1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

শফিউল আলম চৌধুরী নাদেলের উদ্যোগে ‘করোনা সাপোর্ট সিলেট’ চালু

  • আপডেট টাইম :: শুক্রবার, ১ মে, ২০২০, ৫.৪২ পিএম
  • ২৪২ বার পড়া হয়েছে

দেশব্যাপী করোনাভাইরাস সংকটজনিত পরিস্থিতিতে জরুরি চিকিৎসাসেবা প্রদানের লক্ষ্যে সিলেটে চালু হয়েছে টেলিমেডিসিন সেবা। সিলেটের বিভিন্ন বিভাগের অভিজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে একটি চিকিৎসাসেবা প্রদান টিমও গঠন করা হয়েছে। আগামীকাল শনিবার থেকে মুঠোফোনে বিনামূল্যে পাওয়া যাবে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ এবং ব্যবস্থাপত্র।

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলের উদ্যোগে ‘করোনা সাপোর্ট সিলেট’ নামের একটি টিম এই টেলিমেডিসিন সেবা প্রদান করবে। সিলেটে এটি সফল হলে পর্যায়ক্রমে দেশের অন্যান্য বিভাগেও এ ধরনের সেবা চালু করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

‘করোনা সাপোর্ট সিলেট’ নামের টেলিমেডিসিন সেবায় সহযোগিতা করছে যুক্তরাষ্ট্রের তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠান এস জে ইনোভেশন, স্বেচ্ছাসেবী সংগঠন দ্য অপটিমিস্ট এবং চিকিৎসকদের স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশে ফিজিশিয়ানস। এ ছাড়াও সহযোগিতা করছে হেলথ কেয়ার ফার্মা, বেক্সিমকো, ইউরো ফার্মা ও বাংলাদেশ ইমার্জেন্সি অ্যাকশন অ্যাগেইনস্ট কভিড-১৯।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভের মাধ্যমে টেলিমেডিসিন চিকিৎসাসেবা মাধ্যমটির উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, শনিবার (২ মে) থেকে নির্দিষ্ট তিনটি মোবাইল নম্বরে ফোন করে সেবাপ্রার্থীরা ঘরে বসেই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারবেন। সেবাপ্রাপ্তদের দেওয়া হবে ব্যবস্থাপত্র। এ জন্য সকাল আটটা থেকে রাত ১১টা পর্যন্ত তিনটি মুঠোফোন নম্বর চালু করা হয়েছে। তিনটি মুঠোফোন নম্বরের মধ্যে ০১৭২১০২৮৯১১ নম্বরে সকাল ৮টা থেকে বেলা ১টা, ০১৭২০২৩০৭৬৭ নম্বরে বেলা ১টা থেকে সন্ধ্যা ৬টা এবং ০১৭২১০৭৯৭৮১ নম্বরে সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত চিকিৎসাসেবার জন্য যোগাযোগ করা যাবে। মুঠোফোন নম্বরগুলোতে যোগযোগের পর প্রথমে নিবন্ধন শেষে সেবাপ্রার্থীদের শারীরিক সমস্যার ধরনভেদে বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া হবে। এর জন্য কোনো ধরনের ফি’র প্রয়োজন হবে না। করোনা পরিস্থিতিতে সম্পূর্ণ বিনামূল্যে মানুষের দোড়গোড়ায় পৌঁছে দেওয়া হবে চিকিৎসাসেবা। এ ছাড়াও করোনা আক্রান্তদের পরিবহনের জন্য ২৪ ঘণ্টা অ্যাম্বুলেন্স সেবা দেওয়া হবে।

শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, করোনা পরিস্থিতিতে চিকিৎসক এবং সেবাপ্রার্থীদের নিরাপদ রেখে চিকিৎসাসেবা নিশ্চিত করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। উদ্যোগটি প্রাথমিকভাবে সিলেটে চালু হয়েছে। এটি সফল হলে সারা দেশে ছড়িয়ে দেওয়ার চিন্তাভাবনা রয়েছে।

চিকিৎসাসেবা কার্যক্রমটির সঙ্গে যুক্ত থাকা চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ এহসান উজ জামান খান বলেন, করোনা সাপোর্ট সিলেট নামের ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমে চিকিৎসক এবং সেবাপ্রার্থী সারাসরি ভিডিও কনফারেন্সে যুক্ত করে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে। এতে ঘরে বসেই করোনা ঝুঁকিমুক্তভাবে চিকিৎসাসেবা নিতে পারবেন সেবাপ্রার্থীরা।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!