1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বেপরোয়া গাড়ির ধাক্কায় আহত বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদের মৃত্যু দেশে মাথাপিছু আয় কমে ২৭৯৩ ডলার কাল এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে আড়াই কোটি মানুষ ক্ষতিগ্রস্ত ধর্মপাশার ৫০০ পরিবারকে শীতবস্ত্র উপহার দিলেন শ্রমিক লীগ সভাপতি সেলিম সিলেট বিভাগের ৭০০ কিলোমিটার নৌপথ সময় সচল রাখার পরিকল্পনা: চেয়ারম্যান বিআই ডব্লিউটিএ জলাভূমি পুনরুদ্ধারের এখনি শেষ সময় ।। পাভেল পার্থ আগামী জুনে রামপাল বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট চালু হবে ঢাকায় জমির কাঠা সর্বোচ্চ ৭ কোটি ৭৫, নিচে ৬০ লাখ! সুনামগঞ্জ ভূমি অফিসার্স কল্যাণ সমিতির নির্বাচনে সভাপতি সোয়েল, সম্পাদক কামাল ও সাংগঠনকি সম্পাদক জহুর নির্বাচিত

বিশ্বের চোখ বাংলাদেশে

  • আপডেট টাইম :: শনিবার, ২৯ ডিসেম্বর, ২০১৮, ৬.৩২ এএম
  • ৭৮ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
আগামীকাল বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্রসহ বিশ্বের গুরুত্বপূর্ণ এবং প্রধান প্রধান গণমাধ্যম এবং আন্তর্জাতিক সম্প্রদায় এই নির্বাচনের দিকে নজর রাখছে।
তবে অন্যান্য বছরের তুলনায় চলতি বছরের নির্বাচন নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে আগ্রহ এবং কৌতূহল তুলনামূলক কম দেখা যাচ্ছে। যদিও ১০ বছর পর বাংলাদেশের নির্বাচনে দেশটির সব প্রধান রাজনৈতিক দল অংশগ্রহণ করছে।
গত ১০ বছরে যেখানে আন্তর্জাতিক গণমাধ্যমে নির্বাচনী প্রচারণায় বিরোধী জোটের ওপর অভিযান, হামলা এবং সরকারের বিভিন্ন সমস্যা তুলে ধরা হয়েছে সেখানে চলতি বছরের নির্বাচনকে কেন্দ্র করে এসবের পাশাপাশি রাজনৈতিক স্থিতিশীলতা, অর্থনৈতিক উন্নয়ন, আর্থ-সামাজিক উন্নয়ন এবং রাজনৈতিক সহিংসতার ওপরও জোর দেয়া হয়েছে।
আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সহিংসতামুক্ত ও শান্তিপূর্ণ দেখতে চায় যুক্তরাষ্ট্র। বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার এ কথা উল্লেখ করেছেন। তিনি বলেছেন, সংখ্যালঘুসহ সকল বাংলাদেশি যেন ভোটের অধিকার প্রয়োগ করতে পারে সেজন্য প্রধান নির্বাচন কমিশনারের কাছে অনুরোধ জানিয়েছি। সুশীল সমাজ, পর্যবেক্ষকরা যেন সম্পূর্ণভাবে নির্বাচনী প্রক্রিয়ায় সহায়তা করেন সে বিষয়েও আমরা আশাবাদী।’
কয়েকদিন আগে ব্রিটেনের ইন্ডিপেনডেন্ট পত্রিকায় বাংলাদেশের নির্বাচন নিয়ে একটি দীর্ঘ প্রতিবেদন প্রকাশিত হয়। এশিয়া এডিটর এডাম উইথনালের লেখা ওই প্রতিবেদনের শিরোনামে বলা হয়েছে, ‘বিরোধী দলের কর্মীদের জন্য এক ধরনের ভয়ের পরিবেশের মধ্যে বাংলাদেশের এই নির্বাচন হতে যাচ্ছে।’
এতে বলা হয়, গত এক দশক ধরে আওয়ামী লীগ ক্রমশ কর্তৃত্বপরায়ণ শাসনের দিকে ঝুঁকেছে এবং কঠোরভাবে বিরোধীদের দমন করেছে। আবার অন্যদিকে বাংলাদেশ তার অসাধারণ অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য পুরো অঞ্চলে সাফল্যের এক দৃষ্টান্ত হয়ে উঠেছে।
তবে ব্যবসায়ীদের বিবৃতি নিয়ে করা একটি প্রতিবেদনে বলা হয়েছে, রাজনৈতিক স্থিতিশীলতা চলমান থাকা উচিত। এটা ব্যাপকভাবে ব্যবসায়ীক উন্নয়নে সহায়তা করে। সাম্প্রতিক সময়ের বেশির ভাগ প্রতিবেদনেই আগামীকালের নির্বাচনে শেখ হাসিনার জয়ী হওয়ার সম্ভাবনা দেখা হচ্ছে।
তবে ব্যাপক সহিংসতা, অনাস্থা এবং ক্ষমতাসীল ও বিরোধী দলের লোকজনের মধ্যে সংঘর্ষকে কেন্দ্র করে উদ্বেগ ছড়িয়ে পড়ায় একটি শান্তিপূর্ণ এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।
বৃহস্পতিবার এক বিবৃতিতে অসহিংস, নির্ভীক এবং স্বাধীন পরিবেশ তৈরি করে শান্তিপূর্ণ এবং বিশ্বাসযোগ্য নির্বাচনী পরিবেশ তৈরির আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। একই সঙ্গে সব বাংলাদেশিকে স্বাধীন, স্বচ্ছ, সহনশীল এবং শান্তিপূর্ণ নির্বাচনের শুভেচ্ছা জানিয়েছে জাতিসংঘ।
আগামীকাল বাংলাদেশের এই নির্বাচনে ভোটের মাধ্যমে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসবেন কি না, তা নির্ধারণ করতে ভোট দেবেন নাগরিকরা। তাই এই ভোটে জয়ী হলে তা হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য বড় সাফল্য। বাংলাদেশকে বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে তুলে এনেছে শেখ হাসিনার সরকার। তবে তার সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের ব্যাপক অভিযোগ রয়েছে বলেও গার্ডিয়ানের খবরে উল্লেখ করা হয়েছে।
ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা করছেন, ১০ কোটি ভোটার সহিংসতাকে ঘৃণা করে দেশের অভূতপূর্ব অর্থনৈতিক উন্নতি বিশেষ করে ২০০৯ সাল থেকে মাথাপিছু আয় তিনগুণ বেড়ে যাওয়া এবং গত এক দশকে বার্ষিক প্রবৃদ্ধি ৬ শতাংশের বেশি হওয়ার বিষয়গুলোকে গুরুত্ব দেবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!