1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
দিরাই-শাল্লায় উপজেলা নির্বাচনে প্রতীক পেলেন ২৯ প্রার্থী সুনামগঞ্জের চার উপজেলায় ৫৫জন প্রার্থীর মনোনয়ন বৈধ বাংলার দর্শকদের জন্য সুখবর নিয়ে এলো ‘পুষ্পা টু’ ঢাকায় পৌঁছেছেন বাংলাদেশের নতুন স্পিন কোচ মুশতাক আহমেদ ইউটিউবার টিম রাকিব পুলিশের সামনে মিথিলাকে পেটাল রূপান্তর নাটক: ট্রান্সজেন্ডার নাটকটি করায় জোভানসহ ৬ জনের বিরুদ্ধে মামলা বুবলীর আগের একটি সংসার ছিল ও একটি মেয়ে আছে: সুরুজ বাঙালি চোরাইপথে কয়লা আনতে গিয়ে পাথরে চাপায় এক যুবক নিহত দিরাই-শাল্লায় বিএনপির দুই নেতাসহ চেয়ারম্যান পদে লড়ছেন নয় জন প্রার্থী ইতালির লিগ পাঁচ ম্যাচ হাতে রেখেই শিরোপা জিতলো ইন্টার মিলান

শিগগিরই চালু হচ্ছে অনলাইন জিডি

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯, ৯.৫৫ এএম
  • ১৭৭ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
থানায় গিয়ে কালক্ষেপণ এড়াতে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে সাধারণ ডায়েরি (জিডি) করার সুযোগ তৈরি করছে সরকার। খুব শিগগিরই ঢাকা ও ময়মনসিংহ মেট্রোপলিটনে অনলাইনে জিডি চালু করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ‘ডিজিটাল কেইস ডায়েরি’ এর উপর পর্যালোচনা সভা শেষে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা জানান।
সভায় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইসিটি বিভাগ এবং আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কোনো কিছু হারিয়ে গেলে বা কোনো হুমকি পেলে পুলিশি সহায়তা পেতে স্থানীয় থানায় সাধারণ ডায়েরি করার নিয়ম রয়েছে। থানায় গিয়ে জিডি দায়ের করতে সময়ক্ষেপণ হয় নাগরিকের।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের যা কিছু হারিযে যায়, যা কিছু এক্সিডেন্ট হয়, যা কিছু একটা দুর্ঘটনা ঘটে আমরা কিন্তু নিকটবর্তী থানায় একটি জিডি করার জন্য যাই। আমাদের যেতে আসতে একটা সময় লাগে। আমাদের অনেক সময় লেগে যায় জিডিটা ফর্মে আনতে। সেজন্য আমরা অনলাইন জিডির ব্যবস্থা করেছি। সেটার জন্য এক সদস্যের একটি কমিটি গঠন করে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি খুব শিগগিরই কীভাবে বাস্তবায়ন করব সেটা আমাদের জানাবেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা প্রথম পর্যায়ে শুধু লস্ট অ্যান্ড ফাউন্ড বা হারিয়ে গেছে- এই ধরনের যে জিডি করতে হয় সেটা দিয়ে যাত্রা শুরু করব। এজন্য প্রথমে ঢাকা এবং ময়মনসিংহ মেট্রোপলিটনে শুরু করব। তারপরে সারা বাংলাদেশে বিস্তৃত হবে।
পুলিশ ভেরিফিকেশনের কাজও অনলাইনে নিয়ে আসার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।
তিনি বলেন, আমরা শুধু লস্ট অ্যান্ড ফাউন্ডে সীমাবদ্ধ থাকব না। আমরা পুলিশ ভেরিফিকেশন থেকে শুরু করে সবকিছু অনলাইনে যাতে করতে পারি তারও পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। প্রত্যেকটা থানা যাতে আমাদের অনলাইনে চলে আসে আমরা সে ব্যবস্থা করছি। আমরা খুব শিগগিরই সেই জায়গাটিতে যেতে পারব।
‘আমাদের পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশনের জন্য অনেক দিন বসে থাকতে হয়, সেটা দ্রুততার সঙ্গে শেষ করার জন্য আমরা এ ব্যবস্থা নিচ্ছি।’

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!