1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৫:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
স্বর্ণের দামে রেকর্ড, প্রতি ভরি ৮৭ হাজার ২৪৭ টাকা শেখ ফজলুল হক মনির জন্মদিন আজ সুনামগঞ্জবাসীকে আমি ভুলতে পারবনা: বিদায়ী জেলা প্রশাসক জাহাঙ্গীর আল্লাহ ছাড়া শেখ হাসিনা কাউকে ভয় পান না : সেতুমন্ত্রী দীর্ঘ একযুগ পর ফিরছে প্রাথমিকের বৃত্তি পরীক্ষা সুনামগঞ্জ স্টেডিয়ামে ঐতিহ্যবাহী কুস্তি খেইড়ের উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী সুনামগঞ্জ স্টেডিয়ামে দু’দিনব্যাপী কুস্তি উৎসব কাল থেকে শুরু আন্দোলনে ব্যর্থ হয়ে গুজবের পথে হাটছে বিএনপি: পরিকল্পনামন্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহসভাপতি নির্বাচিত হলেন সুনামগঞ্জের জামিল সীমান্তে ৭ লক্ষ টাকা টাকার অবৈধ পণ্য জব্দ

টিকা তৈরি না হওয়া পর্যন্ত করোনা পুরোপুরি যাবে না : ডব্লিউএইচও

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০, ১০.১৮ এএম
  • ১১৮ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
কার্যকরী টিকা বা প্রতিষেধক তৈরি না হওয়া পর্যন্ত করোনা ভাইরাসকে সম্পূর্ণভাবে নির্মূলের আশা করে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এনবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে সংস্থার মুখপাত্র ডা. ডেভিড নাবারো এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, আমরা মনে করি, এটি এমন একটি ভাইরাস যা মানবজাতির পেছনে দীর্ঘকাল ধরে থাকবে, যদি না নিজেদের সুরক্ষার জন্য আমরা প্রতিষেধক আবিষ্কার করতে না পারি।

এ দিকে চীনের মদদে করোনা মহামারীর নিয়ে দেরিতে তথ্য দেওয়ার অভিযোগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি ডব্লিউএইচওপ্রধান ডা. টেড্রোস অ্যাডহানম গেব্রিয়েসুসের কড়া সমালোচনা করেন। এমনকি তিনি প্রতিবছর ডব্লিউএইচওকে দেওয়া ৫০০ মিলিয়ন ডলারের তহবিল বন্ধ করে দেওয়া হতে পারে বলেও ইঙ্গিত দেন।

এ বিষয়ে ডা. নাবারোকে প্রশ্ন করা হলে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে অংশীদারত্ব আমরা ভালোবাসি। এই সহযোগিতা হ্রাসের মতো কিছু ঘটলে তা হবে দুঃখজনক।’

এ দিকে টাইম ম্যাগাজিন এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বব্যাপী অন্তত ৭০টি করোনার প্রতিষেধক নিয়ে কাজ চলছে। যার মধ্যে তিনটি প্রতিষেধক মানুষের শরীরে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে। ডব্লিউএইচও জানিয়েছে, যেসব প্রতিষেধক নিয়ে কাজ চলছে তার মধ্যে হংকংয়ের ক্যানসিনো বায়োলজিক্স ও বেইজিং ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির তৈরি একটি টিকার ডোজ অন্যতম। এটি এখন ক্লিনিক্যাল ট্রায়ালের দ্বিতীয় পর্যায়ে আছে। আরও দুটি সম্ভাব্য প্রতিষেধক তৈরি করেছে যুক্তরাষ্ট্র। এ দুটি প্রতিষেধকেরও মানুষের শরীরে ক্লিনিক্যাল ট্রায়াল করা হয়েছে। তবে এখনো এগুলো প্রথম পর্যায় শেষ করতে পারেনি।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!