1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৩৬ অপরাহ্ন

শাল্লায় নদী খনন কাজ অব্যাহত

  • আপডেট টাইম :: শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮, ২.৪১ পিএম
  • ১৫৪ বার পড়া হয়েছে

হাবিবুর রহমান হাবিব, শাল্লা::
সুনামগঞ্জের শাল্লা উপজেলার শাল্লা ইউনিয়নের সাতপাড়া বাজারের চার চর মোর হতে চামতী নদী ২০ কিলোমিটার খননের কাজ সেপ্টেম্বর ২০১৮ ইং থেকে শুরু হয়েছে।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অধীনে এ খনন কাজ অব্যাহত রয়েছে। এ কাজের মেক্যানিকেল ইঞ্জিনিয়ার মোঃ মাহতাব উদ্দিন, সার্ভেয়ার মোঃ ফরিদ উদ্দিন, সচিব গোলাম মৌলা স্থানীয় সাংবাদিকদের সঙ্গে ১৩ নভেম্বর মঙ্গলবারে আলাপকালে জানান, চামতী নদীর সাতপাড়া বাজারের মোড় থেকে শুরু করে শ্রীহাঈল, ভেড়াহমোনা, কাদির পুর গ্রামের পাশ দিয়ে ৩০ জুন ২০১৯ এর মধ্যে ২০ কিলোমিটার খনন কাজ সম্পন্ন করা হবে।
তিনি আরো জানান শুকনা মৌসুমে ১৫ ও বর্ষায় ২৫ ফুট গভীর ১৫০ ফুট প্রস্থ করে এ খনন কাজ করা হবে।
এ ব্যাপারে শাল্লা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহবুব সোবহানী চৌধুরী বলেন নদী মাতৃক দেশ হিসেবে পরিচিত আমাদের বাংলাদেশ’ এদেশে ছড়িয়ে আছে অসংখ্য নদী নালা খাল বিল, এক সময় নদীপথ ছিল হাওর অঞ্চলের একমাত্র যোগাযোগ ব্যবস্থা।
পলি পরে নদী নালা ভরাট হয়ে যাওয়ায় এ অঞ্চলের ব্যবসা বাণিজ্য সহ যোগাযোগ ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়েছে, আগের মত বড় বড় নৌকা এখন আর চলে না, জেলেরা জালে ধরা পড়ে না সেই বড় বড় মাছ ।
এ নদী খনন কাজ সম্পন্ন হলে অকাল বন্যা থেকে হাওর অঞ্চলের একমাত্র বোর ফসল রক্ষা ও নদী তার হারানো প্রাণ ফিরে পাবে।
এব্যাপারে শাল্লা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আল আমিন চৌধুরীর সাথে সাংবাদিকদের কথা হলে তিনি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কে ধন্যবাদ জানিয়ে বলেন আওয়ামীলীগ সরকার উন্নয়নের সরকার এ খনন কাজ সম্পন্ন হলে অকাল বন্যা থেকে হাওর অঞ্চলের ফসল রক্ষা, নৌপথে যোগাযোগ, মৎস্য সম্পদ বৃদ্ধি সহ হাওর অঞ্চল তথা দেশের অন্যান্য অঞ্চল থেকে আসা নৌপথে আমদানি-রপ্তানি কারি গণ বিশাল উপকার পাবেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!