1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৫:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
৭২ ঘণ্টার মধ্যে দেশের সব অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ আওয়ামী লীগ রাজপথে প্রস্তুত : সেতুমন্ত্রী সুনামগঞ্জ সরকারি গণগ্রন্থাগারে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ বিদ্যালয়ের ভবন নির্মাণে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের অভিযোগ তাপমাত্রা কমতে পারে, বৃষ্টির সম্ভাবনা কৃষিতে আরও সাড়ে ছয় হাজার কোটি টাকা বরাদ্দ শান্তিগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হলেন শাহ্ মো. কামরুজ্জামান আগামীকাল জাতীয় কবি নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী ১৬ দেশে মাংকিপক্স শনাক্ত গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে বিএনপি’র বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ : সেতুমন্ত্রী

শ্রীমঙ্গলে আশরাফুল ল্যাবরেটরীজের দুটি চিকিৎসা ও বিক্রয় কেন্দ্র চালু

  • আপডেট টাইম :: শুক্রবার, ২১ আগস্ট, ২০২০, ১২.৫০ পিএম
  • ১৯৫ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
শ্রীমঙ্গলে আশরাফুল ল্যাবরেটরীজের দুটি চিকিৎসা ও বিক্রয় কেন্দ্র চালু করা হয়েছে। ২০আগস্ট সকালে শ্রীমঙ্গলের শিববাড়ি বাজারে এবং বিকেলে ভৈরবগঞ্জ বাজারে এই দুটি কেন্দ্র উদ্বোধন করা হয়। এর আগে সকালে শিববাড়ি বাজারের সৃজন ন্যাচারাল হেলথ কেয়ারে অনুষ্ঠিত ১ম চিকিৎসা কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আশিদ্রোন ইউনিয়নের চেয়ারম্যান রনেন্দ্র প্রসাদ বর্ধন জহর ও প্রধান আলোচক ও উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন আশরাফুল ল্যাবরেটরীজের স্বত্ত্বাধিকারী, প্রাকৃতিক ঔষধ গবেষক হাকীম মো: আশরাফুল ইসলাম আয়ুর্বেদিক। বিশিষ্ট মুরব্বী ও স্থানীয় ইউপি মেম্বার বাদশা মিয়ার সভাপতিত্বে ও মৌলভীবাজার জেলা পরিবেশক সজল দেবনাথের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আশরাফুল ল্যাবরেটরীজের মেডিকেল অফিসার ও প্রশিক্ষক হাকীম মো: আশিকুর রহমান, সিলেট বিভাগীয় পরিবেশক ফয়সল আহমদ বাবুল, সিলভিয়া ফাউন্ডেশনের সভাপতি কৃষিবিদ আব্দুস সালাম, শ্রীমঙ্গল ওয়ার্কশপ মালিক সমিতির সভাপতি আব্দুল মতিন, পুর্নেন্দু দেবনাথ, রাজিব শর্মা প্রমুখ।
বিকেলে মৌলভীবাজার সড়কের ভৈরবগঞ্জ বাজারের মায়া ন্যাচারাল হেলথ কেয়ারে অনুষ্ঠিত ২য় চিকিৎসা কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শ্রীমঙ্গল সদর ইউপির চেয়ারম্যান ভানু লাল রায় এবং প্রধান আলোচক ও উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন আশরাফুল ল্যাবরেটরীজের স্বত্ত্বাধিকারী, প্রাকৃতিক ঔষধ গবেষক হাকীম মো: আশরাফুল ইসলাম আয়ুর্বেদিক। বিশিষ্ট মুরব্বী ও কালাপুর ইউপি প্যানেল চেয়ারম্যান মো: মুর্শেদ মিয়ার সভাপতিত্বে ও জমসেদ মিয়ার পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আশরাফুল ল্যাবরেটরীজের মেডিকেল অফিসার ও প্রশিক্ষক হাকীম মো: আশিকুর রহমান, সিলেট বিভাগীয় পরিবেশক ফয়সল আহমদ বাবুল, সিলভিয়া ফাউন্ডেশনের সভাপতি কৃষিবিদ আব্দুস সালাম, শ্রীমঙ্গল উপজেলা যুবলীগের