1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ছাতকে মাছ ধরা নিয়ে সংঘর্ষে আহত ব্যক্তির ‍মৃত্যু আব্দুল গাফফার চৌধুরী অসুস্থ, হাসপাতালে ভর্তি উন্নয়নের কারণে ইতিহাসের শ্রেষ্ট সরকার শেখ হাসিনার সরকার: পরিকল্পনামন্ত্রী সুনামগঞ্জ বঙ্গবন্ধু মেডিকেল কলেজে প্রধানমন্ত্রীর জন্মদিনের আগাম কেক কাটলেন পরিকল্পনামন্ত্রী কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কবে? দেশে পরীক্ষামূলকভাবে ৫জি সেবা চালু হচ্ছে ডিসেম্বরে: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সুবিধাবঞ্চিত মানুষদের উন্নয়নের মূল স্রোতে নিয়ে এসেছি: পরিকল্পনামন্ত্রী মক্কা ও মদিনার দুই মসজিদের জন্য ৬০০ নারী কর্মীকে প্রশিক্ষণ তাহিরপুরে হাজং নারীকে ধর্ষণকারী রশিদের শাস্তির দাবিতে মানববন্ধন মহামারি করোনা মোকাবিলায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৬ প্রস্তাব

৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে হজের প্রাক-নিবন্ধন

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০, ১১.৩৩ পিএম
  • ৪৪ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
আগামী বছর যাঁরা পবিত্র হজ পালন করতে সৌদি আরব যেতে চান; কিন্তু নিবন্ধন করেননি, তাঁদের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রাক-নিবন্ধন সম্পন্ন করতে হবে। ধর্ম মন্ত্রণালয় ২০২১ সালের হজের জন্য প্রাক-নিবন্ধন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আজ মঙ্গলবার মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাস মহামারির কারণে এ বছর সীমিত পরিসরে হজ পালিত হয়েছে। এতে শুধু সৌদিতে বসবাসরত মুসল্লিরা অংশ নিতে পেরেছেন। বাংলাদেশসহ বাইরের কোনো দেশ থেকে গিয়ে কেউ হজে অংশ নিতে পারেননি। এখন পর্যন্ত ওমরাহ হজের কার্যক্রমও শুরু হয়নি।

সৌদির সঙ্গে বাংলাদেশ সরকারের চলতি বছরের চুক্তি অনুযায়ী এক লাখ ৩৭ হাজার ১৯৮ জনের হজ পালনের কোটা নির্ধারিত ছিল। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার এবং সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন। কিন্তু তাঁদের কেউই হজে যাওয়ার সুযোগ না পাওয়ায় সরকার ঘোষণা দিয়েছিল, কেউ টাকা ফেরত নিতে চাইলে নিতে পারবেন। নিবন্ধিতদের মধ্যে অনেকেই তাঁদের টাকা ফেরত নিয়ে নিবন্ধন বাতিল করেছেন। বাকিরা আগামী বছর হজে যাওয়ার পরিকল্পনায় আছেন বলে হজ অফিস এবং এজেন্সিগুলো জানিয়েছে।

সূত্রমতে, বর্তমানে হজে যেতে আগ্রহী মোট ৬২ হাজার ৩১০ জনের চূড়ান্ত নিবন্ধন রয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ১০৪ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৯ হাজার ২১০ জন।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, যেসব মুসল্লি টাকা ফেরত নেননি, তাঁরা আগামী বছর অর্থাত্ ২০২১ সালে হজে যাওয়ায় অগ্রাধিকার পাবেন। আর যাঁরা টাকা তুলে নিয়েছেন, তাঁদের হজে যেতে নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে। করোনা পরিস্থিতি দ্রুতই উন্নতি হবে, আগামী বছর হজ পালনের সুযোগ পাওয়া যাবে—এই আশায় আবারও প্রাক-নিবন্ধন কার্যক্রম চলছে বলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!