1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ২০ জুন ২০২১, ১২:২৪ পূর্বাহ্ন

আইসিসি বিশ্বকাপ একাদশে সাকিব আল হাসান

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯, ৬.১৭ এএম
  • ১১৭ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
শ্বাসরুদ্ধকর ফাইনাল দিয়ে পর্দা নেমেছে বিশ্বকাপের। ইংল্যান্ড ও ওয়েলসের এই আসরে বাংলাদেশের শুরুটা দুর্দান্ত হলেও শেষটা কেটেছে হতাশার। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে সাকিব আল হাসান আলোকিত করেছেন ক্রিকেটের আকাশ। ক্যারিয়ারের সেরা সময় কাটানো এই অলরাউন্ডার ছিলেন টুর্নামেন্ট সেরার দৌড়েও। সেটা না পেলেও সাকিব প্রত্যাশামতোই আছেন আইসিসির বিশ্বকাপের সেরা একাদশে।

বিশ্বকাপ যা দেখেনি, সাকিবের ব্যাট-বলের পারফরম্যান্সে সেটা দেখেছে এবারের আসরে। ক্রিকেট ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে নির্দিষ্ট কোনও বিশ্বকাপে ৫০০ রানের পাশাপাশি ১০ উইকেট শিকার করেছেন সাকিব। বাংলাদেশি অলরাউন্ডারের দাপুটে পারফরম্যান্সে অনেকের বিচারে তিনিই ছিলেন টুর্নামেন্ট সেরার পুরস্কার জেতার দাবিদার। যদিও কেন উইলিয়ামসনের হাতে উঠেছে পুরস্কারটি।

কিউই এই ব্যাটসম্যানকে অধিনায়ক করে সাজানো বিশ্বকাপের সেরা একাদশে রয়েছেন সাকিব। বাংলাদেশের ব্যাটিং অর্ডারের তিন নম্বরে নেমে ইংল্যান্ড ও ওয়েলসের আসরে তিনি করেছেন ৬০৬ রান। তবে আইসিসি ঘোষিত একাদশে ব্যাটিং অর্ডারের পাঁচ নম্বরে রাখা হয়েছে তাকে।

আইসিসি ওয়েবসাইটে প্রকাশিত একাদশে সাকিবকে উল্লেখ করা হয়েছে এভাবে, ‘স্বাভাবিকভাবেই সাকিব জায়গা পাবেন সেরা একাদশে। কোনও সন্দেহ নেই, ২০১৯ বিশ্বকাপের সবচেয়ে দামি খেলোয়াড় তিনি। প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে ৫০০ রান ও ১০ উইকেটের ডাবল অর্জন করেছেন। আইসিসির অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা সাকিব বাংলাদেশের জার্সিতে ৩ নম্বরে নেমে ৮৬.৫৭ গড়ে করেছেন ৬০৬ রান। তবে টপ অর্ডারের মান বিবেচনা করে এই একাদশে তাকে রাখা হয়েছে ৫ নম্বরে।’

আইসিসির প্রকাশিত বিশ্বকাপ একাদশের ওপেনিংয়ে ভারতের রোহিত শর্মা ও ইংল্যান্ডের জেসন রয়। ওয়ান ডাউনে অধিনায়ক উইলিয়ামসন। চার নম্বরে ইংলিশ ব্যাটসম্যান জো রুটের পর সাকিব। এরপর ইংল্যান্ডের বিশ্বকাপ ‘নায়ক’ বেন স্টোকস। লর্ডসের ফাইনালে তার দুর্দান্ত পারফরম্যান্সেই প্রথম বিশ্বকাপ ঘরে তুলেছে ইংলিশরা।

উইকেটরক্ষক হিসেবে আইসিসির বিবেচনায় ছিলেন মুশফিকুর রহিমও। তবে গুরুত্বপূর্ণ সময়ের পারফরম্যান্সকে আমলে নিয়ে উইকেটরক্ষক হিসেবে রাখা হয়েছে অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারিকে। তিনি আছেন ব্যাটিং অর্ডারের সাত নম্বরে।

পেস বোলিংয়ে প্রত্যাশামতোই আছেন মিচেল স্টার্ক। অস্ট্রেলিয়ান এই পেসার ২৭ উইকেট নিয়ে গড়েছেন নতুন রেকর্ড। গ্লেন ম্যাকগ্রার ২৬ উইকেট পেছনে ফেলে তিনিই এখন এক বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি। তার সঙ্গে পেস আক্রমণে রয়েছেন ইংল্যান্ডের জোফরা আর্চার, নিউজিল্যান্ডের লকি ফার্গুসন ও ভারতের জসপ্রিৎ বুমরাহ। আর দ্বাদশ খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে কিউই পেসার ট্রেন্ট বোল্টকে।

টিম অব দ্য টুর্নামেন্ট: রোহিত শর্মা (ভারত), জেসন রয় (ইংল্যান্ড), কেন উইলিয়ামসন (অধিনায়ক, নিউজিল্যান্ড), জো রুট (ইংল্যান্ড), সাকিব আল হাসান (বাংলাদেশ), বেন স্টোকস (ইংল্যান্ড), অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক, অস্ট্রেলিয়া), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), জোফরা আর্চার (ইংল্যান্ড), লকি ফার্গুসন (নিউজিল্যান্ড), জসপ্রিৎ বুমরাহ (ভারত)।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!