1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
পৃথিবীকে গুরুত্ব দিয়ে এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবিতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী পরকীয়ার অভিযোগে স্ত্রীকে খুন করার ঘটনায় স্বামীর যাবজ্জীবন চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২.২ ডিগ্রি অব্যাহত! সুনামগঞ্জে প্রাণ ও প্রকৃতির সুরক্ষায় ছাত্রলীগের বৃক্ষরোপন কার্যক্রম শুরু গরমে অতি উচ্চ ঝূকিতে শিশুরা, ইউনিসেফের সতর্কতা কক্সবাজারে কতজন রোহিঙ্গাকে ভোটার করা হয়েছে জানতে চান হাইকোর্ট সোনার দাম ২১০০ টাকা কমলো প্রতি ভরিতে সুনামগঞ্জ পল্লী বিদ্যুৎ অফিসের ভুতুড়ে বিলে দুশ্চিন্তায় দিনমজুর কবীর দিরাই-শাল্লায় উপজেলা নির্বাচনে প্রতীক পেলেন ২৯ প্রার্থী সুনামগঞ্জের চার উপজেলায় ৫৫জন প্রার্থীর মনোনয়ন বৈধ

এবার সাত কোটি ২০ লাখ বই বিনামূল্যে বিতরণ

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০, ১০.৩৫ এএম
  • ২০৭ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
প্রাথমিকের শিক্ষার্থীদের (তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণি) মাঝে বাংলা ও ইংরেজি ভার্সনের বই বিনা মূল্যে বিতরণ করবে সরকার। এ জন্য সাত কোটি ২০ লাখ ৯ হাজার ৩৭৩টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ১৩২ কোটি ৪১ লাখ ৫১ হাজার ৭৪৬ টাকা ব্যয়ে এসব বই সরবরাহের কাজ পেয়েছে দেশীয় ৯৮টি প্রতিষ্ঠান। কমিটি এটিসহ ৫৬৫ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে তিনটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে গতকাল বুধবার অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। সভা শেষে অর্থমন্ত্রী অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক সাংবাদিকদের কাছে তুলে ধরেন। এ সময় তিনি জানান, সব ঠিক থাকলে বরাবরের মতো আগামী বছরও বই উৎসব করা হবে।

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, ‘প্রতি বছর আমরা উৎসবমুখর পরিবেশে বই বিতরণ করে থাকি। এ বছরও আমরা সেটি করব ইনশাআল্লাহ। এ জন্য সাত কোটি ২০ লাখ ৯ হাজার ৩৭৩টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, বই সরবরাহের জন্য দরপত্র আহ্বান করলে এক হাজার ২২টি প্রতিষ্ঠান অংশ নেয়। যাচাই-বাছাই করে তাদের মধ্য থেকে ৯৮টি প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হয়। অভিজ্ঞতাসম্পন্ন ও কম দাম উল্লেখ করা প্রতিষ্ঠানই কাজ পেয়েছে। সঠিকভাবে যাতে কাজ সম্পন্ন হয় সে জন্য সংশ্লিষ্ট সরবরাহকারী প্রতিষ্ঠান থেকে ১০ শতাংশ সিকিউরিটি মানি নেওয়া হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, ক্রয় কমিটি জি-টু-জি ভিত্তিতে ৭৫ হাজার টন মেরিন অয়েল আমদানির একটি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে। এর জন্য ব্যয় হবে ২১৬ কোটি ৭০ লাখ টাকা। এ ছাড়া জুলাই-ডিসেম্বর সময়ের জন্য আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে আরো ৭৫ হাজার টন মেরিন ফুয়েল আমদানির প্রস্তাব করা হয়েছিল। তবে বর্তমানে জ্বালানি তেলের দাম কম হওয়ায় জি-টু-জি ভিত্তিতে তা আমদানি করলে সুবিধা হবে। তাই ৭৫ হাজার টন মেরিন ফুয়েলও জি-টু-জি ভিত্তিতে আমদানির জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এ জন্য ব্যয় হবে ২২২ কোটি টাকা।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!