1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৫:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
এক বছরে রপ্তানি আয় বেড়েছে দেড় লাখ কোটি টাকা : বাণিজ্যমন্ত্রী বাংলা একাডেমি পুরস্কার পেলেন সুনামগঞ্জের ধ্রুব এষসহ ১৫জন আমেরিকায় ৫০% হামলার কারণ ব্যক্তিজীবন ও কর্মক্ষেত্রে অসন্তোষ: প্রতিবেদন সুনামগঞ্জে ২ হাজার ৭৫০ ছেলে মেয়ে পেল স্কুলব্যাগ ‘এমডির ১৪ বাড়ি’, সংবাদের প্রেক্ষিতে ঢাকা ওয়াসার লিগ্যাল নোটিশ নির্ধারিত সময়ে হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণকাজ শুরু না হওয়ায় জেলাব্যাপী মানববন্ধন ভারতে পাচারকালে বিশ্বম্ভরপুর সীমান্তে মোরগের চালান আটক সুনামগঞ্জে এসএ পরিবহনের গাড়িভর্তি ভারতীয় অবৈধ পণ্যের চালান জব্দ সুনামগঞ্জে মুমূর্ষূ শিশুকে রক্ত দিয়ে বাঁচালেন ডা. সৈকত সুনামগঞ্জ সাহিত্য মেলার সফল সমাপ্তি : তিন গুণীজন পেলেন সম্মাননা

জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশ আজ

  • আপডেট টাইম :: সোমবার, ২৪ ডিসেম্বর, ২০১৮, ৪.২২ এএম
  • ৬৯ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ সোমবার (২৪ ডিসেম্বর)। দুপুর ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে বিস্তারিত ফল তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ দিনে বিনামূল্যে পাঠ্যবই উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর আগামী ১ জানুয়ারি সারাদেশে একযোগে বই উৎসব পালন করা হবে। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও সমমানের ফল প্রকাশ উপলক্ষে দুপুর ১টায় মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। গত বছর ৩০ ডিসেম্বর এই পরীক্ষার ফল প্রকাশ হলেও এবার ২৪ ডিসেম্বর প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান (শিক্ষামন্ত্রীর একান্ত সচিব) বাংলা ট্রিবিউনকে বলেন, ‘২৪ ডিসেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। একই দিন প্রধানমন্ত্রী পাঠ্যবই উৎসব উদ্বোধন করবেন।’
প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠানে ১ জানুয়ারি পাঠ্যবই উৎসব করা হবে। শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে নতুন বই।’
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী ছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। এর মধ্যে ছাত্র ১২ লাখ ২৩ হাজার ৭৩২ এবং ছাত্রী ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন। এ বছর আগের বছরের চেয়ে দুই লাখ ২২ হাজার ৮৬৯ জন ছাত্রী বেশি অংশ নেয়। মোট দুই হাজার ৯০৩টি কেন্দ্রে এসব পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিদেশের ৯টি কেন্দ্রে পরীক্ষায় দিয়েছেন ৫৭৮ জন শিক্ষার্থী। পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ১৫ নভেম্বর।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার্থী ছিল ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৮ লাখ ৪ হাজার ৫০৯ জন এবং ইবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন। এ বছর ছাত্রের চেয়ে এক লাখ ৮৯ হাজার ৮০১ জন বেশি ছাত্রী অংশ নেয়। প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ১২ লাখ ৯৯ হাজার ৯৮৫ জন এবং ছাত্রী ১৫ লাখ চার হাজার ৫২৪ জন। ইবতেদায়ি পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র এক লাখ ৫৩ হাজার ১৫২ জন এবং ছাত্রী এক লাখ ৩৮ হাজার ৪১৪ জন। দেশে সাত হাজার ২৬৭টি এবং দেশের বাইরে ১২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ১৯ নভেম্বর সারাদেশে একযোগে পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২৬ নভেম্বর।
মোবাইলে ফল জানা যাবে যেভাবে
প্রাথমিক শিক্ষা সমাপনী
যে কোনও মোবাইল ফোন থেকে প্রাথমিক সমাপনীর ফল জানতে হলে- মেসেজ ওপশানে গিয়ে DPE স্পেস থানা/উপজেলা কোড নম্বর স্পেস রোল নম্বর স্পেস ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
ইবতেদায়ির ফল পেতে মোবাইল ফোনের মেসেজ ওপশানে গিয়ে EBT স্পেস থানা/উপজেলা কোড নম্বর স্পেস রোল নম্বর স্পেস ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (http://www.dpe.gov.bd), সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকেও ফল জানা যাবে।
এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট এবং টেলিটকের ওয়েবসাইট থেকেও প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল জানা যাবে।
জেএসসি ও জেডিসি
যে কোনও মোবাইলের মেসেজ ওপশানে গিয়ে JSC/JDC লিখে স্পেস নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএস এর মাধ্যমে ফল জানিয়ে দেওয়া হবে। এছাড়া সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও জেএসসি-জেডিসির ফল জানা যাবে।
এছাড়া জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে জেএসসি-জেডিসির ফলের সফটকপি পাঠাবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড। প্রয়োজনে সেখান থেকেও ফলের কপি সংগ্রহ করা যাবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!