1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০২:৫৬ অপরাহ্ন

সেপ্টেম্বরে আসছে করোনাভাইরাসের প্রতিষেধক, দাবি অক্সফোর্ড গবেষকের

  • আপডেট টাইম :: সোমবার, ১৩ এপ্রিল, ২০২০, ৭.২৮ এএম
  • ১২৫ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
বিজ্ঞানীদের মতে, লকডাউন, সামাজিক দূরত্ব বজায় রাখা ইত্যাদি অস্থায়ী পদক্ষেপ। টিকা বা প্রতিষেধক ছাড়া ভাইরাসের বিস্তার আটকানোর কোনো উপায় নেই।
করোনাভাইরাসে কাঁপছে গোটা বিশ্ব। সংক্রমণ ঠেকাতে দেশে দেশে চলছে টানা লকডাউন। তবে বিজ্ঞানীদের মতে, লকডাউন, সামাজিক দূরত্ব বজায় রাখা ইত্যাদি অস্থায়ী পদক্ষেপ। টিকা বা প্রতিষেধক ছাড়া ভাইরাসের বিস্তার আটকানোর কোনো উপায় নেই।
তাই পৃথিবীজুড়ে বিজ্ঞানীরা নিরন্তর গবেষণা করছেন এর প্রতিষেধক আবিষ্কারের। সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী সারা গিলবার্ট দাবি করেছেন, আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই কোভিড-১৯- এর টিকা এসে যাবে।
গিলবার্ট ও তার দল ইতোমধ্যেই টিকা আবিষ্কারের ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী। তার বরাত দিয়ে সম্প্রতি দ্য ডেইলি মেইল এবং বিজনেস ইনসাইডারে এই খবর প্রকাশিত হয়েছে।
গত মাসেই গিলবার্ট জানিয়েছিলেন, ২০২০ সালের শেষের দিকে তিনি করোনাভাইরাস প্রতিরোধী টিকা তৈরি করতে সক্ষম হবেন। সম্প্রতি সারা গিলবার্ট ব্রিটিশ সংবাদপত্র দ্য টাইমসকে জানান, ‘এ ধরনের অন্য যেসব প্রতিষেধক নিয়ে আমরা কাজ করেছি, তার মতোই এই প্রতিষেধক কার্যকর হবে বলে আমাদের বিশ্বাস। এটা নিছক অনুমান নয়। নানা তথ্য বিশ্লেষণ করে আমরা সিদ্ধান্তে পৌঁছেছি, এই প্রতিষেধক ৮০ শতাংশ সফল হবে।’
অবশ্য কোনো নতুন প্রতিষেধক কার্যকর করতে অন্তত ১৮ মাস সময় লাগবে বলে চিকিৎসা বিজ্ঞানীদের বড় অংশ পূর্বাভাস দিয়েছেন। তবু সারা গিলবার্ড তার গবেষণার এই ব্যাপারে নিশ্চিত, সেপ্টেম্বরের মধ্যেই তিনি প্রতিষেধকটি কার্যকর করতে সক্ষম হবেন।
তবে একইসঙ্গে এই ভ্যাকসিনোলজিস্ট জানান, কোনো প্রতিষেধকের ব্যাপারে কখনোই পুরোপুরি নিশ্চিত হওয়া যায় না। আগামী দুই সপ্তাহের মধ্যেই হিউম্যান ট্রায়ালের (মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের) ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!