1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

জাতীয় চার নেতার কলঙ্কময় জেলহত্যা দিবস আজ

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০১৬, ৩.০৮ এএম
  • ৯৪ বার পড়া হয়েছে

অনলাইন ডেক্স::
একাত্তরের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী জাতীয় চার নেতাকে হত্যার কলঙ্কময় দিন জেলহত্যা দিবস আজ। ১৯৭৫ সালে আজকের এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি অবস্থায় বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী, এ এইচ এম কামরুজ্জামানকে নির্মমভাবে হত্যা করা হয়।
জাতির ইতিহাসের কলঙ্কময় ও বিয়োগান্তক এই দিনটি নানা কর্মসূচির মধ্য দিয়ে স্মরণ করা হচ্ছে। দিবসটি উপলক্ষে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠন নানা কর্মসূচি পালন করছে। দিনটি স্মরণে নানা কর্মসূচি ঘোষণা করেছে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধের প্রাক্কালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করে পাকিস্তানি হানাদার বাহিনী। বঙ্গবন্ধুর অবর্তমানে মুক্তিযুদ্ধকালীন সরকারে সৈয়দ নজরুল ইসলাম ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি, তাজউদ্দীন আহমদ প্রধানমন্ত্রী, এম মনসুর আলী ও এ এইচ এম কামরুজ্জামান মন্ত্রীর দায়িত্ব পালন করেন। এই নেতারা মুক্তিযুদ্ধকে সফল পরিণতির দিকে নিয়ে যান। স্বাধীনতার চার বছরের মধ্যে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। খুনিচক্র জাতীয় চার নেতাকে কারাগারে বন্দি করে। এরপর গুলি ও বেয়নেট দিয়ে খুঁচিয়ে হত্যা করে।
আওয়ামী লীগের কর্মসূচি : আজ সকাল ৬টায় ধানম-ির বঙ্গবন্ধু ভবন ও দলের কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে সংগঠনের শাখা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন এবং কালো ব্যাজ ধারণ। ৭টায় বঙ্গবন্ধু ভবনে জমায়েত এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ। ৮টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদ ও জাতীয় নেতাদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ মাহফিল ও মোনাজাত। রাজশাহীতে জাতীয় নেতা শহীদ কামরুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ মাহফিল ও মোনাজাত করা হবে।
বিকেল ৩টায় কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে স্মরণসভা। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্মরণসভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বক্তব্য দেবেন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গতকাল এক বিবৃতিতে আওয়ামী লীগের সব জেলা, উপজেলা, ইউনিয়ন শাখা এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও সর্বস্তরের জনগণকে যথাযথ মর্যাদা ও শোকাবহ পরিবেশে জেলহত্যা দিবস পালনের জন্য আহ্বান জানান।
কারা কর্তৃপক্ষের কর্মসূচি : জেলহত্যা দিবস স্মরণে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ছয় দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে কারা কর্তৃপক্ষ। গত মঙ্গলবার থেকে শুরু হওয়া এ কর্মসূচি চলবে ৫ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ১০০ টকার টিকিটে কারাগারের অভ্যন্তর পরিদর্শন করতে পারবেন। এ ছাড়া দিবসটি উপলক্ষে আজ ঢাকা কেন্দ্রীয় কারাগারে রয়েছে জাতীয় চার নেতার ওপর স্মৃতিচারণামূলক আলোচনা অনুষ্ঠান। সেখানে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, রাজশাহীর সাবেক মেয়র এইচ এম খায়রুজ্জামান লিটন, কারা মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন প্রমুখ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!