1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
রবিবার, ০৩ জুলাই ২০২২, ১১:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সুনামগঞ্জের দুর্যোগপীড়িতদের পাশে ‘লেখক, শিল্পী, সাংবাদিক ও প্রকাশক’ বৃন্দ সাঁওতাল বিদ্রোহ, নিপীড়িতের মাঝে দ্রোহের অগ্নিস্ফুলিঙ্গ ফের ঊর্ধ্বমুখী করোনা : ধর্মীয় প্রতিষ্ঠানে বিধি-নিষেধ একাত্তরে মানবতাবিরোধী অপরাধে হবিগঞ্জের শফির প্রাণদণ্ড, তিনজনের আমৃত্যু কারাদণ্ড সুনামগঞ্জে বন্যায় মোট মৃতের অর্ধেকের বেশি দোয়ারাবাজারের বাসিন্দা ‘প্রাথমিকে নিয়োগ হবে আরও ৩০ হাজার শিক্ষক’ ‘দুষ্টু আমলাদের চাতুরির’ কারণে আইনকানুন পরিবর্তন করা যাচ্ছে না পদ্মা সেতু রক্ষার জন্য সবাইকে দায়িত্বশীল হতে হবে : ওবায়দুল কাদের সারা দেশে পশুর হাট বসবে ৪৪০৭টি, পরতে হবে মাস্ক ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দুই বছর দেরি : প্রধানমন্ত্রী

এবার ভোটের প্রচার শুরু ৩ ডিসেম্বর থেকে

  • আপডেট টাইম :: রবিবার, ১১ নভেম্বর, ২০১৮, ৪.১৪ এএম
  • ৩৫ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
ভোট সামনে রেখে ৩০ নভেম্বর প্রতীক পেলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচার শুরু করতে পারবেন ৩ ডিসেম্বর থেকে।
ঘোষিত তফসিল অনুযায়ী ২৩ ডিসেম্বর নির্বাচনে ভোটগ্রহণ হবে। এর আগে ১৯ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে; প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর।
এবার তফসিল ঘোষণার দিন থেকে ভোটের তারিখ পর্যন্ত ব্যবধান রয়েছে ৪৬ দিন। আর প্রার্থিতা প্রত্যাহারের পর থেকে ভোট পর্যন্ত সময় থাকছে ২৩ দিন।
কিন্তু গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর ৪৪ অনুচ্ছেদের ১ ধারার উপদফা (জি) এবং নির্বাচন আচরণবিধিমালার ১২ ধারা অনুযায়ী ভোটের দিনের তিন সপ্তাহ আগে প্রার্থীদের প্রচারে নিষেধাজ্ঞা রয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, “এবার ৩০ নভেম্বর প্রার্থীদের প্রতীক বরাদ্দ করবেন রিটার্নিং অফিসার। প্রতীক নিয়ে প্রার্থীরা ৩ ডিসেম্বর থেকে আইন ও বিধি অনুযায়ী প্রচার চালাতে পারবেন।
প্রতীক পেলেও ১ ও ২ ডিসেম্বর প্রচারে নামা যাবে না জানিয়ে এই কর্মকর্তা বলেন, “২৩ ডিসেম্বর ভোট। তার আগের তিন সপ্তাহ ধরলে ৩ ডিসেম্বর থেকেই প্রচারের সুযোগ থাকে।”
ফরহাদ আহাম্মদ খান বলেন, অতীতে প্রার্থিতা প্রত্যাহারের পর থেকে ভোট পর্যন্ত ৪০ দিন সময় রাখারও নজির আছে। কিন্তু প্রচারের ক্ষেত্রে আইন লঙ্ঘনের সুযোগ নেই। সময় বেশি থাকলেও প্রচার শুরু করতে হয় ২১ দিন আগে থেকে।
একই কথা বললেন সাবেক নির্বাচন কমিশনার মুহা. ছহুল হোসাইন। তিনি বলেন, প্রচাররের সুযোগ সর্বোচ্চ ২১ দিন। ফলে ৩ ডিসেম্বর থেকে প্রচারের সুযোগ দেওয়া হলে তাতে আইনি ব্যাত্যয় ঘটেছে না।
ইসির সাবেক অতিরিক্ত সচিব জেসমিন টুলি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এমনিতে দেখা যায় প্রতীক বরাদ্দের পর প্রচার শুরু হচ্ছে। কিন্তু প্রতীক পাওয়ার পরে ২১ দিনের বেশি সময় থাকলে প্রচার শুরু হবে পরে। সে অনুযায়ী এবার প্রতীক পাওয়ার পর অন্তত দুই দিন ভোটের প্রচারে নামা যাবে না।”
তিনি জানান, ভোটের দিনের আগের ৪৮ ঘণ্টায় প্রার্থীদের সব ধরনের সভা সমাবেশ মিছিলেও নিষেধাজ্ঞা রয়েছে আচরণবিধিতে।
প্রতীক বরাদ্দের পর থেকে ভোট পর্যন্ত হাতে বেশি সময় রাখার পক্ষে যুক্ত দিয়ে সাবেক এই ইসি কর্মকর্তা বলেন, সংসদ নির্বাচনে ৩০০ আসনের জন্য অনেক প্রস্তুতি নিতে হয়। ব্যালট ছাপানোর জন্যও বেশ কিছু দিন সময় লাগে। এসব বিবেচনায় রেখে তিন সপ্তাহের বেশি ব্যবধান রাখার নজির রয়েছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!