৈর্য্য আর নিষ্ঠা এবং অধ্যাবসায়ের সাথে কাজে লেগে থাকতে হবে, তাহলেই একজন সফল ফ্রিল্যান্সার হওয়া যাবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!