1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ১৫ মে ২০২১, ০৪:২৬ পূর্বাহ্ন

ডলুড়া শুল্কস্টেশন নিয়ে মতবিনিময়: কাল আসছেন এনবিআর চেয়ারম্যান

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৭, ২.৫৭ পিএম
  • ৮৫ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::
ডলুড়া স্থল শুল্কস্টেশন চালু নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেছেন সুনামগঞ্জ চেম্বার অব কমার্স প্রতিনিধিবৃন্দ। মতবিনিময়ে স্থানীয় ভ্যাট অফিসের সংশ্লিষ্টরাও উপস্থিত ছিলেন। মতবিনিময়সভায় জানানো হয়েছে আগামী কাল শুক্রবার এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান ডলুড়া শুল্কস্টেশন পরিদর্শনে আসবেন। তিনি স্টেশন চালুর বিষয়ে ঘোষণা দিয়ে যেতে পারেন বলে জানানো হয়েছে।
সুনামগঞ্জের আর্ত সামাজিক ও ব্যবসায়িক উন্নতিতে বিরাট সম্ভাবনা নিয়ে দেখা দেওয়া ডলুড়া শুল্কস্টেশন চালুর জন্য স্থানীয় ব্যবসায়ী সমাজ, রাজনীতিবিদসহ সুধীজন এনবিআর চেয়ারম্যানকে জোড়ালো আহ্বান জানাবেন বলে একটি সূত্র জানিয়েছে।
জানা গেছে ভারত-বাংলাদেশের যৌথ সিদ্ধান্তে ১৯৯৯ সনের জানুয়ারি মাসে ডলুড়া স্থল শুল্কবন্দর চালু করে জাতীয় রাজস্ব বোর্ড। এসময় স্থলবন্ধর পরিচালনার অবকাঠামোগত উন্নয়ন না হলেও সম্বাবনার কথা বিবেচনা করে চালু করা হয়। কিন্তু কাঙ্খিত অবকাঠমো উন্নয়ন না হওয়ায় এবং আমলাতান্ত্রিক জটিলতার কারণে এবং ভারত সরকারের অনাগ্রহের কারণে ২০০০ সালের ২৬ মার্চ স্টেশনটি বন্ধ হয়ে যায়। তবে এরপরও আরো দুই দফা এক বছর করে স্টেশনটি নামমাত্র চালু রাখে জাতীয় রাজস্ব বোর্ড। এরপর ২০০২ থেকেই বন্দ রয়েছে। সম্প্রতি স্টেশন চালুর ব্যাপারে ভারত-বাংলাদেশের ব্যবসায়ী সমাজ ও প্রশাসনের প্রতিনিধিবৃন্দ একাধিকবার বৈঠকে বসে স্টেশন চালুর ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছেন। স্টেশনটি চালু করতে সুনামগঞ্জ চেম্বার অব কমার্স স্থানীয় মন্ত্রী, এমপি, পিএসসি চেয়ারম্যানসহ সরকারের সংশ্লিষ্ট দফতরকে লিখিত অনুরোধ জানিয়েছিল। গত ৩১ জানুয়ারি ও গতকাল ১৫ ফেব্রুয়ারি ভারত বাংলাদেশের ব্যবসায়ী ও প্রশাসনের কর্মকর্তাবৃন্দের যৌথসভা অনুষ্ঠিত হয়। সব জটিলতার অবসান হওয়ায় আশা করা যাচ্ছে শিগ্রই স্টেশনটি চালু হবে। প্রথমে চলতিনদী দিয়ে নৌপথে পণ্য আমদানী রপ্তানী হবে। ইতোমধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশে সিলেট কাস্টমস এক্সাইজ ভ্যাট কমিশনারেট সংশ্লিষ্টদের স্টেশন পরিচালনার আনুষঙ্গিক জরুরি বিষয়গুলো সম্পন্ন করতে নির্দেশনা দেয়া হয়েছে। জানা গেছে ডলুড়ার ওপারে ভারতের বালাটেও আনুষঙ্গিক কার্যক্রম সম্পন্ন করেছে ভারত। স্টেশন পরিচালনায় দুই দেশেই প্রস্তত রয়েছে বলে জানা গেছে।
এদিকে সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান ডলুড়া স্থল বন্ধর আজ পরিদর্শনে আসায় শিগরই চালুর সম্বাবনা দেখছেন ব্যবসায়ীরা। আজ তারা সুনামগঞ্জের এই কৃতি সন্তান ও সরকারের গুরুত্বপূর্ণ কর্তা ব্যক্তিকে স্টেশনটি চালুর ঘোষণা দিয়ে যাওয়ার জন্য বিশেষ অনুরোধ জানাবেন। এছাড়াও স্টেশন চালুর বিষয়ে আজ বৃহষ্পতিবার সুনামগঞ্জ চেম্বার অব কমার্স কর্তৃপক্ষ স্থানীয় সাংবাদিকদের সঙ্গে জরুরি মতবিনিময়ে মিলিত হবেন। মতবিনিময়ে গুরুত্বপূর্ণ বিষয় স্থানীয় সাংবাদিকদের সঙ্গে আলাপ করবেন বলে জানা গেছে।
সুনামগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি খায়রুল হুদা চপল বলেন, ডলুড়া স্থল শুল্কস্টেশন চালু করতে ভারত-বাংলাদেশের প্রশাসনিক কার্যক্রম প্রায় সম্পন্ন। ব্যবসায়ীরাও আমদানি রপ্তানী করতে প্রস্তুত। জাতীয় অর্তনীতিতে সম্বাবনাময় এই স্থল শুল্কস্টেশনটি যাতে দ্রুত চালু হয় সেজন্য আমরা আগামীকাল শুক্রবার মাননীয় এনবিআর চেয়ারম্যান ও আমাদের জেলার কৃতি সন্তান মো. নজিবুর রহমান মহোদয়কে আহ্বান জানাব। আমরা তার কাছে স্টেশন চালুর বিষয়ে ঘোষণার আশা করছি।
বৃহষ্পতিবার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে বক্তব্য রাখেন সুনামগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি খায়রুল হুদা চপল, সহ সভাপতি সজীব রঞ্জন দাশ, চেম্বার পরিচালক মনজুর খন্দকার প্রমুখ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!