1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

আজ রাতে সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকায় কালবৈশাখী ঝড়ের আশঙ্কা

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০, ৮.১৩ পিএম
  • ২৩৬ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
আজ রাতে দেশের বিভিন্ন এলাকায় কালবৈশাখী ঝড়ের আশংকা রয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক।

তিনি বলেন, আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগে অস্থায়ী দমকা/ ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/ বজ্রসহ বৃষ্টি হতে পারে।

জলবায়ু পরিবর্তনের কারণে রুদ্ররূপ ধারণ করছে প্রকৃতি। প্রায় প্রতিদিন দেশের কোথাও না কোথাওঝড় ও বজ্র বৃষ্টি হচ্ছে। এমন পরিস্থিতিতে চলতি প্রাক-মৌসুম নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন আবহাওয়া ও জলবায়ু বিশেষজ্ঞরা।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পানি ও বন্যা ব্যবস্থাপনা ইন্সটিটিউটের সিনিয়র গবেষক ড. মোহন কুমার দাশ যুগান্তরকেবলেন, এ সপ্তাহটা বাংলাদেশের জন্য খুবই কঠিন হতে পারে। সিলেট ও সুনামগঞ্জসহ বিভিন্ন এলাকায়বজ্রপাত হওয়া আশংকা রয়েছে। কালবৈশাখীর মৌসুমে মার্চ-মে মৌলভীবাজার, রংপুর দুইটা রাডার সার্বক্ষণিক যেন চালু থাকা জরুরি। এগুলো চালু থাকলে জনগণের খুবই উপকার হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন,রাডার চালু থাকলেসময় ও স্থান স্পেসিফিক আগাম সতর্কতা দেয়া সম্ভব। যেমন সিলেট বিভাগে বজ্রপাত হতে পারে উল্লেখ করার চেয়ে যদি সিলেট বিভাগের নির্দিষ্ট জেলার নির্দিষ্ট উপজেলার নির্দিষ্ট এলাকাসহ উল্লেখ করা হয় তখনজনগণ বেশি সতর্ক হবে। নির্দিষ্ট সময় উল্লেখ করে দিলে মানুষ ওই সময় ঘর থেকে বের হবে না, এতে বজ্রপাতে মানুষের মৃত্যুর হার কমবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!