1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

আজ ‘বিশ্ব ক্যান্সার দিবস’

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারী, ২০২০, ১১.০৮ এএম
  • ১৫৯ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
বিশ্ব ক্যান্সার দিবস ‘আই এম অ্যান্ড আই উইল’ অর্থাৎ ‘আমরা পারি, আমি পারি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাবিশ্বের মতো বাংলাদেশেও।
আজ মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) পালিত হচ্ছে বিশ্ব ক্যান্সার দিবস ক্যান্সার সম্পর্কে সচেতনতা তৈরি করতে বিশ্বব্যাপী পালিত হচ্ছে বিশ্ব ক্যান্সার দিবস ২০২০।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে বর্তমানে ১২ লাখ ক্যান্সার রোগী রয়েছে। প্রতি বছর দেশে প্রায় দুই লাখ মানুষ এই ব্যাধিতে আক্রান্ত হয় এবং দেড় লাখ মানুষ মারা যায়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে, বিশ্বে প্রতিবছর ৮২ লাখ মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করে। বিশেষ করে সাড়ে ১০ কোটি নারী স্তন ক্যান্সারে আক্রান্ত। আর ক্যান্সারে আক্রান্তদের অধিকাংশই হচ্ছে বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের নাগরিক।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন সচেতনতা ও শিক্ষার অভাব এবং অর্থনৈতিক অবস্থাকে বাংলাদেশে ক্যান্সার ও এ রোগে মৃত্যুর হার বৃদ্ধির কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।
ক্যান্সার হওয়ার কারণ ধূমপান, পান-জর্দা-তামাকপাতা খাওয়া, সবজি, ফলমূল ও আঁশযুক্ত খাবার কম খাওয়া, শারীরিক ব্যায়াম না করা, শারীরিক স্থূলতা বা বেশি ওজন, আলট্রাভায়োলেট রশ্মি, এক্স-রে রেডিয়েশন, কিছু রাসায়নিক পদার্থ, কিছু ভাইরাস বা অন্যান্য জীবাণু।
দিবসটি উপলক্ষে আজ জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতাল, বাংলাদেশ ক্যান্সার ফাউন্ডেশনসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান রাজধানীর বিভিন্ন স্থানে নানা কর্মসূচি পালন করবে। অনুলিখন: জেবা আফরোজ
এর মধ্যে শোভাযাত্রা, ক্যান্সারবিষয়ক পোস্টার ও ফেস্টুন প্রদর্শনী, আলোচনা সভা, ক্যান্সার রোগী ও সারভাইবারদের অংশগ্রহণে ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অন্যতম।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!