সিনিয়র সহসভাপতি শহীদুর রহমান শহীদ, ভৈরবগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধানশিক্ষক নুরুল ইসলাম, নারায়ণ দেবনাথ, মৌলভীবাজার জেলা পরিবেশক সজল দেবনাথ, এনজিও ব্যক্তিত্ব এমএ হামিদ , স্থানীয় ইউপি সদস্য মনির মিয়া প্রমুখ । এছাড়া এ অনুষ্ঠান গুলোতে উপস্থিত ছিলেন যোগেশ দেবনাথ, কালাপুর ইউপি যুবলীগের সভাপতি সমাজ সেবক শহিদ মিয়া, খোকনপাল, প্রদীপ কুমার দে, সিপন দেবনাথ, সুমন সুত্রধর, ঝিনুক দেব, শিব সাগর নুনিয়া, রুহেল আহমদ প্রমুখ। সভায় স্বাগত বক্তব্য রাখেন শ্রীমঙ্গল উপজেলা পরিবেশক অপু দেবনাথ। অতিথিবৃন্দ ফিতা কেটে এই কেন্দ্র দুটি শুভ উদ্বোধন করেছেন। প্রধান আলোচক হাকীম আশরাফুল ইসলাম বলেন, ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা বিশ্বের প্রাচীন ও বহুল ব্যবহৃত দুটি চিকিৎসা বিজ্ঞান । উদ্ভিজ্জ, প্রাণিজ ও খনিজ উপাদানের একক অথবা যৌগিক প্রয়োগ বা ব্যায়াম অথবা খাদ্যভ্যাস পরিবর্তনের মাধ্যমে রোগ নির্ণয়, রোগ নিরাময়, রোগ প্রতিরোধ অথবা সুস্বাস্থ্য বজায় রাখার চিকিৎসা ব্যবস্থা, পদ্ধতি, জ্ঞান এবং ধ্যান ধারণা ও বিশ্বাসের সমন্বন। ইউনানী চিকিৎসার উৎপত্তি ঘটেছিল গ্রীস শহরে, আর আয়ুর্বেদের উৎপত্তি পাক-ভারত উপমহাদেশে। সর্ব প্রথম চিকিৎসা বিজ্ঞানের সূচনা ঘটে বাবেল তথা ব্যাবিলনে (ইরাক)। পরবর্তীতে মিশর এবং তারপর পাক-ভারত উপমহাদেশ ও চীনে চিকিৎসা বিজ্ঞানের চর্চা আরম্ভ হয়। কালের পরিক্রমায় বাবেল ও মিশর ধ্বংসের পর বাবেলীয় ও মিশরীয় চিকিৎসা সভ্যতা স্থানান্তরিত হয়ে গ্রীসের ইউনান নামক প্রদেশে ইউনানী চিকিৎসা নামে আত্নপ্রকাশ করে। সময়ের সাথে সাথে ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা বিজ্ঞান দুটি আলাদা কেন্দ্র থেকে তাদের আবিষ্কার, মানব কল্যাণে প্রয়োগ অব্যাহত রাখে এবং মুসলমানদের মাধ্যমে ইউনানী চিকিৎসা বিজ্ঞান উপমহাদেশে প্রবেশ করে আয়ুর্বেদিক চিকিৎসা বিজ্ঞানের সাথে সম্পর্ক স্থাপন করে।
তিনি আরো বলেন, ইউনানী-আয়ুর্বেদিক চিকিৎসাবিজ্ঞান মনীষীদের রেখে যাওয়া নিরলস গবেষণার ফসল। তখনকার সময়ের চিকিৎসা বিজ্ঞানীরা স্থানীয় গাছ-গাছড়া নিয়ে বাস্তব পরীক্ষা নিরীক্ষার আলোকে চিকিৎসাবিষয়ক বিভিন্ন তথ্যাবলি সংগ্রহ করে ইউনানী-আয়ুর্বেদিক চিকিৎসাবিজ্ঞানকে পূর্ণাঙ্গ রূপ দিতে সামর্থ্য হন। সুতরাং প্রাচীন কাল থেকে ইউনানী-আয়ুর্বেদিক চিকিৎসাব্যবস্থা বিভিন্ন রোগ নিরাময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তিনি জানান, যুগে যুগে বিভিন্ন মনিষীদের গবেষণার ফসল ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা ব্যবস্থা চিকিৎসা জগতে আজ জনপ্রিয় হয়ে উঠেছে। আধুনিক যুগেও প্রাকৃতিক উপাদান দিয়ে সম্পুর্ণ পার্শ্ব প্রতিক্রিয়ামুক্ত ইউনানী ঔষধ প্রস্তুত করা সম্ভব। আধুনিক প্রযুক্তি ব্যবহারে নিরাপদ ও উৎকৃষ্ট মানের ঔষধ প্রস্তুত করতে তার কোম্পানি দৃঢ় প্রতিজ্ঞ। অনুষ্ঠান শেষে গরীব, দুস্থ রোগীদের ফ্রি চিকিৎসা ব্যবস্থাপত্র প্রদান করেন মেডিকেল অফিসার হাকীম আশিকুর রহমান এবং ফ্রী ঔষধ বিতরণ করেছেন আশরাফুল ল্যাবরেটরীজ স্বত্ত্বাধিকারী হাকীম আশরাফুল ইসলাম আয়ুর্বেদিক।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!