1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন

শ্রীকান্ত দাস ছিলেন দিনবদলের দ্রষ্টা: লন্ডনে স্মরণসভায় বক্তারা

  • আপডেট টাইম :: বুধবার, ২১ নভেম্বর, ২০১৮, ২.৫৮ এএম
  • ২৯১ বার পড়া হয়েছে

যুক্তরাজ্য প্রতিনিধি::
আজীবন বিপ্লবী,মুক্তিযুদ্ধের সংগঠক এবং মরণোত্তর দেহদানকারী কমরেড শ্রীকান্ত দাসের স্মরণসভায় বক্তারা বলেছেন শ্রীকান্ত দাস মানুষের কাঁধে কাঁধ মিলিয়ে গলা ছেড়ে নতুন দিনের স্বপ্ন বুনতেন। গণসঙ্গীতের ঝংকারে স্বপ্ন দেখতেন দিনবদলের। আমৃত্যু নিজেকে সম্পৃক্ত রেখেছিলেন মানব মুক্তির কল্যাণে। এমনকি নিজের দেহটাই দান করে করে গেলেন চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির কল্যাণে। তাইতো যুগ যুগান্তরে তার জীবন এবং সংগ্রাম মানুষের কাছে অনুকরণীয় আদর্শ হয়ে থাকবে।
গতকাল মঙ্গলবার সন্ধ্যায় লন্ডনের একটি কমিউনিটি হলে শ্রীকান্ত সংহতি পরিষদের উদ্যোগে আয়োজিত শ্রীকান্ত দাস এর নবম মৃত্যুবার্ষিকী স্মরণসভায় বক্তারা একথা বলেন। ‌
স্মরণ সভায় সভাপতিত্ব করেন শ্রীকান্ত সংহতি পরিষদের নেতা আবেদ আলী আবিদ।স্মরণ সভা পরিচালনা করেন বাংলাদেশ যুব ইউনিয়ন যুক্তরাজ্য শাখার সভাপতি ও শ্রীকান্ত সংহতি পরিষদের অন্যতম সদস্য ইফতেখারুল হক পপলু ।বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক নেতা এবং সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামসুল আবেদিন।
স্মরণ সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি ডাক্তার রফিকুল হাসান খান জিন্নাহ, কমিউনিস্ট পার্টি যুক্তরাজ্য শাখার সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ এনামুল ইসলাম,ছাত্র ইউনিয়ন এবং যুব ইউনিয়নের সাবেক নেতা সত্যব্রত দাস স্বপন, কবি মইনুর রহমান বাবুল,শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর জহিরুল হক শাকিল ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরমেন্স এর সহকারি অধ্যাপক সুদীপ চক্রবর্তী, হবিগঞ্জ ডিস্ট্রিক্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মুক্তিযোদ্ধা এম এ আজিজ, নাট্য নির্মাতা মুকিত চৌধুরী, কমিউনিটি ব্যক্তিত্ব স্বরূপ শ্যাম চৌধুরী, কমরেড ওয়ালী রহমান, ডক্টর হাসনীন চৌধুরী, ফ্রেন্ডস অফ ছাত্র ইউনিয়ন যুক্তরাজ্যের সাধারণ সম্পাদক গোলাম আকবর মুক্তা,কাউন্সিলর মো আব্দুল আলী, কমিউনিস্ট পার্টি যুক্তরাজ্য শাখার সহ-সাধারণ সম্পাদক শাহরিয়ার বিন আলী ও বাংলাদেশ যুব ইউনিয়ন যুক্তরাজ্য শাখার সাংগঠনিক সম্পাদক ও শ্রীকান্ত দাসের ছেলে সুশান্ত দাস প্রশান্ত প্রমুখ।
স্মরণসভার শুরুতে ” কমরেড শ্রীকান্ত দাস সমাজতন্ত্রের একনিষ্ঠ কর্মী “শীর্ষক মাধব রায়ের প্রবন্ধ পাঠ করেন উদীচীর সহযোদ্ধা অসীম চক্রবর্তী। ‌স্মরণ সভায় উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী যুবলীগের সহ সাধারণ সম্পাদক জামাল আহমদ খান,সত্যেন সেন স্কুল অফ পারফর্মিং আর্টস এর সাধারণ সম্পাদক গোপাল দাস,বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাজ্য শাখার সাধারণ সম্পাদক শাহাবুদ্দিন বাচ্চু,ছাত্র ইউনিয়নের প্রাপ্তন নেতা জুবের আক্তার সোহেল, প্রজন্ম ৭১ এর বাবুল হুসেন, সাংস্কৃতিক ইউনিয়নের সাবেক নেতা ও সংগীতশিল্পী বিনায়ক জয়,যুব ইউনিয়ন নেতা ফরিদ আহমদ, সাইফুল ইসলাম প্রমুখ।‌
স্মরণসভায় বক্তারা আরো বলেন শ্রীকান্ত দাশ মানুষের সমঅধিকার সম্পন্ন একটি মানবিক সমাজ গঠনের আদর্শ তথা সমাজতন্ত্রে বিশ্বাস স্থাপন করে আজন্ম সেই আদর্শে নিজের জীবনকে উৎসর্গ করেছেন। তাইতো শ্রীকান্ত দাশ শোষণের বিরুদ্ধে আওয়াজ তোলা আজন্ম এক সংগ্রামী মানুষ। তাঁর জীবন এবং কর্ম সমাজ প্রগতির সংগ্রামের মানুষের কাছে পিলসুজ হয়ে রইবে যুগ যুগান্তরে । স্মরণসভার শুরুতে কমরেড শ্রীকান্ত দাসের সংগ্রামী জীবনের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!