1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫:১৯ অপরাহ্ন

৫ অঙ্গরাজ্যে চলছে শেষ মুহূর্তের গণনা, আরো স্পষ্ট হচ্ছে বাইডেনের জেতার সম্ভাবনা

  • আপডেট টাইম :: শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০, ১.৫১ পিএম
  • ১০৮ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
ভোটের দিন রাতেই (৩ নভেম্বর) ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ২৭০ ইলেক্টোরাল কলেজ ভোট পাওয়ার কাছাকাছি পৌঁছে গেছেন। মার্কিন বার্তা সংস্থা এপি আর ফক্স নিউজের পূর্বাভাস অনুযায়ী তার হাতে আসা ইলেক্টোরাল ভোটের সংখ্যা ২৬৪। এদিকে পেনসিলভানিয়া, নেভাদা, নর্থ ক্যারোলাইনা, জর্জিয়া ও আলাস্কায় এখনও ফলাফল স্পষ্ট হয়নি। এরমধ্যে নেভাদায় বাইডেন এগিয়ে আছেন। আর জর্জিয়া আর পেনসিলভানিয়ায় ক্রমেই তিনি ব্যবধান কমিয়ে আনছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে। সবমিলে জয়ের সম্ভাবনা স্পষ্ট হচ্ছে তার।

এপি ও ফক্স নিউজের পূর্বাভাস অনুযায়ী বাইডেনের ইলেক্টোরাল ভোট ২৬৪ হলেও সিএনএন-সহ অন্যান্য জরিপ অনুযায়ী বাইডেনের ইলেক্টোরাল ভোট ২৫৩টি। এপি ও ফক্স নিউজের পূর্বাভাসে অ্যারিজোনায় বাইডেনকে জয়ী বলা হলেও সেখানে শেষ খবর অনুযায়ী কয়েক লাখ ভোট গণনা বাকী। ১১ ইলেক্টোরাল ভোটের এই অঙ্গরাজ্যে আদতেও বাইডেন জিতবেন কিনা, তা নিয়ে সন্দেহ প্রকাশ করা হচ্ছে। তবে এপি তাদের পূর্বাভাসের ব্যাপারে আত্মবিশ্বাসী।

অ্যারিজোনায় এখন পর্যন্ত ৯০ শতাংশ ভোট গণনা হয়েছে। সিএনএন বলছে, সেখানে বাইডেন ৪৬ হাজার ২৫৭ ভোটে এগিয়ে রয়েছেন। বৃহস্পতিবার অ্যারিজোনার সেক্রেটারি অব স্টেট ক্যাটি হবস বলেন, এখনো সাড়ে ৪ লাখ ভোট গণনা বাকি আছে। ভোট গণনা করতে কত সময় লাগবে তা এখনও পরিষ্কার নয়।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, পেনসিলভানিয়ায় ট্রাম্প এগিয়ে থাকলেও ব্যবধান কমে এসেছে। সেখানে ১০ শতাংশের কম ডাকযোগে আসা ভোট গণনা বাকি আছে। সব মিলিয়ে ২৬ লাখ ১৮ হাজার ৫৬৫ ব্যালটের মধ্যে ২ লাখ ৫০ হাজার ৬৬৬ ব্যালট গণনা বাকি। এর মধ্যে ফিলাডেলফিয়াতে ৭২ হাজার ৪৭০ ব্যালট গণনা বাকি। এ শহরের ২০ শতাংশ ভোট অ্যাবসেন্টি ব্যালট বা অনুপস্থিত ব্যালট। এ অঙ্গরাজ্যটিতে মাত্র দশমিক ৬ শতাংশ ভোট ব্যবধানে এগিয়ে রয়েছেন ট্রাম্প। বাইডেন যদি এখানে জিতে যান তবে অ্যারিজোনা বাদেই তার ভোটসংখ্যা ২৭০ পার হয়ে যাবে।

পেনসিলভানিয়ার মতো পরিস্থিতি জর্জিয়াতেও। ১৬টি ইলেক্টোরাল কলেজ ভোট আছে এখানে। জর্জিয়াতে এখন খুবই সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিএনএনের সর্বশেষ তথ্য অনুসারে, প্রায় ৯৯ শতাংশ ভোট গণনার পর মাত্র ১ হাজার ৭৯৭ ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন তিনি। ডাকযোগে আসা ভোট বাইডেনকে সুবিধাজনক অবস্থায় রেখেছে। সেখানেও বাইডেন জয়ী হতে যাচ্ছেন বলে মনে করা হচ্ছে।

নেভাদাতেও এখনো হাড্ডাহাড্ডি লড়াই চলছে। ৮৪ শতাংশ ভোট গণনার ট্রাম্পের চেয়ে বাইডেন সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছেন। ৩ নভেম্বর নির্বাচনের দিন সিল মারা ডাকযোগে আসা ভোটও গণনায় ধরা হবে। সে হিসাবে ১০ নভেম্বর পর্যন্ত ভোট হিসাবের মধ্যে আসবে অঙ্গরাজ্যটিতে। সিএনএনের সর্বশেষ তথ্য অনুসারে, এ অঙ্গরাজ্যে ১১ হাজার ৪৩৮ ভোটে এগিয়ে ছিলেন বাইডেন। এখানে মোট ৬টি ইলেক্টোরাল ভোট রয়েছে। এপি/ফক্সের পূর্বাভাস অনুযায়ী বাইডেন সেখানে জিতলেই তার ২৭০ ইলেক্টোরাল ভোট পূর্ণ হয়ে যাবে।

নর্থ ক্যারোলাইনায় ট্রাম্প ৭৫ হাজার ভোটে এগিয়ে রয়েছেন। এখানে ৯৫ শতাংশ ভোট গণনা সম্পন্ন হয়েছে। এ অঙ্গরাজ্যেও ডাকযোগে আসা সব ভোট গণনায় দেরি হবে। এই রাজ্যে ট্রাম্পের জয়ের সম্ভাবনা উজ্জ্বল।

ভোট গণনা চলতে থাকলেও নতুন করে সংবাদ সম্মেলন করে আবার নিজেকে জয়ী ঘোষণা করেছেন ডোনাল্ড ট্রাম্প। আবার ভোট চুরির অভিযোগও তুলেছেন। বলেছেন, বৈধভাবে ভোট গণনা করা হলে আমি সহজেই জিতে যাই। অবৈধভাবে ভোট গণনা করা হচ্ছে। বিপরীতে বাইডেন বলেছেন, ‘তিনি এখনো বিজয় ঘোষণা করেননি। তবে যখন ভোট গণণা শেষ হবে তখন তার বিশ্বাস যে তারা বিজয়ী হবেন।’

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!